ব্যাঙ্কিং পরিষেবার ক্ষেত্রে গত  কয়েক বছরে বেশ কিছু পরিবর্তন দেখা গেছে। এবার ব্যাঙ্ক অ্যাকাউন্ট নিয়ে নয়া নির্দেশিকা জারি করল কেন্দ্র। ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার কার্ড লিঙ্ক বাধ্যতামূলক করা অনেক সময় দিয়েছে কেন্দ্র। গতকালের নয়া নির্দেশিকায় জানানো হয়েছে, ২০২১ সালের ৩১ মার্চের মধ্যে সমস্ত ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক বাধ্যতামূলক করার নির্দেশ দিয়েছে কেন্দ্র। আগামী বছরের মধ্যে এই কাজ সম্পূর্ণ না হলে ব্যাঙ্ক অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হবে বলে ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

 

 

এই  প্রথম নয়, এর আগেও বহুবার আধার কার্ড লিঙ্ক করা নিয়ে ব্যাঙ্কগুলিকে নির্দেশ পাঠিয়েছে কেন্দ্র। কিন্তু সেই প্রক্রিয়া এখনও অসম্পূর্ণ রয়ে গেছে।  এবার সেই কাজেই দাঁড়ি টানতে চলেছে কেন্দ্র। আপনার আধার কার্ডের সঙ্গে ব্যাঙ্ক অ্যাকাউন্ট সংযুক্ত করা অত্যন্ত জরুরী। মঙ্গলবারই ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশনের ৭৩-তম বার্ষিক সভায় কেন্দ্রীয় অর্থমন্ত্রী কড়া বার্তায় সাফ জানিয়ে দিয়েছেন, আাগামী ৩১ মার্চের মধ্যেই আধার  ও ব্যাঙ্ক অ্যাকাউন্ট লিঙ্কিং করতে হবে। যার সময়সীমা বেঁধে দিয়েছেন তিনি।

 

 

তবে শুধু আধার  ও ব্যাঙ্ক অ্যাকাউন্ট লিঙ্কিংই নয়, আধার ও প্যান কার্ড লিঙ্কও করিয়ে নিতে হবে। এর আগে একাধিকবার আধার ও প্যান কার্ড লিঙ্ক করার সময়সীমা বেশ কিছুটা সময় বাড়ানো হয়েছিল।   কারণ প্যান কার্ড একবার নিক্রিয় হয়ে গেলে যে সমস্ত লেনদেনে আধার বাধ্যতামূলক সেই কাজগুলি আর করা যাবে না। ডিজিটাল লেনদেনের জন্য যে ব্যবস্থা নেওয়া হয়েছে, তার জন্য অত্যন্ত জরুরি এই আধার-প্যান লিঙ্কিং।