সুশান্ত সিং রাজপুতের মৃত্যু কোনভাবেই যেন মেনে নিতে পারছেন না তার পরিবার সহ গোটা বিশ্ব। তার মৃত্যুর কয়েক সপ্তাহ পার হয়ে গেলেও একের পর এক চাঞ্চল্যকর তথ্য উঠে আসছে। নেপোটিজম নিয়ে সম্প্রতি উত্তাল হয়েছে সোশ্যাল মিডিয়া। মানসিক অবসাদ থেকে আত্মহত্যা করলেও বলিউডের স্বজনপোষণের বিশাল ভূমিকা ছিল এর পিছনে। তার মৃত্যুতে ক্ষোভে ফেটে পড়েছেন পরিবারের সকলেই। আর সেই কারণেই অভিনেতার ভগ্নিপতি বিশাল কৃতি একটি ওয়েবসাইট খুলেছেন, যার নাম দিয়েছন নেপোমিটার। অ্যাপের নাম শুনেই সকলেই বুঝতে পারছেন যে পুরো বিষয়টি নেপোটিজমের সঙ্গে সম্পর্কিত।

আরও পড়ুন-'মোটা বয়স্ক বুড়ি বলে অপমান', প্রকাশ্যে আত্মহত্যার হুমকি দিলেন এই জনপ্রিয় অভিনেত্রী...

 


এই অ্যাপ দিয়ে পরিমাপ করা যাবে কোন ছবির কাস্টে নেপোটিজম বা স্বজনপোষণের মাত্রা। ছবি মুক্তি পাওয়ার আগেও নেপোমিটাপ জানান দেবে দর্শকদের। অর্থাৎ কোনও একটা ছবিতে নিউকামাররা কতটা শতাংশ রয়েছেন, আর কতটাই বা ফিল্মি পরিবারের অভিনেতা-অভিনেত্রীরা রয়েছে তা বিচার করে জানিয়ে দেবে ছবিতে কতটা নেপোটিজম রয়েছে। সম্প্রতি মহেশ ভাট পরিচালিত 'সড়ক ২' ছবির নেপোটিজমের মাত্রা বার করেছে নেপোমিটার। আর তাতে যা রেজাল্ট এসেছে তা দেখে চোখ কপালে। নেপোমিটার আলিয়া ভাটের আপকামিং ছবিকে ৯৮ শতাংশ নেপোটিস্টিক রেটিং দিয়েছে। 

 

 

আরও পড়ুন- আন্ডারআর্মসে স্পষ্ট ফুটে উঠেছে 'ঘন লোম', সাহসী ফোটোশুটে ট্রোলের মুখে মালাইকা...

ছবিটির চারটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন ফিল্মি পরিবারের অভিনেতারা। তাদের মধ্যে রয়েছেন আলিয়া ভাট, পূজা ভাট, সঞ্জয় দত্ত, আদিত্য রায় কাপুর। মহেশ ভাট পরিচালিত এই ছবিতে তার নিজের দুই মেয়েই যেহেতু রয়েছেন তাই নেপোমিটার দাবি করেছে এই ছবিতে ৯৮ শতাংশ স্বজনপোষণ রয়েছে। যেহেতু সুশান্তের মৃত্যুর সঙ্গে নেপোটিজমের একটা গভীর সংযোগ রয়েছে, সকলেই তার মৃত্যুর কারণ হিসেবে নেপোটিজমকে দায়ী করেছেন, সেই কারণেই এই অ্যাপ তৈরি করেছে তার পরিবার। এর মূল উদ্দেশ্যই হল স্বজনপোষণের বিরুদ্ধে জেহাদ ঘোষণা করা।