Asianet News Bangla

স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ায় অ্যাকাউন্ট থাকলে বিনামূল্যে মিলবে দুলক্ষ টাকা, জেনে নিন বিশদে

এসবিআইতে অ্যাকাউন্ট থাকলে আপনার সামনে রয়েছে বিনামূল্যে ২ লক্ষ টাকা পাওয়ার সুযোগ। এই সুযোগ আপনাকে দিচ্ছে মোদী সরকার।

Benefits Of Up To Rs 2 Lakh To Jan Dhan Account Holders of SBI bpsb
Author
Kolkata, First Published Jul 11, 2021, 6:58 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া বা এসবিআইতে (SBI) অ্যাকাউন্ট রয়েছে? যদি থাকে তাহলে আপনার সামনে রয়েছে বিনামূল্যে ২ লক্ষ টাকা পাওয়ার সুযোগ। এই সুযোগ আপনাকে দিচ্ছে মোদী সরকার। যে সব গ্রাহকদের স্টেট ব্যাংকে একটি বিশেষ অ্যাকাউন্ট রয়েছে, তাঁরা এই সুযোগ পেতে পারেন। এজন্য গ্রাহকদের জন ধন অ্যাকাউন্ট থাকতে হবে। 

জন ধন অ্যাকাউন্ট কী ?

প্রান্তিক ও দরিদ্র দেশবাসীর আর্থিক উন্নয়নের জন্য মোদী সরকারের সবচেয়ে উল্লেখযোগ্য পদক্ষেপ জন-ধন যোজনা। শ্রেণি-ধর্ম  নির্বিশেষে সকলের ন্যূনতম একটা ব্যাঙ্ক অ্যাকাউন্ট করে দেওয়ার লক্ষ্যে ২০১৪ সালের ১৫ অগস্ট স্বাধীনতা দিবসে এই প্রকল্পটির ঘোষণা করেন প্রধানমন্ত্রী। জিরো ব্যালেন্সে অর্থাৎ কোনও টাকা না দিয়েই এই অ্যাকাউন্ট খোলা যায়। যতটা সম্ভব কম কাগজপত্র লাগে। সর্বোপরি ঝুটঝামেলা নেই বললে চলে। অ্যাকাউন্ট খোলার সঙ্গেই দেওয়া হয় ডেবিট কার্ড, যাতে এটিএম থেকে টাকা তোলায় কোনও অসুবিধা না হয়। আর রয়েছে ২ লক্ষ টাকা পর্যন্ত ফ্রি অ্যাকসিডেন্ট ইনস্যুরেন্স কভারেজ।   

প্রত্যেক পরিবারে যাতে অন্তত একজনের এই অ্যাকাউন্ট থাকে, সেই লক্ষ্য নিয়ে চালু হয়েছে প্রধানমন্ত্রী জন ধন অ্যাকাউন্ট। এরই সঙ্গে জনধন গ্রাহকদের জন্য বিশেষ সুবিধার কথা ঘোষণা করেছে ভারতীয় স্টেট ব্যাঙ্ক। এসবিআই RuPay Jan Dhan Card এবার থেকে বিনামূল্যে ২ লক্ষ টাকা পর্যন্ত দুর্ঘটনাজনিত বিমার সুবিধা দিচ্ছে। 

তবে একটা শর্ত রয়েছে এই কার্ড ব্যবহারের সুবিধা পাওয়ার। প্রতি ৯০ দিন অন্তর কমপক্ষে একবার এই কার্ড সোয়াইপ করে ব্যবহার করতে হবে। যদি তা না করা হয়, তবে এই বিমার সুবিধা মিলবে না। 

২০১৪ সালে মোদী সরকার ক্ষমতায় আসার পরেই এই প্রকল্প যথাযথ ভাবে কাজ শুরু করে। ৩৮ কোটি জন ধন যোজনার অ্যাকাউন্ট খোলা হয়। ১০০ কোটি আধার কার্ডের সঙ্গে মোবাইলের নম্বর সংযুক্ত করা হয়। গ্যাসের সংযোগ থেকে শুরু করে বিভিন্ন সরকারি প্রকল্পের সুবিধা পেতে ‘জ্যাম ট্রিনিটি’ বা জনধন-আধার-মোবাইলের সংযুক্তিকরণ বাধ্যতামূলক করে মোদী দরকার।

Follow Us:
Download App:
  • android
  • ios