প্রয়াত বিশিষ্ট সুরকার ও সঙ্গীত পরিচালক মহম্মদ জহুর খৈয়াম হাশমি। সোমবার রাত সাড়ে নটায় মুম্বইয়ের জুহুর সুজয় হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুর সময় তাঁর বয়স হয়েছিল ৯২ বছর। গত কয়েকদিন ধরেই বয়সজনিত রোগে ভুগছিলেন। শেষ কয়েকদিন তাঁকে রাখা হয়েছিল আইসিইউ-তে। ফুসফুসে সংক্রমণের কারণে দিন কয়েক আগে তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল।

পঞ্জাবের লুধিয়ানায় তাঁর জন্ম হয়েছিল। মাত্র ১৭ বছর বয়সেই সঙ্গীত জগতে  এসেছিলেন তিনি। তবে 'উমরাও জান'  চলচ্চিত্রে সঙ্গীত পরিচালনার সুযোগই তাঁর দীবন বদলে দিয়েছিল। রেখা, রাজ বব্বর, নাসিরুদ্দিন শাহ অভিনিত এই ছবির সঙ্গীতের জন্য খৈয়াম জাতীয় পুরস্কার, ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড-সহ বহু পুরস্কার ও সম্মান পেয়েছিলেন। আর ঘুরে তাকাতে হয়নি তাঁকে। বলিউডে পাকাপাকি স্থান করে নিয়েছিলেন।

তবে শুধু ফিল্মের গানই নয়, তার বাইরেও খৈয়ামের সুর করা গান সঙ্গীত জগতে সমাদৃত হয়েছে। বেশ কিছু গান তো এখনও জনপ্রিয়। বিশেষ করে 'পাওঁ পড়ুঁ তোরে শাম', 'ব্রিজ মে লট চালো', 'ঘজব কিয়া, তেরে ভাড়ে পে এইতবার কিয়া'-রর মতো গানগুলি এখনও সঙ্গীতপ্রেমীদের মুখে মুখে ঘোরে। তাঁর মৃত্যুতে স্বাভাবিকভাবেই বলিউডে শোকের ছায়া নেমেছে।