ব্রিটেনে বন্ধ ঘর থেকে মিলল অরুণাচল প্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কালিখো পুল-এর ছেলের মতদেহ। মঙ্গলবার, পরিবার এবং অরুণাচল প্রদেশ পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, ২০ বছর বয়সী শুবানসো পুল আত্মহত্যা করেছেন বলেই প্রাথমিক তদন্তে মনে করছে সেখানকার তদন্তকারীরা। তিনি ব্রিটেনের সাসেক্স বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের প্রথম বর্ষের ছাত্র ছিলেন। তাকতেন ব্রাইটনে এক কামরার এক ঘরে। গত ৯ ফেব্রুয়ারি সেই ঘর থেকেই তার মৃতদেহ পাওয়া যায়।

শুবানসো-র বড় ভাই ও পুল জানিয়েছেন, ব্রাইটন পুলিশ-কে তালা ভেঙে ঘরে ঢুকতে হয়েছিল। ৭ ফেব্রুয়ারি রাতে তাঁকে শেষবার দেখেছিলেন তাঁর সেখানকার বন্ধুরা। গত বছর সেপ্টেম্বরেই সাসেক্স বিশ্ববিদ্যালয়ে য়োগ দিয়েছিলেন শুবানসো। তাঁর মা ডি পুল জানিয়েছেন, ৮ ফেব্রুয়ারি সকাল ৬ টা নাগাদও হোয়াটসঅ্যাপে তাঁর সঙ্গে ছেলের কথা হয়েছিল। তাঁকে কোনও কিছু নিয়ে বিচলিত মনে হয়নি।

২০১৬ সালের ফেব্রুয়ারিতে অল্পসময়ের জন্য অরুণাচল প্রদেশের মুখ্যমন্ত্রী হয়েছিলেন কালিখো পুল। সুপ্রিম কোর্টের এক অর্ডারে জুলাইতেই তাঁকে পদত্যাগ করতে হয়েছিল। এরপর ওই বছরই অগাস্টে ৬০ পৃষ্ঠার সুইসাইড নোট লিখে আত্মহত্যা করেছিলেন তিনি। তিনি তিন-তিনবার বিয়ে করেছিলেন এবং তাঁর মোট ছেলের সংখ্যা সাত। সত্যি সত্যি বাবার পথেই পা বাড়ালেন, নাকি এর পিছনে অন্য কোনও রহস্য রয়েছে, তা জানা যাবে বুধবারই। ওইদিনই ব্রাইটন পুলিশ তাঁর দেহের ময়নাতদন্তের রিপোর্ট হাতে পাবে।