২০২০ সাল একে একে কেড়ে নিয়েছে অসংখ্য মানুষের প্রাণ। করোনা আবহ যেন ধ্বংস করে দিয়েছে মানবজাতিকে। কোটি কোটি মানুষ হারিয়েছে নিজের কাছের জনকে। সঙ্গীত পরিচালক এ আর রহমানও হারালেন আপনজনকে। প্রয়াত হলেন এ আর রহমানের মা করিমা বেগম। সোশ্যাল মিডিয়ায় মায়ের একটি ছবি পোস্ট করে বিষয়টি প্রকাশ্যে আনেন তিনি। 

দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন করিমা বেগম। সম্প্রতি অবস্থার অবনতি হয়। শেষ নিঃশ্বাস ত্যাগ করেন করিমা বেগম। আর পাঁচজনের মতই রহমানও তাঁর মা-কে প্রাণের থেকেও বেশি ভালবাসতেন। নিজের একাধিক সাক্ষাৎকারে এ কথা জানিয়েছেন তিনি। সঙ্গীতের অনুপ্রেরণা তিনি অনেকটাই পেয়েছেন নিজের মায়ের থেকেই। তাঁর মাই তাঁকে সঙ্গীতকে পেশা হিসেবে বেছে নিতে সাহস জুগিয়েছিলেন। 

আরও পড়ুনঃবিয়ের জন্য নয় অন্য এক কারণেই দার্জিলিংয়ের রাস্তায় তুমুল নাচ নীলের, তৃণা ছাড়া কী সেই কারণ

 

 

 

রহমান নিজের বহু সাক্ষাৎকারে জানিয়েছিলেন, "একাদশ শ্রেণীাতে পরার সময় মাই আমায় স্কুল ছাড়িয়ে দিয়ে সঙ্গীতের দিকে ঠেলে দেন। মা না থাকলে আমার সঙ্গীতের জগতে আসাই হত না। মা-ই প্রথম বুঝেছিলেন যে গানের জন্যই আমি তৈরি। বলিউডের মত মা-ছেলের সম্পর্ক আমাদের নয় যারা সর্বক্ষণ একে অপরকে জড়িয়ে ধরে বসে রয়েছে। আমাদের সম্পর্কটাই একেবারে ভিন্ন।" মাত্র ন'বছর বয়সে বাবাকে হারিয়েছিলেন রহমান। মা-ই তাঁকে মানুষ করেছিলেন।