Asianet News BanglaAsianet News Bangla

বড় ধাক্কা , সস্তার ইন্টারনেট পরিষেবায় এবার বড়সড় কোপের মুখে গ্রাহকরা

  • একধাক্কাতে বিপুল হারে বাড়তে চলেছে মোবাইলের খরচ
  • সস্তার ইন্টারনেট পরিষেবা দিতে গিয়ে টেলিকম সংস্থাগুলি সমস্যার মুখে পড়ছে
  • গত বছরের ডিসেম্বর মাসে ডেটা চার্জ ও  ফোনকল বাড়িয়েছিল এয়ারটেল
  • এয়ারটেল মোবাইল প্ল্যানের দাম বাড়লে বাকি সংস্থাগুলিও কি একই পথে হাঁটবে
bharti Airtel chairman sunil mittal hints at mobile internet service rate hike  BRd
Author
Kolkata, First Published Aug 25, 2020, 1:52 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

অফিসের কাজ কিংবা স্কুলের পড়াশোনা সবই চলছে অনলাইনে। বাড়িতে বসে কাজ করা, সঙ্গে পড়াশোনা চালানো এর জন্য চাই হাইস্পিড ডেটা প্যাক। গ্রাহকদের জন্য খুশির খবর নিয়ে হাজির হয়েছে একাধিক টেলিকম সংস্থা। সেই সুখের দিন এবার শেষের পথে। একধাক্কাতে বিপুল হারে বাড়তে চলেছে মোবাইলের খরচ। কারণ সস্তার ইন্টারনেট পরিষেবা দিতে গিয়ে এবার টেলিকম সংস্থাগুলি সমস্যার মুখে পড়ছে। আগামী ৬ মাসের মধ্যেই মোবাইলের খরচ বাড়ার ইঙ্গিত দিলেন ভারতী এয়ারটেলের চেয়ারম্যান সুনীল ভারতী মিত্তল। তিনি জানিয়েছেন, আগামী দিনেও এত সস্তায় গ্রাহকদের ইন্টারনেট পরিষেবা দিলে দেশের টেলিকম শিল্প খুব শীঘ্রই মুখ থুবড়ে পড়বে। এই কারণের জন্যই  ইন্টারনেট ডেটা প্ল্যানের দাম এখনই বাড়ানো প্রয়োজন।

আরও পড়ুন-সিভিল সার্ভিস পাশ করতে হলে নিয়ে আসুন নোকিয়া ৫৩১০, পরামর্শ আইপিএস অরুণ বোথরার...


 সম্প্রতি এক অনুষ্ঠানে সুনীল মিত্তল জানিয়েছেন, ' ১৬ জিবি ডেটার জন্য মাত্র ১৬০ টাকা গড়ে খরচ হয়। যা নিতান্তই কম।  মাসে ১.৬ ডিজি ডেটা ব্যবহার করুন অথবা আরও অনেক বেশি টাকা দেওয়ার জন্য প্রস্তুত থাকুন।'  তিনি আরও বলেছেন, মাত্র ২ মার্কিন ডলারের বিনিময়ে প্রতি মাসে গ্রাহকদের ১৬ জিবি ডেটা দেওয়া হলে অচিরেই  টেলিকম সংস্থাগুলি মুখ থুবড়ে পড়বে।' টেলিকম সংস্থার ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়ই হল গ্রাহক পিছু তাদের গড়ে প্রত্যেক মাসে কত টাকা করে আয় হচ্ছে। এর মাধ্যমেই টেলিকম সংস্থাগুলির আর্থিক ধারনা পাওয়া যায়।

 

bharti Airtel chairman sunil mittal hints at mobile internet service rate hike  BRd

 

গত বছরের ডিসেম্বর মাসে ডেটা চার্জ ও  ফোনকল বাড়িয়েছিল এয়ারটেল। এবং এর কারণে সংস্থার গ্রাহক প্রতি আয়ও বেড়েছিল। এদিকে সঙ্কট পরিস্থিতিতে বেশিরভাগ অফিসের কাজ কিংবা স্কুলের পড়াশোনা সবই চলছে অনলাইনে। বাড়িতে বসে কাজ করা, সঙ্গে পড়াশোনা চালানো এর জন্য চাই হাইস্পিড ডেটা প্যাক। যার ফলে বাড়ছে ইন্টারনেটের চাহিদা ।  কিন্তি আগামী আগামী ছ'মাসের মধ্যে তাঁদের অ্যাভারেজ রেভিনিউ পার ইউজার বেড়ে ২০০ টাকা ছাড়িয়ে যাবে বলে আশাপ্রকাশ করেছেন ভারতী এয়ারটেলের চেয়ারম্যান সুনীল মিত্তল। 

 

bharti Airtel chairman sunil mittal hints at mobile internet service rate hike  BRd

 

এই বৃদ্ধিতেও সন্তুষ্ট নন তিনি। কারণ তিনি করেন ব্যবসা ধরে রাখতে গেলে প্রতি গ্রাহক পিছু গড়ে অন্তত ৩০০ টাকা আয় হওয়া প্রয়োজন। কিন্তু এই আয় বাড়লে গ্রাহকেরা  কতটা অসুবিধায় পড়বেন তা নিয়েও প্রশ্ন উঠছে। গত  বছর ডিসেম্বর মাসেও এয়ারটেল সংস্থা তাদের প্ল্যানের দর বাড়ানোর পরে অন্যান্য টেলিকম সংস্থা  ভোডাফন, জিও, আইডিয়া, বিএসএনএলও তাদের প্ল্যানের দাম বাড়িয়েছিল। তবে আগামী দিনে যদি এয়ারটেল মোবাইল প্ল্যানের দাম বাড়ে, বাকি সংস্থাগুলিও কি একই পথে হাঁটবে নাকি তারা গ্রাহক টানার জন্য সস্তার প্ল্যানই দেবে সকলকে, এই নিয়ে প্রশ্ন উঠছে।
 

Follow Us:
Download App:
  • android
  • ios