মহাত্মা গান্ধী পরতেন চশমাটি। সম্প্রতি ব্রিটেনের ইস্ট ব্রিস্টল নিলাম সংস্থার করা নিলামে চশমাটির দাম উঠল ২ লক্ষ ৬০ হাজার পাউন্ড অর্থাৎ ভারতীয় মুদ্রায় ২,৫৫, ৪৬৩ টাকা। শুক্রবার নিলাম সংস্থার পক্ষ থেকে ইনস্টাগ্রামে এই ছশমাটির নিলামের মুহুর্তটি ভাগ করে নেওয়া হয়েছে। এক মার্কিন সংগগ্রাহক ফোনে ওই দর হেঁকে চশমাটি কিনেছেন।

নিলাম সংস্থাটি জানিয়েছে, গান্ধী তাঁর দক্ষিণ আফ্রিকা সফরের সময়ে এই চশমাটি পরেছিলেন। জানা গিয়েছে এই চশমাটি ব্রিস্টলের নিকটবর্তী ম্যাঙ্গোসফিল্ড গ্রামের এক প্রবীণ ব্যক্তির কাছে ছিল। কয়েক প্রজন্ম ধরে সেটি তাঁদের পরিবারেই কয়ে গিয়েছিল। ১৯২০-এর দশকে দক্ষিণ আফ্রিকায় গান্ধীর সঙ্গে তাঁর এক পূর্বপুরুষের সাক্ষাৎ হয়েছিল। সেইসময়ই গান্ধী তাঁকে চশমাটি দিয়েছিলেন বলে দাবি করেছেন ওই ব্যক্তি।

তবে চশমাটির কত দাম উঠতে পারে সেই সম্পর্কে কোনও ধারণাই ওই ব্যক্তির ছিল না। এই রকম কোনও দাম হতে পারে তা না জেনেই ওই ব্যক্তি ইস্ট ব্রিস্টল-এর নিলাম হাউসের লেটার বক্সে চশমাটি রেখে গিয়েছিলেন। বলেছিলেন, দাম না পাওয়া গেলে চশমাটি ফেলে দিতে। এখন অবশ্য তিনি বলছেন, চশমাটির দৌলতে তাঁদের পরিবারের ভবিষ্যত বদলে গিয়েছে। তিনি যে টাকা পাবেন, তা তাঁর মেয়েদের মধ্যে ভাগ করে দেবেন বলে জানিয়েছেন ওই প্রবীণ ব্যক্তি।

 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

SOLD £260,000 - Gandhi's Glasses. An incredible result!

A post shared by East Bristol Auctions (@eastbristolauctions) on Aug 21, 2020 at 8:36am PDT

নিলামে তোলার আগে ইস্য় ব্রিস্টল অনুমান করেছিল চশমাটির প্রায় ১৫,০০০ পাউন্ড দাম উঠতে পারে। কার্যক্ষেত্রে তাঁদের প্রত্যাশা ছাপিয়ে গিয়েছে। শেষ পর্যন্ত চশমাটি এক মার্কিন সাহেবের হাতে গেলেও ভারত, কাতার, রাশিয়া এবং কানাডা-র মতো বিশ্বের বিভিন্ন দেশ থেকে দর হেঁকেছিলেন সংগ্রাহকরা। নিলাম হাউসটি জানিয়েছে গান্ধীর চশমা বিক্রির দাম তাঁদের এর আগের সব সর্বোচ্চ দামের নিলামের রেকর্ডকে ছাড়িয়ে গিয়েছে। এর পাশাপাশি এইরকম আন্তর্জাতিক ঐতিহাসিক গুরুত্বসম্পন্ন জিনিসটির নিলাম পরিচালনা করতে পেরে তারা সম্মানিত বলে জানিয়েছে।