Asianet News Bangla

বাড়ানো হচ্ছে এটিএম থেকে টাকা তোলার চার্জ, জানাল আরবিআই

এটিএম থেকে বিনামূল্যে টাকা তোলার সর্বোচ্চ সীমা পার করলেই বাড়তি ২১ টাকা করে দিতে হবে। ২০২২ সালের ১ জানুয়ারি থেকে কার্যকর হবে এই নয়া নিয়ম।

ATM Cash Withdrawal Charges To Increase Soon bmm
Author
Kolkata, First Published Jul 19, 2021, 8:00 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

হাতে সব সময় ক্যাশ থাকে না। আসলে প্রয়োজন পড়লে এটিএম থেকেই টাকা তোলা যায়। তাই হাতে অতিরিক্ত ক্যাশ না রাখেন না অনেকেই। তবে এখনই এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রে সতর্ক হন। না হলেই আপনাকে গুনতে হবে বাড়তি টাকা। কারণ এটিএম থেকে টাকা তোলার খরচ বাড়িয়ে দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। 

আরও পড়ুন- ইজরায়েলি অ্যাপে ভারত-সহ ১০ দেশে চলছিল গোপন নজরদারি, বিশ্বমিডিয়ায় অন্তর্তদন্ত নাড়িয়ে দিল সবাইকে

এটিএম থেকে বিনামূল্যে টাকা তোলার সর্বোচ্চ সীমা পার করলেই বাড়তি ২১ টাকা করে দিতে হবে। ২০২২ সালের ১ জানুয়ারি থেকে কার্যকর হবে এই নয়া নিয়ম। একটি বিবৃতি দিয়ে একথা ঘোষণা করেছে রিজার্ভ ব্যাঙ্ক। 

আপাতত গ্রাহকরা নিজেদের রাষ্ট্রায়ত্ত এবং বেসরকারি ব্যাঙ্কের এটিএম থেকে মাসে পাঁচবার বিনামূল্যে টাকা তোলা ও জমা দেওয়ার সুবিধা পান। টাকা তোলার সর্বোচ্চ সীমা পেরিয়ে গেলে এখন বাড়তি ২০ টাকা করে গুনতে হয়। কিন্তু, আগামী বছর থেকে সেই চার্জ ১ টাকা করে বাড়ানো হয়েছে। এরপর ২০-র পরিবর্তে ২১ টাকা করে চার্জ দিতে হবে গ্রাহকদের। 

আরও পড়ুন- ৫০ হাজার ভারতীয় ফোনে আড়ি পাতার অভিযোগ উড়িয়ে দিল কেন্দ্র

পাশাপাশি ডেবিট কার্ড ও ক্রেডিট কার্ডের টাকা লেনদেনের বিষয়গুলি যে সব সংস্থা দেখে তাদের থেকে নেওয়া পরিষেবা মূল্যও বাড়ানো হয়েছে। অর্থনৈতিক লেনদেনের জন্য ১৫ টাকা থেকে বাড়িয়ে ১৭ টাকা করা হয়েছে। আর টাকার লেনদেন ছাড়া কোনও কাজের ক্ষেত্রে চার্জ ৫ টাকা থেকে বাড়ি ৬ টাকা করা হয়েছে। ১ অগাস্ট থেকে এই টাকা নেওয়া হবে।

আরও পড়ুন- লম্বা লাইনে আর নয়, এবার মাত্র ৫ মিনিটে ব্যাগ ভর্তি রেশন পাবেন ATM থেকে, জানুন কীভাবে

এদিকে আগেই টাকা তোলা ও জমা দেওয়ার নিয়মে বদল এনেছিল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এসবিআই গ্রাহকরা মাসে চারবার বিনামূল্যে এটিএম থেকে টাকা তুলতে পারবেন। তারপর প্রতিবার টাকা তোলার জন্য বাড়তি ১৫ টাকা দিতে হবে। সঙ্গে ধার্য হবে জিএসটি। ১ জুলাই থেকে সেই নিয়ম কার্যকর করেছিল এসবিআই। তবে শুধুমাত্র এটিএম নয় ব্যাঙ্কের শাখায় গিয়ে টাকা তোলার ক্ষেত্রেও এই একই নিয়ম কার্যকর করেছে এই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কটি। 

Follow Us:
Download App:
  • android
  • ios