Asianet News BanglaAsianet News Bangla

রানী এলিজাবেথ দ্বিতীয়র মৃত্যুর পর কে উত্তরাধিকারী হবেন বিখ্যাত কোহি নূর হীরার?

কোহি নূর হল বিশ্বের বৃহত্তম হীরাগুলির মধ্যে একটি, যার ওজন ১০৫.৬ ক্যারেট। এটি ব্রিটিশ রাজ পরিবার এর মালিকানাধীন রত্নের অংশ এবং ব্রিটিশ ঔপনিবেশিক সাম্রাজ্যের উত্তরাধিকার যা বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছিল।

Who Will Adorn The Koh i Noor Diamond Next after death of Queen Elizabeth two ANBSS
Author
First Published Sep 9, 2022, 12:30 PM IST

দ্বিতীয় এলিজাবেথ (এলিজাবেথ আলেকজান্দ্রা মেরি; ২১ এপ্রিল ১৯২৬ - ৮ সেপ্টেম্বর ২০২২) ৬ ফেব্রুয়ারি ১৯৫২ থেকে ২০২২ সালে তাঁর মৃত্যু পর্যন্ত ব্রিটিশ যুক্তরাজ্যের রানী ছিলেন। তার ৭০ বছর এবং ২১৪ দিনের রাজত্ব ছিল যা যে কোনও ব্রিটিশ রাজার চেয়ে দীর্ঘতম এবং যেকোনো সার্বভৌম দেশের কোনও রাজার দ্বিতীয় দীর্ঘতম রেকর্ড। তার থেকে বেশি রাজত্ব করেছিলেন শুধুমাত্র ফ্রান্স এর রাজা চতুরদশ লুই। মৃত্যুর সময় এলিজাবেথ যুক্তরাজ্য ছাড়াও আরও ১৪টি কমনওয়েলথ রাজ্যের রানী ছিলেন। 

কোহিনূর যার অর্থ ফার্সি ভাষায় আলোর পর্বত। এটি হল বিশ্বের বৃহত্তম হীরাগুলির মধ্যে একটি। এটির ওজন ১০৫.৬ ক্যারেটে। হীরাটি বর্তমানে ব্রিটিশ রানী মায়ের মুকুটে স্থাপন করা। যিনি ছিলেন রানি এলিজাবেথ-এর মা। কিংবদন্তি অনুসারে পাথরটি কাকাতিয়া রাজবংশের আমলে ভারতের কল্লুর খনিতে প্রথম খনন করা হয়েছিল, এর আসল ওজনের কোনও রেকর্ড নেই - তবে প্রথম দিকের প্রমাণিত ওজন হল ১৮৬ ক্যারেট। এটি পরে দিল্লির সুলতান আলাউদ্দিন খলজি অধিগ্রহণ করেছিলেন। যাইহোক, হীরার প্রথম যাচাইযোগ্য রেকর্ডটি ১৭৪০ এর দশক থেকে আসে যখন মুহাম্মদ মাহারভি কোহ-ই-নূরকে মুঘল ময়ূর সিংহাসনের অনেকগুলি পাথরের মধ্যে একটি হিসাবে উল্লেখ করেন যা নাদের শাহ দিল্লি থেকে লুট করেছিলেন। হীরাটি তখন দক্ষিণ ও পশ্চিম এশিয়ার বিভিন্ন উপদলের মধ্যে হাত বদল করে। ১৮৪৯ সালে ব্রিটিশরা পঞ্জাব  অধিগ্রহণ করে। আর এই অধিগ্রহণের পরই রানী ভিক্টোরিয়ার কাছে চলে যায় কোহিনূর। কারণ পঞ্জাবের এগারো বছর বয়সী সম্রাট মহারাজা দুলিপ সিং-এর কাছ থেকে এই কোহিনূর লুঠ করে ব্রিটিশ শাসকরা।

চলতি বছরের শুরুতেই রানি এলিজাবেথ ঘোষণা করেছিলেন, তাঁর অবর্তমানে ‘কুইন কনসর্ট’ হবেন যুবরাজ চার্লসের স্ত্রী, ডাচেস অব কর্নওয়াল ক্যামিলা। তাই এটা নিশ্চিত যে সে-ই কোহিনূর হীরেটি পাবে। চার্লস ইতিমধ্যে রাজার সমস্ত দায়িত্ব পালন করতে শুরু করেছেন। রানির মৃত্যুর পর অতি জরুরি ভিত্তিতে এটাই হওয়ার ছিল। তবে আনুষ্ঠানিক রাজ্যাভিষেক আদৌ হবে কি না তা এখনও রয়্যাল ফ্যামিলির তরফে জানানো হয়নি। চার্লস রাজা হওয়ার সঙ্গে ব্রিটিশ রাজার প্রতিটি সম্পত্তি তাকে এবং তার স্ত্রীর কাছে হস্তান্তর করা হবে। একটি কিংবদন্তি আছে যে কোহিনুর অভিশপ্ত। কিন্তু আমাদের দেখতে হবে এই লুট করা সম্পত্তির নতুন মালিকের কী হয়?

আরও পড়ুন-
বাবার আদরের লিলিবেথ থেকে কীভাবে ব্রিটেনের রাজরানি হয়ে গেলেন দ্বিতীয় এলিজাবেথ?
মা কেন ‘অশুচি’?  লালবাগান সার্বজনীনে এবছর একেবারে ভিন্ন রূপে দুর্গার উপাখ্যান
গুটিকয়েক বন্ধু মিলে শুরু হয়েছিল পুজো, হাটখোলা গোঁসাইপাড়ার দুর্গা আরাধনার ‘যাত্রাপথ’ এবছর পা দিচ্ছে ৮৬ বছরে 

Follow Us:
Download App:
  • android
  • ios