Asianet News Bangla

কম টাকা বিনিয়োগ করে দারুণ লাভ মিলছে এই পাঁচটি প্রকল্পে, জেনে নিন বিশদে

বেশির ভাগ সঞ্চয় প্রকল্পেই সুদের হার কমিয়ে দেওয়াতে বিশেষ লাভ পাচ্ছেন না সাধারণ মানুষ। তবে এরই মাঝে কিছু প্রকল্প রয়েছে, যা এখনও সাধারণ মানুষের স্বস্তির ক্ষেত্র। 

These five projects are getting great benefits by investing less money, find out in detail bpsb
Author
Kolkata, First Published Jul 15, 2021, 7:13 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

লকডাউনে অর্থনৈতিক পরিকাঠামোর শোচনীয় দশা। চাকরি নেই, রোজগার বন্ধ। যাদের চাকরি রয়েছে, দ্রব্যমূল্য বৃদ্ধির জেরে হাঁসফাঁস দশা তাঁদের। এই পরিস্থিতিতে সঞ্চয় প্রায় শিকেয়। বেশির ভাগ সঞ্চয় প্রকল্পেই সুদের হার কমিয়ে দেওয়াতে বিশেষ লাভ পাচ্ছেন না সাধারণ মানুষ। তবে এরই মাঝে কিছু প্রকল্প রয়েছে, যা এখনও সাধারণ মানুষের স্বস্তির ক্ষেত্র। 

খুব কম টাকা বিনিয়োগ করেও এই প্রকল্পগুলিতে ভালো লাভ মেলে। এগুলির মধ্যে রয়েছে সরকারি স্কিম ও মিউচুয়াল ফান্ড রয়েছে। মাত্র ৫০০ টাকা বিনিয়োগ করে এখানে লাখপতি হওয়ার সুযোগ থাকছে। জেনে নিন বিশদে 

প্রবীণ নাগরিক সঞ্চয় প্রকল্প (এসসিএসএস) - ৮.৩ শতাংশ

এটি ভারতের প্রবীণ নাগরিকদের জন্য একটি বিশেষ প্রকল্প। বার্ষিক ৮.৩ শতাংশ সুদের হার রয়েছে এতে। ৬০ বছর বা তার বেশি বয়সী ব্যক্তিরা সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম অ্যাকাউন্ট খুলতে পারে। 

সুকন্যা সমৃদ্ধি যোজনা প্রকল্প (এসএসওয়াইএস) - ৮.১ শতাংশ 

সুকন্যা সমৃদ্ধি যোজনা প্রকল্পটি কন্যা সন্তানদের ভবিষ্যতের সুরক্ষার জন্য উত্সাহ দেওয়ার লক্ষ্যে চালু করা হয়েছিল। এই প্রকল্পটি ২০১৫ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ‘বেটি বাঁচাও, বেটি পাঠাও’ প্রচারের অধীনে চালু হয়। এই স্কিমটি নাবালিকাদের দশ বছর বয়স হওয়ার আগে তার জন্ম থেকে যে কোনও সময় খোলা যেতে পারে। এই প্রকল্পের জন্য সর্বনিম্ন বিনিয়োগের পরিমাণ প্রতি বছর হাজার টাকা থেকে দেড় লক্ষ টাকা। 

কিষান বিকাশ পত্র (কেভিপি) - ৭.৩ শতাংশ 

কিষান বিকাশ পত্র মানুষকে দীর্ঘমেয়াদী সঞ্চয় পরিকল্পনায় বিনিয়োগ করতে সহায়তা করে। KVP ভারত সরকার সম্প্রতি ২০১৪ সালে পুনরায় চালু করেছে।  বর্তমান সুদের হার বার্ষিক ৭.৩ শতাংশ। এই প্রকল্পে বিনিয়োগের সর্বাধিক সীমা নেই। 

পাবলিক প্রভিডেন্ট ফান্ড (পিপিএফ) - ৬.৬ শতাংশ 

পাবলিক প্রভিডেন্ট ফান্ড অন্যতম জনপ্রিয় সঞ্চয় প্রকল্প। প্রদত্ত সুদের হার পিপিএফ অ্যাকাউন্ট প্রতি বছর ৭.৬ শতাংশ হয়। পিপিএফ অ্যাকাউন্টগুলি ১৫ বছরের মেয়াদে হয়। 

পোস্ট অফিস মাসিক আয় প্রকল্প (এমআইএস) 

পোস্ট অফিস এমআইএসে একজন ব্যক্তি নির্দিষ্ট পরিমাণে বিনিয়োগ করেন এবং সুদের আকারে একটি নিশ্চিত মাসিক আয় পান। এই স্কিমের অধীনে, মাসিক ভিত্তিতে প্রদেয় সুদ (আমানতের তারিখ থেকে শুরু করে) আপনার পোস্ট অফিসের সঞ্চয়ী অ্যাকাউন্টে জমা হয়। পোস্ট অফিস এমআইএস অ্যাকাউন্টে বর্তমান সুদের হার ৩.৩ শতাংশ 

Follow Us:
Download App:
  • android
  • ios