Asianet News BanglaAsianet News Bangla

SBI customer Alart- ATM কার্ডে পাওয়া যাবে না টাকা, ব্যবহার করতে হবে OTP

SBI গ্রাহকদের ব্যাঙ্ক প্রতারনার হাত থেকে বাঁচতে এটিএম-এ টাকা তোলার নতুন পদ্ধতিশুধুমাত্র OTP ব্যবহার করেই টাকা তোলা যাবেSBI-র তরফে নতুন নিয়মের ঘোষণা করা হয়েছে ট্যুইটারে

a Big Change for SBI Cash withdrawal, Get Cash through OTP Only
Author
Kolkata, First Published Oct 28, 2021, 8:43 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ঘুম থেকে উঠে খবরের কাগজ হাতে নিলে প্রায়ই চোখে পরে ব্যাঙ্ক জালিয়াতির(Bank Fraud) খবর। আজকাল লোকমুখেও ফেরে ব্যাঙ্ক জালিয়াতির ঘটনা। বিভিন্ন জায়গায় রীতিমতো জালচক্র ছড়িয়ে ব্যাঙ্ক জালিয়াতির ঘটনা ঘটায় বিভিন্ন দুষ্কৃতিরা। শুধু তাই নয়, সম্প্রতি খাস কলকাতায় ভুঁয়ো কলসেন্টারের জাল বিছিয়ে বিদেশী নাগরিকদের থেকে মোটা অঙ্কের টাকা হাতাচ্ছিল এক ইয়ং গ্যাং। আপাতত পুলিশি হেফাজতে রয়েছেন তাঁরা। চারিদিকের এই সব ভুঁয়ো কারবারের(Fraud) জন্য টাকা তোলার ক্ষেত্রে নতুন নিয়ম( New Rule) চালু করেছে দেশের সবচেয়ে বড় ব্যাঙ্ক এসবিআই(SBI)। এই ব্যাঙ্ক তার গ্রাহকদের প্রতারনার হাত থেকে বাঁচাতে এসবিআই(SBI) লাঘু করছে নতুন নিয়ম। এটিএম(ATM) থেকে টাকা  তোলার পদ্ধতিতে পরিবর্তন এনেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া(SBI)। এটিএম থেকে টাকা তোলার বদলে ফোনে আসা ৪ ডিজিটের(4 Digit) নম্বর ব্যবহার করে তুলতে হবে প্রয়োজনীয় টাকা। প্রসঙ্গত, এবার থেকে ওটিটি(OTT) বা ওয়ান টাইম পাসওয়ার্ড (OTT)ব্যবহার করে টাকা তুলতে(Cash withdrawal) হবে এসবিআই(SBI)-র এটিএম থেকে।

এই পদ্ধতি ব্যবহারের ফলে কোনও ভুঁয়ো এটিএম থেকে টাকা তুলে ভবিষ্যতে এসবিআই-য়ের গ্রাহকরা প্রতারিত হবেন না। পপুলার সোশ্যাল সাইট ট্যুইটারে(Twitter) নতুন নিয়মের কথা ইতিমধ্যেই ঘোষণা করা হয়েছে এসবিআই(SBI)-র তরফে। ট্যুইটারে এসবিআই(SBI)-র তরফে বলা হয়েছে, জালিয়াতি রুখতে ওটিটি পরিষেবা ব্যবহার করে টাকা তোলা ভ্যাকসিনেশনের মতো কাজ করবে। এসবিআই(SBI)-র গ্রাহকদের সুরক্ষা(Customer Protection) দেওয়াই প্রধান উদ্দেশ্য। আর সেই জন্যই এই নয়া পদ্ধতি চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বলা বাহুল্য, ২০২০ সালে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়াই প্রথম ওটিপি (OTP) নির্ভর টাকা তোলার পদ্ধতি চালু করে। ব্যাঙ্কের নিজস্ব সেফটি আর গ্রাহকদেরও ব্যাঙ্ক জালিয়াতির হাত থেকে রক্ষা করতেই এই  নয়া পদক্ষেপ গ্রহন করেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া(SBI)। ২০২০-তে এই নিয়ম চালু হলেও, এটিএম(ATM) কার্ড ব্যবহার করে টাকা তোলার সুযোগ ছিল। তবে এবার থেকে শুধুমাত্র ওটিপি(OTP) ব্যবহার করেই এসবিআই(SBI)-র গ্রাহকরা তাঁদের টাকা তুলতে পারবেন। এসবিআই(SBI) কার্ড ব্যবহার করে যদি অনলাইন শপিং(Online Shopping) করা হয় সেক্ষেত্রেও প্রযোজ্য হবে একই নিয়ম। সঠিক ওটিপি(OTP) দিলেই ব্যাঙ্ক থেকে টাকা কাটা হবে।

New Launch Of bajaj pulsar-ভারতের বাজারে বাজিমাত বাজাজের, আসছে পালসরের দুই নতুন মডেল

Amazon Great Deal-আমাজনের দিওয়ালি বাম্পার সেল, ইলেকট্রনিক্স জিনিসে রেয়েছে ধামাকা অফার

TRAI On Cable TV- বিপাকে কেবল অপারেটররা, কনসালটেশন পেপার তৈরি করেছে TRAI

এই নিয়মের যেমন সুবিধা রয়েছে তেমন কিছুটা অসুবিধারও সন্মুখীন হবে এসবিআই(SBI) গ্রাহকরা। আপাতত শুধু স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফেই এই নিয়ম লাঘু হয়েছে। তাই কোনও বিশেষ দরকারে অন্য কোনও এটিএম(OTP) থেকে টাকা তুলতে পারবে না।  

Follow Us:
Download App:
  • android
  • ios