মীনাকুমারী, বলিউডের ট্র্যাজেডি কুইন। সদ্যই ৮৭ -শে পা দিলেন কিংবদন্তি অভিনেত্রী। তিনি হলেন বলি ইন্ডাস্ট্রির এর রহস্যময়ী চরিত্র।  যাকে নিয়ে নানা ধরনের গসিপ আজও দর্শকমনে টানটান উত্তেজনার সৃষ্টি করে। একসময় বড়পর্দা কাঁপালেও তাকে নিয়ে জানার আগ্রহ যেন প্রবল। সম্প্রতি ওয়েবে ঝড় তুলতে আসছেন বলিউডের ট্র্যাজেডি কুইন মীনাকুমারী।

 

 

অভিনেত্রী বায়োগ্রাফি নিয়ে লেখা অশ্বিনী ভাটনগরের বই থেকেই উঠে এসেছে ওয়েব সিরিজের ভাবনা। সম্প্রতি জানা গেছে, 'মহজাবিন আস মীনাকুমারী' থেকেই এই ওয়েবসিরিজ আসতে চলেছে। প্রযোজক প্রভলিন কওর মীনাকুমারীর জীবনের উপর আধারিত এই ওয়েব সিরিজ বানাতে চলেছেন। ওয়েব সিরিজের সাফল্যের উপরই নির্ভর করছে বায়োপিক ছবির ভাবনা। একবার যদি ওয়েব সিরিজ দর্শকমনে হিট করে যায় তাহলেই তৈরি হবে  অভিনেত্রীর বায়োপিকও। তবে মীনাকুমারীর চরিত্রে কে অভিনয় করবেন তা এখনও জানা যায়নি।

 


 

প্রযোজক প্রভলিন কওরের মতে,' মীনাকুমারি মানেই অন্য এক জগৎ। তার উপর আধারিত ওয়েব সিরিজ বানানো মানেই ড্রিম কাম ট্রু এর থেকে বড় লার্জার দ্যান লাইফ আর কী তে পারে। তাকে পর্দায় নয়া রূপে প্রতিস্থাপন করা এক স্বপ্নের মতোনই।' মীনাকুমারি এমনই একটা চরিত্র, যাকে নিয়ে ঠিকঠাক রিসার্চ করে তবেই  কাস্ট করা হবে। পঞ্চাশ-ষাটের দশকের অন্যতম জনপ্রিয় অভিনেত্রী একাধিক ছবিতে অভিনয় করে তিনি তার ছাপ রেখে গেছেন।  'সাহেব বিবি অউর গোলাম', 'মেরে আপনে', 'বাইজু বাওরা', 'পাকিজা'-র মতো একাধিক ছবিতে তিনিই ছিলেন আইকন।  বলিউড আজও তার অভিনয়কে কুর্নিশ জানায়। আজ তার ক্লাসিক ছবিগুলি যেন ইতিহাস। 

 

 

বলিউডের কিংবদন্তি হয়েও তিনি ছিলেন একজন কবি। একাধিক কবিতা, গজল, শায়েরির সম্ভারে পরিপূর্ণ ছিল এই অভিনেত্রীর জীবন। এক সময়ের ডাকসাইটে এই কুইনের সামনে দাঁড়ালে দীলিপ কুমারও নিজের মনোযোগ ধরে রাখতে হিমশিম খেতেন। এমনকী রাজ কুমারও নাকি সংলাপই ভুলে যেতেন। কী এমন ছিল এই মোহময়ীর মধ্যে। তা নিয়ে রয়েছে একরাশ বিতর্ক। কবিতা, শায়েরির মধ্য দিয়েই নিজের মনের অনেক কথাই তিনি প্রকাশ করে গেছেন।

 

 

তিনি সত্যিই বলিউডের ট্র্যাজেডি কুইন। এক এবং অদ্বিতীয় মীনাকুমারীকে নিয়ে লেখক অশ্বিনী ভাটনগর জানিয়েছেন, সম্পূর্ণ নিরপেক্ষ ভাবে লেখা বলি নায়িকাকে নিয়ে এটাই তার প্রথম বই। এবং প্রভলিনের সঙ্গে যুক্ত হতে পেরেও তিনি গর্বিত। কেরিয়ার, থেকে বির্তক, সম্পর্কের পরিণাম থেকে জটিল সমীকরণ সমস্ত দিকই ওয়েব সিরিজে ফুটিয়ে তোলা হবে। বলিউডের ট্র্যাজেডি কুইন ব্যক্তিজীবনেও বয়ে বেড়িয়েছেন নিঃসঙ্গতা আর একাকিত্ব। বলিউডের কিংবদন্তির জীবনের সেই ওঠাপড়ার গল্পই তুলে ধরা হবে এই ওয়েবসিরিজে। খুব অল্প বয়সেই এই লেজেন্ড-কে হারায় বলিউড। মাত্র ৩৯ বছর বয়সেই প্রয়াত হন বলিউডের রহস্যময়ী নারী 'মীনাকুমারী'।