ইন্টারনেটে প্রচুর জল্পনা পর, অবশেষে চিত্রপরিচালক সঞ্জয় লীলা বনসালি তাঁর দ্বিতীয় উদ্যোগের ঘোষণা করে দিয়েছেন যার নাম 'বৈজু বাওড়া'।  শুভ দীপাবলির উপলক্ষে 'বৈজু বাওরা' মুক্তি পাবে, তবে ২০২১ সালে। মুঘল আমলের সঙ্গীত কিংবদন্তি, 'বৈজু বাউরা'-র বায়োপিক তৈরী করবেন সঞ্জয় লীলা বনসালি। অবশ্য় এই মূহূর্তে 'ইনশাল্লাহ' নিয়ে ধোঁয়াশার পর সঞ্জয় লীলা বনসালি মন দিয়েছেন 'গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি' ছবিতে। সেখানে অভিনয় করছেন আলিয়া ভাট।  

 

বলিউডে এর আগে, ১৯৫২ সালে বৈজু বাওরা-কে নিয়ে একটি  ছবি  তৈরি হয়েছিল। সেই ছবিতে বৈজু বাওরার চরিত্রে অভিনয় করেছিলেন ভরত ভূষণ এবং তাঁর প্রেমিকা গৌরীর চরিত্রে অভিনয় করেছিলেন মীনা কুমারী। ছবিটি পরিচালনা করেছিলেন  বিজয় ভাট। সেই সময় ছবিটি ভূয়শী প্রশংসা কুড়িয়েছিল। সেই ছবির গানগুলি  এখনও মানুষের মুখে মুখে ফেরে। এই ছবির জন্যেই মীনা কুমারী,  তাঁর প্রথম ফিল্মফেয়ার পুরস্কারে ভুষিত হয়েছিলেন। 

সঞ্জয় লীলা বনসালির 'বৈজু বাউরা' ছবিতে সঙ্গীত পরিচালনার একটা বড় ভূমিকা থাকবে । আসলে বৈজু বাওরা ও তানসেন-এর মধ্যে বরাবরই একটা  প্রতিদ্বন্দ্বিতা ছিল। তাই তানসেন-এর ভূমিকায় কে অভিনয় করবেন, তা এখনও প্রকাশ করা হয়নি।