'দিওয়ার', 'সাহেনশা', 'ভূতনাথ' নানা রুপে এসেছেন অমিতাভ বচ্চন দর্শকের কাছে। আর এভাবেই দেখতে দেখতে তিনি ৭৭ বছরের জন্মদিনে আজ এগিয়ে গেলেন। ভারতীয় ছবিতে তার কম অবদান নেই। তার ৪০ বছরের ফিল্মি ক্যারিয়ারে তিনি শুধু হিন্দি ছবির জন্যই পদ্মশ্রী উপাধি পাননি। বাংলা,কানারা,মারাঠি,তেলেগু এমনকি হলিউড ছবিতেও তিনি মনে রাখার মত কাজ করেছেন। আসলে তার 'জঞ্জির','কুলি', 'ডন','অগ্নিপথ' সব আইকনিক ছবি গুলিই বারবার মানুষের মনে ফিরে ফিরে আসে। তবে এর বাইরেও এমন অনেক ছবি আছে,যেগুলিতে অমিতাভ বচ্চন নিজের সেরা অভিনয়টা দিয়েছেন। আজ তার জন্মদিনে  সবার সেই অজানা ছবি গুলি একবার পিছন ফিরে দেখে নেওয়া যাক। 

'অনুসন্ধান', এটি একটা ১৯৮১ সালে তৈরি বাংলা ফিচার ফিল্ম। যেখানে রাখী গুলজারের বিপরীতে অমিতাভ বচ্চন ,অভিজিতের চরিত্রে অভিনয় করেছিলেন। ছবির অধিকাংশ ভাগ জুড়েই দার্জিলিঙের চা বাগান, যেখানে অভিজিত, তমসার প্রেমে পড়েন। তমসা আর কেউ নন, তিনি হলেন রাখী গুলজার। তারপরই শুরু হয় 'অনুসন্ধান'। কে এই  অভিজিত। যাইহোক এভাবেই ছবির গল্প এক অন্যমাত্রায় যায়। এছাড়াও এই ছবিতে আমজাদ খান, উৎপল দত্ত অভিনয় করেছেন।  

  ২০০৬ সালে তৈরি হয় 'গঙ্গা'। এটি একটি ভোজপুরি ছবি। এই ছবিটিও অনেকে হয়তো দেখেননি বা জানেননা। যেখানে অমিতাভ ,'ড্রিমগার্ল' অর্থাৎ হেমা মালিনির প্রেমে পড়েন। এ ছবিতে অমিতাভ বচ্চন , ঠাকুর বিজয় সিংহ এর ভূমিকায় অভিনয় করেছেন। 'কান্দাহার', এটিও একটি অসামান্য ছবি।  মালায়ালাম ভাষায় এই ছবিটি ২০১০ এ মুক্তি পায়। লোকনাথ শর্মার ভূমিকায় অমিতাভ এখানে অভিনয় করেন। 

এবার আসা যাক হলিউড ছবিতে। ২০১৩ সালে মুক্তি পায়, 'দ্য গ্রেট গ্যাটসবাই' । লিওনার্দো দ্য ক্যাপ্রিওর বিপরীতে তিনি এই ছবিতে অভিনয় করেন। এছাড়াও মনে রাখার মত আরও একটি ছবিতে কাজ করেছিলেন বাঙালি পরিচালক ঋতুপর্ণ ঘোষের সঙ্গে। জাতীয় পুরস্কার প্রাপ্ত ছবিটি নাম ' দ্য লাস্ট লিয়ার'। এটি ইংরেজি ভাষায় তৈরি হয়েছে।