২০২১-২২ অর্থবর্ষের বাজেট পেশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ। করোনা মহামারীর আবহে প্রথম বাজেট কেন্দ্রের এনডিএ সরকারের। সবথেকে কঠিন সময়ের মধ্যে এই বাজেট বলে উল্লেখ করেন নির্মলা। বিগত একবছরে আমার প্রিয়জনদের হারয়েছি, মানুষের হাতে অর্থের পরিমাণ কমেছে বলেও জানান তিনি। দ্বিতীয় বিশ্ব  যুদ্ধের পরে বিশ্বের যে অবস্থা হয়েছিল বর্তমান পরিস্থিতিকে সেই সময়ের সঙ্গে তুলনা করেন নির্মলা সীতারামণ।

দেশেরএই কঠিন পরিস্থিতিতে বাজেট পেশ করতে গিয়ে ভারতীয় ক্রিকেট দলের অস্ট্রেলিয়া সফরে সাফল্যের কথা তুলে ধরেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। বাজেটের শুরু দিকেই তিনি দেশবাসীর আত্মবিশ্বাস বাড়াতে গিয়ে টিম ইন্ডিয়ার সাফল্যের কথা তুলে ধরে নির্মলা সীতারামণ বলেন,'অস্ট্রেলিয়া সফরে ভারতীয় দলের অভূতপূর্ব সাফল্যের জন্য অনেক শুভেচ্ছা। কঠিন মময়কে কীভাবে জয় করতে হয় তা অস্ট্রেলিয়া ভারতীয় ক্রিকেট দল দেখিয়েছে। আমাদের সকলকে সেখান থেকে শিক্ষা নেওয়া উচিৎ।'

আমাদের সকলেরই জানা অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজে প্রথম টেস্টে লজ্জার হার, তারপর দলের একের পর এক প্রথ সারির ক্রিকেটারের চোটের কারমে দল থেকে বাদ পড়া। একইসঙ্গে অধিনায়ক বিরাট কোহলির পিতৃত্বকালীন ছুটিতে দেশে ফেরার পর অজিঙ্কে রাহানের কঠিম সময়ে দলের দায়িত্ব নেওয়া। একাধিক সমস্যা জর্জরিত হয়েও ভারতীয় দল যেভাবে ঘুরে দাঁড়িয়েছে ও ২-১ ব্যবধানে সিরিজ জিতে ইতিহাস তৈরি করেছে, তা সত্যিই সকলের কাছে অনুপ্রেরণা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও ভারতীয় দলকে এই অভূতপূর্ব সাফল্যের জন্য শুভেচ্ছা জায়িনেছিলেন। এবার বাজেটের সময় সেই পপ্রসঙ্গ তুলে দেশবাসীকে উদ্বুদ্ধ করলেন নির্মলা সীতারামণ।