সোভেরিন গোল্ড বন্ড স্কিমে। সোনায় বিনিয়োগের একটি একটি সুযোগ করে দিয়েছে কেন্দ্রীয় সরকার।  আজ অর্থাৎ পয়লা ফেব্রুয়ারি কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের বাজেট ঘোষণার পরই এই স্কিমের ২০২০-২১ সিরিজ চালু হয়ে যাচ্ছে বলে একটি বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছেন রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। 

সোভেরিন গোল্ড বন্ড স্কিম ২০২০-২১ সিরিজ ইলেভেন সাবস্ক্রিপশনের জন্য খোলা থাকবে ১ ফেব্রুয়ারি ২০২১- ৫ ফেব্রুয়ারি ২০২১।  রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া জানিয়েছে এই বন্ডের বিনিয়োগের সর্বনিম্ন মূল্য ৪ হাজার ৯২১ টাকা। অন লাইনে আবেদন করছে ৫০ টাকা ছাড়ও পেতে পারেন আপনি। প্রদেয় অর্থ ডিজিটাল মোডের মাধ্যমেই প্রদান করা হবে। কেন্দ্রীয় ব্যাঙ্ক জানিয়েছে এই বন্ডে বিনিয়োগকারীদের জন্য গ্রাম প্রতি সোনার মূল্য নির্ধারণ করা হয়েছে ৪ হাজার ৮৬১ টাকা। 

সোভেরিন সোনার বন্ড একটি নিরাপদ বিনিয়োগের স্থান। সোনার গয়নায় বিনিয়োগ করার মতই একই বিষয় এটি। এখানে নগদ পাওয়ার সুবিধে রয়েছে।  এই জাতীয় সোনার বন্ডে বাণিজ্যিক ব্যাঙ্ক, স্টক হোল্ডিং কর্পোরেশন মনোনীত পোস্ট অফিসগুলির পাশাপাশি স্কট এক্সচেঞ্জগুলি বিএসই এবং এনএসইর মাধ্যমে বিক্রি করা হয়। আরবিআইের কাছে একটি ডিম্যাট অ্যাকারে থাকে। 

২০২০ সালে তুমুল বেড়েছিল সোনার দাম। বর্তামেনে ৪৮ হাজার থেকে ৫২ হাজারে তা ঘোরাফেরা করছে. জানুয়ারি মাসে সোনার দাম কিছুটা হলেও কমেছে। মার্কিন কোষাগারে ফলন বৃদ্ধির জন্যই সোনার দাম বেড়েছে। আর বরাবারই সোনায় মানুষ বিনিয়োগ করতে চায়। টিকা প্রক্রিয়া সহ একাধিক কারণে আগামী দিনে সোনার দাম আরও বাড়বে। তাই বিশেষজ্ঞদের পরমার্শ এটি বিনিয়োগের সঠিক জায়গা হতে পারে।