প্রতিরক্ষায় আরও শক্তিশালী হয়ে উঠেবে দেশ। ২০২১-২২ সালের সাধারণ বাজেটে তেমনই ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন সব মিলিয়ে ৪,৭৮,১৯৫,৬২ লক্ষ কোটি টাকার প্রতিরক্ষা বাজেটের কথা ঘোষণা করেছেন। যার মধ্যে পেনশন খাতে খরচ করা হবে ১,১৫,৮৫০ কোটি টাকা। জরুরি খাতে বরাদ্দ করা হয়েছে ২০ হাজার ৭৭৬ কোটি টাকা। মূলত পূর্ব লাদাখ সেক্টরে চিনের সঙ্গে চলমান বিবাদের কথা মাথায় রেখেই এই টাকা বরাদ্দ করা হয়েছে।  মোদী সরকারের এটা সপ্তম বছর, যেখানে প্রতিরক্ষা খাতে ব্যায় বরাদ্দ বৃদ্ধির ছবি সামনে এল।  গত বছর প্রতিরক্ষা বাজেট ছিল ৪.৭১ লক্ষ কোটি টাকা। 

প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং ধন্যবাদ জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রীকে। সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে তিনি বলেন, মূলত প্রধানমনমন্ত্রী নরেন্দ্র মোদী ও অর্থমন্ত্রী নির্মলা সীতারমনকে ধন্যবাদ জানাতে চান প্রতিরক্ষাখাতে ৪.৭৮ লক্ষ কোটি টাকা বরাদ্দ করার জন্য। তিনি আরও বলছেন গত ১৫ বছরে এটাই সবথেকে বেশি প্রতিরক্ষাখাতে বরাদ্দ। 


প্রতিবছর প্রতিরক্ষাখাতে বরাদ্দ বৃদ্ধি
সাল                        বরাদ্দ

২০১৪                      ২.২৯ লক্ষ কোটি টাকা
২০১৫                      ২.৪৭ লক্ষ কোটি টাকা
২০১৬                      ৩.৪১ লক্ষ কোটি টাকা 
২০১৭                       ৩.৬ লক্ষ   কোটি টাকা 
২০১৮                       ৪.০৪ লক্ষ কোটি টাকা 
২০১৯                        ৪.৩১ লক্ষ কোটি টাকা 
২০২০                        ৪.৭১ লক্ষ কোটি টাকা 
২০২১                         ৪.৭৮ লক্ষ কোটি টাকা 

গোটা বিশ্বের প্রতিরক্ষা বাজেট নিয়ে গবেষণা করে স্টকহ্লোম ইন্টিরান্যাশানাল পিস রিসার্স ইনস্টিটিউট বা SIPRI নামে একটি সংস্থার। সংস্থাটি তথ্য বিশ্লেষণ করে জানিয়েছে ২০১৯ সালে বিশ্বের সব দেশগুলি প্রতিরক্ষা খাতে মোট বরাদ্দ করেছিল ১৯১৭ বিলিয়ন মার্কিন ডলার। সংস্থার তথ্য অনুযায়ী প্রথম পাঁচটি দেশের তালিকায় রয়েছে ভারতের নাম। তালিকার প্রথম দেশই হল মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটি ২০১৯ সালে প্রতিরক্ষখাতে বরাদ্দ করে ছিল  ৭৩২ বিলিয়ন মার্কিন ডলার। সম্পূর্ণ বাজেটের ৩৮ শতাংশই প্রতিরক্ষখাতে বরাদ্দ করা হয়েছিল। তালিকার দ্বিতীয় নাম চিন। ২০১৯ সালে প্রতিরক্ষাখাতে বরাদ্দ করা হয়েছিল ২৬১ বিলিয়ন মার্কিন ডলার। মোটা বাজেটের ১৪ শতাংশ বরাদ্দ করা হয় প্রতিরক্ষ খাতে। 

বাজেটের আগের রাতেই সুখবর অর্থমন্ত্রকের ঘরে, রেকর্ড গড়ল GST আদায় ...

তবে কী তৈরি হচ্ছে পথ, রাহুল গান্ধীকে কংগ্রেসের সভাপতির দায়িত্বে ফেরাতে প্রস্তাব পাশ হল ...


২০১৯ সালে সংস্থাটির বিচারে তৃতীয় স্থানে ছিল ভারত। সেইবছর ভারত প্রতিরক্ষাখাতে বরাদ্দ করেছিল ৭১.১ লক্ষ কোটি টাকা। বিশ্বের সবথেকে বেশি স্থলসেনা রয়েছে ভারতে। সেনার সংখ্যা ১৪ লক্ষ। বিশ্বের মোট প্রতিরক্ষা বাজেটের ৩.১ শতাংশই বরাদ্দ করা হয়েছিল ভারতে।  তৃতীয় স্থানে রয়েছে রাশিয়া। পঞ্চম স্থানে রয়েছে সৌদি আরব। 

প্রতিরক্ষামন্ত্রীর কথায় চিনের সঙ্গে চলমান বিবাদের কারণে প্রতিরক্ষা  ক্ষেত্রে জোর দেওয়া হয়েছে। কারণ চলতি বছর লাদাখ সেক্টরে অস্থিরতার কারণে শীতকালে প্রতিকূল আবহাওয়ার মধ্যেই মোতায়েন রয়েছে ৫০ হাজার ভারতীয় জওয়ান। ভারতীয় সশস্ত্র বাহিনীর জন্য গতবছর বরাদ্দ করা হয়েছিল ১,১৩,৭৩৪ কোটি টাকা। চলতি বছর বরাদ্দ আরও বাড়ানো হবে বলেই মনে করা হচ্ছে। বিশেষজ্ঞদের মতে সবমিলিয়ে ভারতের প্রতিরক্ষা বাজেট ৭.৩৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে গত বছরের তুলনায়।