২৫ জুন। ভারতের ক্রিকেটের ইতিহাসে এক ঐতিহাসিক দিন। প্রথম বিশ্বকাপ জয় করে দেশে এনেছিলেন কপিল দেব ও তাঁর টিম। সালটা ছিল ১৯৮৩। সেই বছর ভারত এক নতুন ইতিহাস গড়েছিল। এক কথায় অখনও যা ছিল অধরা, তাই সম্ভব করে দেখিয়েছিল ভারতীয় ক্রিকেটররা। ২৫ জুন, বৃহস্পতিবার তারই ৩৭ বছরের পুর্তীতে আবেগে ভাসছে নেটদুনিয়া। ভারতীয় টিমকে সকাল থেকেই শুভেচ্ছা জানাচ্ছে সকলে। 

সেই ইতিহাস গড়ার গল্পই পর্দায় আঁকতে চলেছেন রণবীর সিং। ২০১৯ থেকে ছবি ১৯৮৩-র কাজ চলছিল। বহু প্রতিক্ষিত এই ছবি মুক্তির কথা ছিল ২০২০ এপ্রিল মাসে। কিন্তু লকডাউনে তা আর সম্ভব বয়নি। তাই ছবি মুক্তি পায়নি এখনও। সেই টিমই ও ছবি নির্মাতা ও প্রযোজক সংস্থার তরফ থেকেই এবার শুভেচ্ছা জানানো হল ভারতীয় টিমকে। এই বিশেষ দিনের সেলিব্রেশনে সামিল হয়ে সেলুট জানালেন সই সময়ে মাঠে থাকা ক্রিকেট দুনিয়ার স্টারদের। 

৮৩ ইংল্যান্ড বিশ্বকাপে ভারত চ্যাম্পিয়ন হতে পারে, এমন চিন্তাভাবনা কল্পনাতেও কেউ আনেননি৷ কারণ তার আগের দু’টো বিশ্বকাপে একমাত্র ইস্ট আফ্রিকা বাদে আর কোনও দেশকেই ভারতীয়রা হারাতে পারেনি ৷ ১৯৭৫, ৭৯ বিশ্বকাপের পর ৮৩-র বিশ্বকাপও ইংল্যান্ডে হওয়াতে ওই বছরও ভারতকে নিয়ে বাজি ধরার মতো কোনও লোক ছিল না গোটা বিশ্বেই৷ অথচ সেই সময়ই চকমে দিয়ে বাজিমাত করেছিল ভারত, সেই পটভুমিতেই তৈরি হয়েছে ছবি ৮৩। তবে ছবির মুক্তি নিয়ে এখনও স্পষ্ট কোনও ঘোষণাই করা হয়নি প্রযোজক সংস্থার পক্ষ থেকে।