দীপাবলির আগে ব্যাঙ্ক কর্মচারীদের জন্য বড়সড় সুখবর। বহু কিছুর পর শেষ পর্যন্ত ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্য়াসেসিয়শনের সঙ্গে ব্যাঙ্ক কর্মচারী সংগঠনের দ্বিপাক্ষিক চুক্তি সাক্ষরিত হল। সেই চুক্তিতে এবার ব্যাঙ্ক কর্মীদের ১৫ শতাংশ বেতন বৃদ্ধি হচ্ছে।

বেসরকারি সংস্থার আদলে  পিএলএ চালু

রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির পাশপাশি বেশ কিছু পুরোনো বেসরকারি ব্যাঙ্ক এবং কয়েকটি বিদেশী ব্যাঙ্কের কর্মীরাও এই দ্বারা উপকৃত হবেন। আইবিএ বিবৃতিতে জানিয়েছে, কর্মীদের মধ্যে প্রতিযোগিতার মনোভাব আনতে এই প্রথম বেসরকারি সংস্থার আদলে পারফরম্যান্স লিঙ্কড ইনসেন্টিভ বা পিএলএ চালু করা হচ্ছে। চলতি অর্থবর্ষ থেকে এই ব্যবস্থা চালু করা হবে। প্রতি পাঁচ বছর অন্তর এই দ্বিপাক্ষিক চুক্তির মাধ্যমেই ব্য়াঙ্ক কর্মীদের বেতন বৃদ্ধির হার নির্ধারণ করা হয়। বেতন বৃদ্ধি ছাড়াও, এই চুক্তিতে ব্য়াঙ্ক কর্মীরা আরও কী কী সুযোগ পাবেন সে বিষয়েও আলোচনা করা হয়েছে। 

কী কারণে চুক্তি নবীকরণে দেরি

উল্লেখ্য, ২০১৭ সালে এর আগেরবার করা দ্বিপাক্ষিক চুক্তির মেয়াদ শেষ হয়ে গিয়েছিল। কিন্তু নতুন চুক্তির শর্ত অনুসারে দুই পক্ষ ঐক্যমতে পৌছাতে না পারায় এবং করোনার কারণে চুক্তি নবীকরণ করতে এতটা দেরি হল। ব্যাঙ্ক কর্মীদের সঙ্গে আইবিএ-র চুক্তি সম্পন্ন হওয়ায় এলআইসি সহ রাষ্ট্রায়ত্ত বিমা সংস্থা, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া  সহ সরকারি আর্থিক লেনদেনকারী সংস্থাগুলির কর্মীদেরও বেতন বৃদ্ধির সম্ভাবনা বাড়ল এবার।