Asianet News BanglaAsianet News Bangla

ব্রিটেনের রানীর অন্ত্যোষ্টিক্রিয়ায় যোগ ভারতের, লন্ডনে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে ১১ সেপ্টেম্বর ভারতে শোক পালন করা হয়। এর আগে, রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, উপ রাষ্ট্রপতি জগদীপ ধনখর এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শোক প্রকাশ করেছিলেন।

President Draupadi Murmu arrives in London for Queen s funeral bpsb
Author
First Published Sep 18, 2022, 11:05 AM IST

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু শনিবার সন্ধ্যায় অর্থাৎ ১৭ই সেপ্টেম্বর রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দিতে এবং ভারত সরকারের পক্ষ থেকে সমবেদনা জানাতে লন্ডনে পৌঁছেছেন। সোমবার ১৯ সেপ্টেম্বর লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রানি দ্বিতীয় এলিজাবেথের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠিত হবে। রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার পরে, কফিনটি মিছিলে ওয়েস্টমিনস্টার অ্যাবে থেকে লন্ডনের ওয়েলিংটন আর্চ পর্যন্ত উইন্ডসরের দিকে নিয়ে যাওয়া হবে। উইন্ডসরে, স্টেট হার্স তার প্রয়াত স্বামী প্রিন্স ফিলিপ, ডিউক অফ এডিনবার্গের সাথে রাজার শেষ বিশ্রামস্থল উইন্ডসর ক্যাসেলের সেন্ট জর্জ চ্যাপেলে যাবে। 

যুক্তরাজ্যের প্রাক্তন রাষ্ট্রপ্রধান এবং কমনওয়েলথ অফ নেশনসের প্রধান রানি দ্বিতীয় এলিজাবেথ ৯৬ বছর বয়সে ৮ই সেপ্টেম্বর মারা যান। রানি দ্বিতীয় এলিজাবেথ ছাড়া আরও পাঁচজন শাসক ৫০ বছরের অধিক সময় ব্রিটিশ সিংহাসনে টিকে থাকতে পেরেছিলেন। নারী শাসকদের মধ্যে শুধুমাত্র রানি ভিক্টোরিয়া এই তালিকায় জায়গা পেয়েছেন। রানি দ্বিতীয় এলিজাবেথ ব্রিটেনের সবচেয়ে দীর্ঘ সময় সিংহাসনে থাকা রানি হিসেবে ২০১৫ সালে রানি ভিক্টোরিয়াকে ছাড়িয়ে যান। রানি দ্বিতীয় এলিজাবেথ যুক্তরাজ্য এবং আরও ১৫টি কমনওয়েলথ রাজ্যের রানি ছিলেন।

রানির মৃত্যুতে ভারত শোক প্রকাশ করেছে
রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে ১১ সেপ্টেম্বর ভারতে শোক পালন করা হয়। এর আগে, রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, উপ রাষ্ট্রপতি জগদীপ ধনখর এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শোক প্রকাশ করেছিলেন।

প্রধানমন্ত্রী মোদী তাঁকে " কর্তব্যে অটল" হিসাবে স্মরণ করেন, বলেন তিনি "তার জাতি ও জনগণকে অনুপ্রেরণা দিয়ে এসেছেন সারা জীবন ধরে। সঠিক নেতৃত্ব প্রদান করেছেন"। বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর ভারতের সমবেদনা জানাতে ১২ সেপ্টেম্বর নয়াদিল্লিতে ব্রিটিশ হাইকমিশনে গিয়েছিলেন। ভারতও ১১ সেপ্টেম্বর রবিবার জাতীয় শোক দিবস পালন করেছে।

অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দেবেন বিশ্ব নেতারা
জনসাধারণের সদস্যদের অন্ত্যেষ্টিক্রিয়ার সকাল পর্যন্ত ২৪ ঘন্টা কফিনের পাশ দিয়ে হাঁটার অনুমতি দেওয়া হবে, যেখানে বিশ্বের অনেক নেতা, রাজপরিবার এবং অন্যান্য বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত থাকবেন। ইতিমধ্যেই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সোমবার রানি এলিজাবেথের শেষকৃত্যের জন্য লন্ডনে পৌঁছবেন। অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগদানকারী আরও কয়েকজন নেতা হলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন, ইতালির প্রেসিডেন্ট সার্জিও মাতারেলা, ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল, ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লেইন, চিনের ভাইস প্রেসিডেন্ট ওয়াং কিশান এবং ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গ।

অন্ত্যেষ্টিক্রিয়ায় আমন্ত্রিত নয় দেশগুলো
রানির রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ায় আমন্ত্রণ জানানো হয়নি এমন কয়েকটি দেশ হল রাশিয়া, মায়ানমার, বেলারুশ, সিরিয়া, ভেনিজুয়েলা এবং আফগানিস্তান।

Follow Us:
Download App:
  • android
  • ios