ভারত সরকারের দ্বারা উপস্থাপিত সাধারণ বাজেটে (Budget 2021) বেশ কিছু পণ্যের ক্ষেত্রে কর মুক্ত হতে পারে বলে জানা গিয়েছে। যার মধ্যে থাকতে পারে আসবাবপত্র তৈরির কাঁচামাল, তামার ছাট, বেশ কিছু রাসায়নিক দ্রব্য, টেলিকমের যন্ত্রপাতি এবং রবার পণ্য। সূত্রের খবর অনুসারে, পালিশ করা হিরে, রাবারের পণ্য, চামড়ার পোশাক, টেলিকমের যন্ত্রপাতি এবং কার্পেটের মতো ২০ টিরও বেশি পণ্যতে আমদানি শুল্ক হ্রাস পেতে পারে। এ ছাড়া আসবাব তৈরিতে ব্যবহৃত কিছু কাঠ এবং হার্ডবোর্ড ইত্যাদির উপর শুল্ক মুকুব হতে পারে।

 আরও পড়ুন- কেন ভারতীয় সংবিধানের আসল কপিটি সংরক্ষণ করা হয়েছে 'গ্যাস চেম্বারে' ...

আন্তর্জাতিক বাজারে ব্যয়বহুল কাঁচামাল ভারতের দামের প্রতিযোগিতাকে প্রভাবিত করে। দেশ থেকে আসবাব রফতানি প্রায় এক শতাংশ, চিন ও ভিয়েতনামের মতো দেশগুলিতে রফতানি করা হয়। সূত্রের খবর অনুযায়ী, সরকার বিটুমিন এবং তামা স্ক্র্যাপের শুল্ক কমানোর ক্ষেত্রে বিবেচনা করতে পারে। সরকার ইতিমধ্যে অভ্যন্তরীণ উৎপাদন প্রচারে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। এয়ার কন্ডিশনার এবং এলইডি লাইট সহ অনেক সেক্টরের জন্য উত্পাদন ভিত্তিক উত্পাদন প্রকল্প (PLI) চালু করা হয়েছে। এ ছাড়া রেফ্রিজারেটর, ওয়াশিং মেশিন এবং ক্লথ ড্রায়ার ইত্যাদির ক্ষেত্রে শুল্ক বাড়ানোর বিষয়েও বিবেচনা করতে পারে।

 আরও পড়ুন-  দেশের ৭২ তম সাধারণতন্ত্র দিবস বা প্রজাতন্ত্র দিবসে Google-এর Doodle শুভেচ্ছা ...
 

ইউনিয়ান বাজেট ১ ফেব্রুয়ারি উপস্থাপন করা হবে। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ১ ফেব্রুয়ারি ২০২১-২২ অর্থ বর্ষের জন্য বাজেট উপস্থাপন করবেন। সূত্রের খবর অনুযায়ী, উল্লিখিত পণ্যগুলির উপর শুল্ক হ্রাস করা স্বনির্ভর ভারত অভিযানকে আরও বাড়িয়ে তুলবে এবং দেশীয় উৎপাদনকে ত্বরান্বিত করবে। সংসদের বাজেট অধিবেশন ২৯ জানুয়ারি শুরু হবে। অধিবেশন চলাকালীন, ২০২১-২২ অর্থ বছরের সাধারণ বাজেট সংসদে ১ ফেব্রুয়ারি উপস্থাপন করা হবে। লোকসভা সচিবালয়ের বিবৃতি অনুসারে, দুটি অংশে চলমান বাজেট অধিবেশন চলবে ২ এপ্রিল পর্যন্ত। বাজেট অধিবেশনটির প্রথম পর্বটি ২৯ জানুয়ারি থেকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে এবং দ্বিতীয় পর্বটি ৮ মার্চ থেকে ৮ এপ্রিল পর্যন্ত চলবে।