বনভুমি কেটে কংক্রিটের জঙ্গল গড়ার কাজ চলছে প্রতিমুহূর্তে। কিন্তু এর ভবিষ্যৎ কোথায়! কোন পথে এগোচ্ছে সভ্যতা সমাজ তা বলা দায়। কারণ একের পর এক প্রাকৃতিক রিসোর্স এভাবে নষ্ট করে ফেললে সমুহ বিপদ। আর সেই ভবিষ্যতকে সুরক্ষিত করতেই এবার অভিনব প্রয়াস নিয়েছিল পানী ফাউন্ডেশন। ২০১৮ সাল থেকে এদের পথ চলা শুরু। স্থর হয়েছিল বনভুমি নির্মাণ করা হবে। দুবছরের মাথায় স্বপ্নপূরণ। 

আরও পড়ুনঃ যৌনহেনস্থার অভিযোগ, এবার অনুরাগকে সমন পাঠালে মুম্বই পুলিশ

২০১৮ সালের সেপ্টেম্বর মাসে ২০০০ গাছ লাগিয়ে ছিল েই ফাউন্ডেশনের সদস্যরা। বিভিন্ন প্রকারের গাছ, গায়ে গায়ে লাগিয়ে পুঁতো দেওয়া হয়েছিল মাটিতে। তখন থেকে শুরু। এরপর চলে পরিচর্যার কাজ। দেখতে দেখতে চারা গাছ পরিণত হত থাকে মহীরুহে। আর দুবছরের মাথায় অর্থাৎ ২০২০ সেপ্টেম্বর মাসে তা প্রকৃতই এক জঙ্গলে পরিণত হয়েছে। গাছের সংখ্যা কমে যাওয়ার অর্থ যে ভয়াবহ হতে পারে তা সকলেরই জানা। কিন্তু বাস্তবে সেই লক্ষ্যে কিছু করার কথা ভেবে উঠতে পারছেন কজন!

 

 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

Please watch and give me your reactions. Love. a.

A post shared by Aamir Khan (@_aamirkhan) on Sep 29, 2020 at 2:00am PDT

 

তাই এমনই প্রয়াসের প্রশংসায় পঞ্চমুখ আমির খানু। এরআগেও তিনি পানীর সঙ্গে যুক্ত হয়ে তাঁদের এই কাজের উল্লেখ করেছে। সোশ্যাল মিডিয়ার পাতায় একাধিকবার উঠে এসেছে সেই কাহিনি। এবার পানী থেকে সামনে আনা হাতে তৈরি প্রকৃত জঙ্গলের বেড়ে ওঠার ভিডিও শেয়ার করলেন তিনি। জানালেন অভিনব প্রয়াস। সকলকেএই যোগে সাপোর্টের কথাও বলতে ভোলেননি তিনি। আমির খান, কিরণ রাও-সহ পানী ফাউন্ডেশন জল বাঁচাও মহারাষ্ট্রের প্রকল্পের সঙ্গেও যুক্ত।