Asianet News BanglaAsianet News Bangla

বছর শুরুতেই অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রীর ডবল ধামাকা, সরকারী কর্মীদের বয়স বৃদ্ধির সঙ্গে বাড়ল কর্মীদের বেতনও

এবার থেকে আর ৬০-এ অবসর নয়। ৬২ বছর বয়স পর্যন্ত সরকারী কর্মচারীদের বয়সের সময়সীমা বাড়াল অন্ধ্রপ্রদেশ সরকার। অবসরের সময় সেই সরকারী কর্মীর বেতন ২৩.৩৯ শতাংশ, প্রায় ২৪ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পাবে।
 

Andhra Pradesh Chief Minister Jagan Mohan Reddy To Extend Age Limit Of Government Employee And Hike Salary Too
Author
Kolkata, First Published Jan 13, 2022, 4:47 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বছরের শুরুতেই অন্ধ্রপ্রদেশ সরকার (Andhrapradesh Government) তার কর্মীদের জন্য নিয়ে এল বাম্পার খবর। এবার থেকে আর ৬০-এ অবসর নয়। ৬২ বছর বয়স পর্যন্ত সরকারী কর্মচারীদের (Govt Employee) বয়সের সময়সীমা বাড়াল অন্ধ্রপ্রদেশ সরকার। এই নতুন নিয়ন অনুযায়ী, ২ বছর পর্যন্ত বেড়ে গেল অন্ধ্রপ্রদেশের সরকারী চাকুরিজীবীদের চাকরির সময়সীমা। একজন সরকারী কর্মীর পক্ষে ২ বছরের চাকরির সময়সীমা বৃদ্ধি নিসন্দেহে খুশির খবর। অন্ধ্রপ্রদেশের এমপ্লয়ি ইউনিয়নের সঙ্গে বৈঠকের পর অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী  জগন মোহন রেড্ডি (Jagan Mohan Reddy) সরকারি কর্মচারীদের এই সুখবার্তা  দিয়েছেন। জগন মোহন রেড্ডির এই ঘোষণার পর অন্ধ্রপ্রদেশের সরকারী কর্মীদের কাছে তিনি এখন জনমোহিনী। 

নতুন বছরের শুরুতে অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী  জগন মোহন রেড্ডি শুধু সরকারী কর্মচারীদের বয়স বৃদ্ধির সুখবরই শোনান নি, সেই সঙ্গে আরও একটি দুর্দান্ত খবর দিয়েছেন যা শুনে অন্ধ্রপ্রদেশের প্রতিটি সরকারী কর্মচারীর মুখে দেখা যাবে চওড়া হাসি। বয়স বৃদ্ধির সঙ্গে বাড়বে বেতনও। প্রসঙ্গত, একজন সরকারী কর্মী যখন তাঁর চাকরি জীবন থেকে অবসর নেবেন তখন অর্থাৎ অবসরের সময় সেই সরকারী কর্মীর বেতন ২৩.৩৯ শতাংশ, প্রায় ২৪ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পাবে। একেই বলে মেঘ না চাইতেই জল। ২০২২ সালের শুরুতে অন্ধ্রপ্রদেশ সরকারের এই ডবল ধামাল উপহারে একেবারে খুশির জোয়ারে ভাসছেন এই রাজ্যের সরকারী কর্মীরা। উল্লেখ্য, চলতি বছরের জানুয়ারি মাস থেকেই অন্ধ্রপ্রদেশের সরকারী কর্মীদের বেতন বৃদ্ধি কার্যকরী হবে। এছাড়াও  অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী জগন মোহন রেড্ডি সরকারী কর্মীদের আরেকটু স্বস্তি দিয়ে ঘোষণা করেছেন, জানুায়রি মাসের বেতনের সঙ্গে তাঁরা ডিয়ারেন্স অ্যালাউন্স বা ডিএ পেয়ে যাবেন। একই সঙ্গে আগামী এপ্রিল মাসের মধ্যে প্রভিডেন্ট ফান্ড সহ ইন্সিওরেন্স ও অন্যান্য যাবতীয় বকেয়াও মিটিয়ে দেওয়া হবে। সব মিলিয়ে এখন মুখ্যমন্ত্রী জগন মোহন রেড্ডি-র জয়গান গাইছে এই রাজ্যের প্রতিটি সরকারী কর্মচারী। 

আরও পড়ুন-২৬ জানুয়ারির আগেই কেন্দ্রীয় সরকারী কর্মীদের মুখে চওড়া হাসি,বাড়তে পারে ফিটমেন্ট ফ্যাক্টর,বেতন বৃদ্ধির সম্ভবনা

আরও পড়ুন-7th pay Commission-ফের সরকারি কর্মীদের বেতন বৃদ্ধির সুখবর, বাড়তে পারে ফিটমেন্ট ফ্যাক্টর

আরও পড়ুন-6th pay Commission-কেন্দ্রের সঙ্গে পাল্লা দিয়ে বেতন বাড়ছে সরকারী কর্মীদের,ঘোষণা হিমাচল প্রদেশ সরকারের

২০২১ সালে কেন্দ্রীয় সরকারের তরফে দীর্ঘ দেড় বছর পর কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের ডিএ বৃদ্ধির কথা ঘোষণা করা হয়েছিল। সেই সঙ্গে সপ্তম কমিশনের সুপারিশ মেনে পাঁচটি রাজ্যেও ডিএ বৃদ্ধি করা হয়েছিল। কিন্তু সেই পাঁচ রাজ্যের তালিকার অন্তর্ভুক্ত ছিল না অন্ধ্রপ্রদেশ। রাজস্থান, কর্ণাটক পাঞ্জাব সহ আরও দুটি রাজ্যের নাম ছিল সেই তালিকায়। তাই এবার অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী জগন মোহন রেড্ডির বয়স বৃদ্ধির সঙ্গে বেতন বাড়ার খবরে বাঁধভাঙা খুশিতে আত্মহারা এই রাজ্যের সরকারী কর্মীরা। এই জন্যই বলে, ভগবান যাব দেতা হ্যায়, ছপ্পর ফাড় কে দেতা হ্যায়....
 


 

Follow Us:
Download App:
  • android
  • ios