Asianet News BanglaAsianet News Bangla

Bank Holidays in January : নববর্ষের আগেই সুখবর,জানুয়ারিতে ১৬ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক

রিজার্ভ ব্যাঙ্কের ব্যাঙ্কের ছুটির তালিকা অনুযায়ী জানুয়ারি মাসে মোট ১৬ দিন ছুটি থাকবে ব্যাঙ্কগুলিতে। বিভিন্ন রাজ্যে বিভিন্ন দিনে বন্ধ থাকছে ব্যাঙ্ক। 
 

Bank Employees will get 16 Holidays In January In India
Author
Kolkata, First Published Dec 26, 2021, 3:01 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

গোটা বছরের ক্যালেন্ডার দেখলেই বোঝা যায়, ব্যাঙ্কে যারা চাকরি করেন তাঁদের ছুটির তালিকাটা ঠিক কতটা লম্বা। বিভিন্ন উৎসব অনুষ্ঠান সহ অন্যান্য নানা ক্ষেত্রেই ছুটি পেয়ে থাকেন ব্যাঙ্কের কর্মীরা(Bank Employee)। নতুন বছরের শুরুতেই অর্থাৎ জানুায়রি মাসের ছুটির লিস্টটা কিন্তু বেশ লম্বা। আর সেই ছুটির লিস্ট(Holiday List) খানা মন খুশি করে দিয়েছে ব্যাঙ্ক কর্মীদের(Bank employee)। গোটা মাস জুড়ে মোট ১৬ টি ছুটি পেয়ে যাবেন ব্যাঙ্ক কর্মীরা। রিজার্ভ ব্যাঙ্কের ব্যাঙ্কের ছুটির তালিকা অনুযায়ী, জানুয়ারি মাসে মোট ১৬ দিন ছুটি থাকার কথা ব্যাঙ্কগুলিতে। এছাড়াও থাকবে সপ্তাহ শেষের ছুটিগুলি, অর্থাৎ দ্বিতীয় ও চতুর্থ শনিবার এবং রবিবার গুলো সাধারণ ছুটির তালিকাতেই পরে যাচ্ছে। নিয়ম মেনে প্রথম ও তৃতীয় শনিবার খোলা থাকবে ব্যাঙ্ক। তবে এই বিষয় একটা কথা জেনে রাখা দরকার গোটা দেশ জুড়েই কিন্তু মোট ১৬ দিন ব্যাঙ্ক থাকছে না। বিভিন্ন রাজ্যে বিভিন্ন দিনে বন্ধ থাকছে ব্যাঙ্ক। 

নতুন বছর অর্থাৎ ২০২২ সালের জানুয়ারি মাসের ব্যাঙ্কের ছুটির দিন ঘোষণা করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। সেই ছুটির তালিকা অনুযায়ী জানুয়ারি মাসের ৩১ দিনের মধ্যে বিভিন্ন রাজ্য মিলিয়ে মোট ১৬ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক। উল্লেখ্য, জানুয়ারি মাসে দুটি জাতীয় ছুটির দিন রয়েছে। একটি ২৩ জানুয়ারি অপরটি হল ২৬ জানুয়ারি। এই মাসে মোট রবিবার পড়েছে ৫ টি। ২, ৯, ১৬, ২৩ এবং ৩০ জানুয়ারি রবিবার। এছাড়াও রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গাইডলাইন অনুসারে তো মাসের দ্বিতীয় ও চতুর্থ শনিবার দেশজুড়ে ব্যাঙ্ক বন্ধই থাকে। বলা বাহুল্য, এই কদিন ব্যাঙ্ক বন্ধ থাকলেও ডিজিটাল লেনদেনে কোনও সমস্যা হবে না। ফলে ছুটির দিনেও গ্রাহকের বিশেষ কোনও অসুবিধা হবে না। 

আরও পড়ুন-YearEnd Bank holidays : বছর শেষে বেশ কয়েকদিন বন্ধ থাকবে ব্যাঙ্ক, দেখুন তালিকা

আরও পড়ুন-New Year 2022 : ৩১শে ডিসেম্বর থেকে লম্বা ছুটি, ক্যালেন্ডার দেখেছেন কি

আরও পড়ুন-Bank holidays : ডিসেম্বরে এই দিনগুলোতে বন্ধ থাকবে ব্যাঙ্ক, দেখুন তালিকা

কেন্দ্রীয় ব্যাঙ্কের এই ছুটির তালিকা তিনটি বিষয়ের ওপর নির্ভর করে। রাজ্য ভিত্তিক উৎসব, ধর্মীয় ছুটির দিন ও উৎসব উদযাপনের দিন দেখে ছুটির তালিকা তৈরি করে রিজার্ভ ব্যাঙ্ক।'হলিডে আন্ডার দ্য নেগোশিয়েবল ইনস্ট্রুমেন্ট অ্যাক্ট(Holiday under Negotiable Instruments Act)-এর অধীনেই এই ছুটি ঘোষণা হয়ে থাকে।   এছাড়া রয়েছে-'ব্যাঙ্কস ক্লোজিং অফ অ্যাকাউন্টস। বলা বাহুল্য, দেশের সব ব্যাঙ্কের ছুটি একসঙ্গে নাও থাকতে পারে। রাজ্যের উৎসবের ভিত্তিতেই অনেক ক্ষেত্রে ব্যাঙ্ককর্মীরা ছুটি পেয়ে থাকেন। আসুন তাহলে এক নজরে দেখে নেওয়া যাক জানুয়ারি মাসে গোটা দেশ জুড়ে ব্যাঙ্কের হলি ডে লিস্ট---

১ জানুয়ারি- নববর্ষ
২ জানুয়ারি- রবিবার
৪ জানুয়ারি- মাসের দ্বিতীয় শনিবার
১৪ জানুয়ারি-একাধিক রাজ্যে
১৬ জানুয়ারি-রবিবার
২৩ জানুয়ারি-রবিবার
২৬ জানুয়ারি-প্রজাতন্ত্র দিবস
৩০ জানুয়ারি-রবিবার
১২ জানুয়ারি-স্বামী বিবেকানন্দের জন্মদিন উপলক্ষ্য়ে পশ্চিমবঙ্গে ব্যাঙ্ক বন্ধ


 

Follow Us:
Download App:
  • android
  • ios