Asianet News BanglaAsianet News Bangla

মা কেন ‘অশুচি’?  লালবাগান সার্বজনীনে এবছর একেবারে ভিন্ন রূপে দুর্গার উপাখ্যান

লালবাগান সার্বজনীনের দুর্গাপুজো এবছর হইহই করে পা রাখছে ৭৫ বছরে। প্রধান থিম ‘অশুচি মায়ের উপাখ্যান’। 

North Kolkata Durga Puja 2022 Lalbagan Sarbojanin Pandal Preparation and theme ANBSS
Author
First Published Sep 8, 2022, 8:28 PM IST

দেশ স্বাধীন হওয়ার পর থেকেই শুরু হয়ে গিয়েছিল উত্তর কলকাতার লালবাগান সার্বজনীনের দুর্গাপুজো। হইহই করে প্ল্যাটিনাম জুবিলির আনন্দ নিয়ে এবছর সেই পুজো পা রাখছে ৭৫ বছরে। এই দুর্গাপুজোর এবছরের মূল দৃশ্যভাবনা কোয়েম্বাটরের লিঙ্গ ভৈরবী মন্দির এবং অসমের কামাখ্যা মন্দির। ২০২২ সালে লালবাগানের পুজোর প্রধান থিম ‘অশুচি মায়ের উপাখ্যান’। 

নারীর রজঃস্বলাই পৃথিবীর সমস্ত প্রাণের উৎস এবং স্পন্দনের সূচনা, তাও ভারতের বিভিন্ন অঞ্চলের মানুষ একবিংশ শতকে পৌঁছেও ঋতুমতী নারীকে অশুচি এবং অস্পৃশ্য মনে করেন। দেবী দুর্গা, যিনি সমগ্র দেবতা এবং প্রাণীকূলের রক্ষাকর্ত্রী, তিনিও যে এই তথাকথিত ‘অশুচি’ দিনগুলির মধ্যে দিয়ে গিয়েই সমস্ত মানুষের ধাত্রী হয়ে ওঠেন, সেই ধারণার বাস্তবায়নের লক্ষ্যেই লালবাগানের পুজোর প্রধান থিম ‘অশুচি মায়ের উপাখ্যান’। সমাজকে কুসংস্কার মুক্ত করতে এই থিমটির পরিকল্পনা করেছেন মণ্ডপের শিল্পী পার্থ ঘোষ। মণ্ডপের সজ্জাকে উজ্জীবিত করা হয়েছে বিশেষ সুর দিয়ে, যা তৈরি করেছেন উদীয়মান সুরশিল্পী অভিজিৎ বন্দ্যোপাধ্যায়। ‘অশুচি’ মায়ের মূর্তিটি গড়ে তুলছেন মৃত্তিকাশিল্পী বিভাস বন্দ্যোপাধ্যায়। 

North Kolkata Durga Puja 2022 Lalbagan Sarbojanin Pandal Preparation and theme ANBSS

লালবাগান সার্বজনীনের দুর্গাপুজোয় এবছর মডার্ন আর্টের সঙ্গে জুড়ে থাকছে হিন্দু দেবীর মাতৃরূপ। প্ল্যাটিনাম জুবিলি উদযাপনের স্ফূর্তিতে ক্লাবের সদস্যদের সঙ্গে মিশে যাবেন চিরপরিচিত তারকারাও। উপস্থিত থাকবেন আন্তর্জাতিক মানের খেলোয়াড়ও। তবে, আনন্দে বাদ যাবে না কোভিড ঠেকানোর যথাযথ সতর্কতা। মণ্ডপে প্রবেশ করার আগেই প্রত্যেক দর্শনার্থীদের সম্পূর্ণ স্যানিটাইজ করে ভেতরে ঢোকানোর ব্যবস্থা থাকছে। উল্লেখ্য, গত ২ বছর ধরে অতিমারির আবহে পুজোর প্রসাদ হিসেবে কাটা ফলের জায়গায় গোটা ফল নিবেদন করা হয়েছিল লালবাগানের পুজোয়, এবছরও সেই প্রথার অন্যথা হচ্ছে না। করোনা ভাইরাস ঠেকাতে দেবী দুর্গাকে নিবেদন করা হবে গোটা ফল, যা পরে এলাকার মানুষের মধ্যে বিতরণ করা হবে প্রসাদ হিসেবে।

North Kolkata Durga Puja 2022 Lalbagan Sarbojanin Pandal Preparation and theme ANBSS
 

লালবাগান সার্বজনীনের প্রায় ১০ লাখ বাজেটের দুর্গাপুজোয় ‘অশুচি মায়ের উপাখ্যান’ দেখতে যে বাংলার বিভিন্ন অঞ্চল থেকে লাখ লাখ মানুষের ভিড় জমবে, তার জন্য আগে থেকেই প্রস্তুতি নিয়ে রেখেছেন পুজো উদ্যোক্তারা। দর্শনার্থীদের জন্য এই পুজো মণ্ডপের দরজা খুলে যাচ্ছে সেপ্টেম্বরের ২৮ তারিখেই।

আরও পড়ুন-
‘মা’-এর স্নেহে আচ্ছাদিত কাশী বোস লেনের দুর্গাপুজো, কলকাতায় প্রথম থ্রি ডাইমেনশনাল দৃশ্যের পুজোমণ্ডপ
আত্মপ্রত্যয়ের স্ফুরণ ছড়িয়ে দিতে চোরবাগান সার্বজনীনের থিম ‘অন্তর্শক্তি’, সম্মান জানাল স্বয়ং ইউনেস্কো
ফাইবারগ্লাসের প্রতিমা শিল্পীদের মুখে চওড়া হাসি, কোভিড পরিস্থিতি কাটিয়ে এবছরের দুর্গাপুজোয় প্রচুর বরাত

Follow Us:
Download App:
  • android
  • ios