এই ছবি শেয়ার করা মাত্রই পূরণ হবে মনের ইচ্ছে, এই বার্তা পাঠালেই মিলবে প্রতিকার, সোশ্যাল মিডিয়ার পাতায় এমনই হাজারও ভাইরাস প্রতিমুহূর্তে ছড়িয়ে পড়ছে। আর যাতে আক্রান্ত হচ্ছে লক্ষ লক্ষ মানুষ। সত্যতা যাচাই করার কোনও বালাই নেই। একবার পোস্ট বটনে হাত পড়ে গেলেই হল। করোনার থেকেও দ্রুত ছড়িয়ে পড়ছে তা। মানুষ বিশ্বাস করছে, শেয়ার করছে, আলোচনা করছে, আর এভাবেই প্রতিটা ধাপে ধাপে সমাজের বিভিন্ন স্তরে ছড়িয়ে পড়ছে কুসংস্কার। 

আরও পড়ুনঃ ফাঁস হল নবাব বধূর 'বেডরুম সিক্রেট', লজ্জায় রাঙা বেবো

এই নিয়েই এখন চিন্তার ভাঁজ সেলিব্রিটিদের কপালে। একই টেবিলে বসে গভীর আলোচনায় মগ্ন হলেন বিরাট কোহলি, আয়ুষ্মান খুরানা, কৃতি স্যানন ও সারা আলি খান। চায়ের কাপ হাতে নিয়ে একে একে তারকারা বলে উঠলেন, ঠিক কীভাবে এই ভাইরাস ছড়িয়ে পড়ছে কয়েক সেকেন্ডে। মুহূর্তে তা বন্ধ হওয়া উচিৎ। ভিডিও বার্তা দিয়ে তা শেয়ার করলেন নেট দুুনিয়ায়। ক্যাপসানে লিখলেন, মাত কারো ফরওয়াড। 

 

 

ভুঁয়ো তথ্যের এই মহামারি যদি একবার ছড়িয়ে পড়ে তবে দেশ মুহূর্তে শেষ হয়ে যাবে। অনেকেই মনে করছেন তাঁরা বাড়িতেই আছেন, তাই সুরক্ষিত। কিন্তু লকডাউনে মানুষ অধিকাংশ সময়টাই কাটাচ্ছেন নেট-দুনিয়ায়। বাড়ছে লাইক, শেয়ার পোস্টের সংখ্যা। এটাই সঠিক সময় ভুঁয়ো তথ্য নিয়ে সচেতন হওয়ার জন্য। নয়তো একটা ভুল তথ্যের পোস্ট কাড়তে পারে হাজার হাজার মানুষের প্রাণ। তাই সচেতন হওয়া প্রয়োজন। 

করোনা মোকাবিলায় রক্ষা করুন নিজেকে, মেনে চলুন 'হু' এর পরামর্শ

সাবধান, করোনা আতঙ্কের মধ্যে এই কাজ করলেই হতে পারে জেল

কী করে করোনার হাত থেকে রক্ষা করবেন আপনার বাড়ির বয়স্ক সদস্যদের, রইল তারই টিপস

শরীরে কীভাবে থাবা বসায় করোনা, জানালেন বিশেষজ্ঞরা