Asianet News BanglaAsianet News Bangla

ব্রিটেনের রানির শেষযাত্রায় সঙ্গী ভারত, শ্রদ্ধাজ্ঞাপন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর, দেখুন ভিডিও

দ্রৌপদী মুর্মুর লন্ডনে আগমনের তথ্য তার অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকে দেওয়া হয়েছিল। লন্ডন বিমানবন্দরে তার ছবির সাথে থাকা একটি টুইটে বলা হয়েছিল যে তিনি রাণী এলিজাবেথের মৃত্যুতে ভারতের পক্ষ থেকে শোক প্রকাশ করবেন এবং তার অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দেবেন।

President Draupadi murmu tributes at Westminster Hall, on the last journey of Queen Elizabeth II bpsb
Author
First Published Sep 19, 2022, 7:56 AM IST

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের অন্তিম যাত্রায় শ্রদ্ধাজ্ঞাপন ভারতের।  রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু লন্ডনের ওয়েস্টমিনস্টার হলে রানিকে শেষ শ্রদ্ধা জানান। এই ওয়েস্টমিনিস্টার হলেই শায়িত রয়েছে রানি দ্বিতীয় এলিজাবেথের মরদেহ। এখানেই শেষকৃত্য হবে তাঁর। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু রানি এলিজাবেথকে শ্রদ্ধা জানিয়েছেন। এর আগে শনিবার ভারতের রাষ্ট্রপতি  ব্রিটেনের রানি এলিজাবেথের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দিতে লন্ডনের উদ্দেশে রওনা হন।

দ্রৌপদী মুর্মুর লন্ডনে আগমনের তথ্য তার অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকে দেওয়া হয়েছিল। লন্ডন বিমানবন্দরে তার ছবির সাথে থাকা একটি টুইটে বলা হয়েছিল যে তিনি রাণী এলিজাবেথের মৃত্যুতে ভারতের পক্ষ থেকে শোক প্রকাশ করবেন এবং তার অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দেবেন। রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য রাষ্ট্রীয় সম্মানের সাথে ১৯ সেপ্টেম্বর অর্থাৎ সোমবার ওয়েস্টমিনস্টার অ্যাবেতে অনুষ্ঠিত হবে। রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে ১১ সেপ্টেম্বর ভারতে শোক পালন করা হয়। এর আগে, রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, উপ রাষ্ট্রপতি জগদীপ ধনখর এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শোক প্রকাশ করেছিলেন।

উল্লেখযোগ্যভাবে, ৮ই সেপ্টেম্বর, রানি দ্বিতীয় এলিজাবেথ ৯৬ বছর বয়সে মারা যান, তারপরে তাকে ১৯ সেপ্টেম্বর রাষ্ট্রীয় সম্মানের সাথে দাহ করা হবে।

শতাধিক রাষ্ট্রপ্রধান শেষযাত্রায় অংশ নেবেন

রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ায় শতাধিক বিশ্ব রাষ্ট্রপ্রধান যোগ দেবেন। রানি এলিজাবেথকে ১৯ সেপ্টেম্বর দাহ করা হবে, যার জন্য দিনটিকে সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোও এলিজাবেথের শেষকৃত্যে যোগ দেবেন।

যুক্তরাজ্যের প্রাক্তন রাষ্ট্রপ্রধান এবং কমনওয়েলথ অফ নেশনসের প্রধান রানি দ্বিতীয় এলিজাবেথ ৯৬ বছর বয়সে ৮ই সেপ্টেম্বর মারা যান। রানি দ্বিতীয় এলিজাবেথ ছাড়া আরও পাঁচজন শাসক ৫০ বছরের অধিক সময় ব্রিটিশ সিংহাসনে টিকে থাকতে পেরেছিলেন। নারী শাসকদের মধ্যে শুধুমাত্র রানি ভিক্টোরিয়া এই তালিকায় জায়গা পেয়েছেন। রানি দ্বিতীয় এলিজাবেথ ব্রিটেনের সবচেয়ে দীর্ঘ সময় সিংহাসনে থাকা রানি হিসেবে ২০১৫ সালে রানি ভিক্টোরিয়াকে ছাড়িয়ে যান। রানি দ্বিতীয় এলিজাবেথ যুক্তরাজ্য এবং আরও ১৫টি কমনওয়েলথ রাজ্যের রানি ছিলেন।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সোমবার রানি এলিজাবেথের শেষকৃত্যের জন্য লন্ডনে পৌঁছবেন। অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগদানকারী আরও কয়েকজন নেতা হলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন, ইতালির প্রেসিডেন্ট সার্জিও মাতারেলা, ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল, ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লেইন, চিনের ভাইস প্রেসিডেন্ট ওয়াং কিশান এবং ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গ।

Follow Us:
Download App:
  • android
  • ios