বর্তমানে মোবাইল ছাড়া এক মুহূর্তও কাটানো প্রায় অসম্ভব হয়ে পড়েছে। মানুষ যত উন্নত হচ্ছে ততই প্রযুক্তি নির্ভরশীল হয়ে পড়ছে। পড়াশুনো থেকে চাকরি হোক বা অবসর সময় কাটানো মোবাইল ছাড়া সব কিছুই যেন ফিকে। সম্প্রতি মহামারির হানায় কোপ পড়েছে অর্থনৈতিক দিকে। তাই সদ্য পড়াশুনো শেষ করে যারা চাকরি খুঁজছেন তাঁদের পক্ষে এই সময়টা খুব কঠিন হয়ে দাঁড়িয়েছে। তবে সম্প্রতি ওড়িশা ক্যাডারের আইপিএস অরুণ বোথরা যুব সমাজের বেকারত্ব ঘোচাতে এমন এক বার্তা দিয়েছেন, যা রিতীমতো ভাইরাল নেট দুনিয়ায়।

বর্তমান সময়ে প্রায় প্রতিটি ঘরের পরিস্থিতি একই রকম। বিশেষ করে যাঁদের ঘরে টিনএজার রয়েছে। কারণ তাঁদের প্রায় প্রত্যেকের ধ্যান-জ্ঞান এই স্মার্টফোন। আর এর জেরে নষ্ট হচ্ছে পড়ুয়াদের মনঃসংযোগ। হয় সোশ্যাল মিডিয়া নতুবা অনলাইন গেম এই দুইয়ের মায়াজাল ছেড়ে পড়াশুনোয় মন দেওয়া পড়ুয়ার সংখ্যাটা খুব কম। ফলে ছাত্রজীবন নষ্টের জন্য একমাত্র দায়ী এই স্মার্টফোন, এমনটাই মত আইপিএস অরুণ বোথরার। 

নেটিজেনদের উদ্দেশ্যে তিনি সোশ্যাল মিডিয়ায় জানিয়েছেন, ইউপিএসসি সিভিল সার্ভিস পাশ করতে হলে স্মার্টফোন ছেড়ে নিয়ে আসুন পুরনো দিনের নোকিয়া ৫৩১০। তাহলে পড়াশুনোর ব্যাঘাত কম ঘটবে। টুইটারে এই উপদেশ পোস্ট হওয়ার সঙ্গে সঙ্গে তা ভাইরাল হয়ে যায়। আইপিএস অরুণ বোথরার এই পোস্টে অনেকেই মন্তব্য করেছেন। একজন লিখেছেন ''আপনা থেকেই তো অর্ধেক সমস্যার সমাধান হয়ে যাচ্ছে।'' পাশাপাশি আবার অনেকেই লিখেছেন, ''দিন বদলেছে, শুধু ক্ষতি নয় বর্তমানে পড়াশুনোর প্রধাণ হাতিয়ার হয়ে দাঁড়িয়েছে এই স্মার্টফোন।''