Asianet News BanglaAsianet News Bangla

গুটিকয়েক বন্ধু মিলে শুরু হয়েছিল পুজো, হাটখোলা গোঁসাইপাড়ার দুর্গা আরাধনার ‘যাত্রাপথ’ এবছর পা দিচ্ছে ৮৬ বছরে 

দেশ স্বাধীন হওয়ারও আগে মাত্র ১২ জন বন্ধু মিলে শুরু করেছিলেন দুর্গাপুজো। উত্তর কলকাতার হাটখোলা গোঁসাইপাড়ার সেই পুজো ৮৬ বছর বয়সে এসে জিতে নিল ইউনেস্কোর সম্মান। 

North Kolkata Durga Puja 2022 Hatkhola Gonshai Bagan Pandal Preparation and theme puja news ANBSS
Author
First Published Sep 8, 2022, 9:52 PM IST

মাত্র ১২ জন বন্ধু মিলে ছোট প্রতিমা নিয়ে শুরু করেছিলেন দেবী দুর্গার আরাধনা। সামান্য কাপড়ের প্যান্ডেলে অধিষ্ঠান করতেন একচালার দুর্গা, লক্ষ্মী, সরস্বতী, কার্তিক, গণেশ। সেই একচালা একদিন ভেঙে চার চালা হল। বছর বছর সেই চারচালার প্রতিমার পুজো করতে করতে এল থিমের দুর্গাপুজো। কলকাতার সমস্ত পুজোর সঙ্গে পাল্লা দিয়ে উত্তর কলকাতার হাটখোলা গোঁসাইপাড়ার সেই ছোট পুজো আকারে আর সঙ্ঘবদ্ধতায় আজ বিশাল। ৮৬ বছরের মাতৃ আরাধনা সফলতার চূড়ান্তে পৌঁছে গেল ইউনেস্কোর ঐতিহাসিক পুজোর তকমা পেয়ে। 

৮৬ বছর আগের জমিদার বাড়ি থেকে শুরু করে আধুনিক থিমের মণ্ডপ, যুগ যুগান্ত পার করে ২০২২ সালে এসে এই দুর্গাপুজোর থিম এবার ‘যাত্রাপথ’। ‘কতটা পথ পেরোলে তবে পথিক বলা যায়’, কবীর সুমনের সেই লাইন মনে করে গোঁসাইপাড়ার দুর্গাপুজোকে অবশ্যই এক লম্বা যাত্রাপথের অংশীদার এবং সাক্ষী বলা চলে। প্রায় ৮ লাখ টাকার বাজেটের এই ‘যাত্রাপথ’-এ প্রতিমা গড়ে তুলছেন শিল্পী স্বপন পাল এবং মণ্ডপ তৈরি করছেন শিল্পী অভিজিৎ নন্দী। উত্তর কলকাতার পুজো হলেও সাবেকিয়ানার পাশাপাশি মডার্নিজমের ধাঁচও ছোঁয়া লাগিয়েছে ঐতিহ্যের বারোয়ারিতে। বনেদী মায়ের সাজে লেগে থাকবে আধুনিকতার জৌলুস। মণ্ডপে থাকছে খিড়কি দেওয়া জানলা, দেবী প্রতিমা শোভা পাবে ঝলমলে চালচিত্রে। 

দুর্গাপুজোর ৫ দিন ধরেই হাটখোলা গোঁসাইপাড়ায় আয়োজিত হবে বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠান, এলাকার মানুষ ও নব প্রজন্মের উদ্যোগেই পুজো সূচিত হবে আনন্দের উদ্বোধনী অনুষ্ঠান দিয়ে, গত ২ বছর মহামারীর কারণে বিশিষ্ট সঙ্গীতশিল্পীদের আমন্ত্রণ না জানানো হলেও এবছর আবার তাঁদের আমন্ত্রণ জানানোর সম্ভাবনা রয়েছে। ষষ্ঠী থেকে আরম্ভ করে পুজোর প্রত্যেক দিন দু’বেলা করে সমস্ত দর্শনার্থীদের জন্য বিতরণ করা হবে পুজোর ভোগ ও প্রসাদ। 

মহালয়ার পর চতুর্থীর দিনেই খুলে যাচ্ছে হাটখোলা গোঁসাইপাড়ার দুর্গাপুজোর প্যান্ডেল। কোভিড সতর্কতা কঠোরভাবে বজায় রাখতে ক্লাবে প্রস্তুত থাকবে পর্যাপ্ত নিরাপত্তা রক্ষী ও স্বেচ্ছাসেবক দল। দর্শনার্থীদের ভিড় বা গাদাগাদি এড়াতে মণ্ডপের প্রবেশদ্বার যথেষ্ট বড় রাখা হচ্ছে এবং বাইরে বেরনোর পথ ১টির জায়গায় রাখা হচ্ছে ২টি। এছাড়াও মণ্ডপের ভেতর ব্যবস্থা থাকছে স্যানিটাইজার এবং মাস্কের। 

আরও পড়ুন-
মা কেন ‘অশুচি’?  লালবাগান সার্বজনীনে এবছর একেবারে ভিন্ন রূপে দুর্গার উপাখ্যান
‘মা’-এর স্নেহে আচ্ছাদিত কাশী বোস লেনের দুর্গাপুজো, কলকাতায় প্রথম থ্রি ডাইমেনশনাল দৃশ্যের পুজোমণ্ডপ
আত্মপ্রত্যয়ের স্ফুরণ ছড়িয়ে দিতে চোরবাগান সার্বজনীনের থিম ‘অন্তর্শক্তি’, সম্মান জানাল স্বয়ং ইউনেস্কো

Follow Us:
Download App:
  • android
  • ios