Asianet News BanglaAsianet News Bangla

Papper price Hike-দীর্ঘ ৪ বছর মূল্যবৃদ্ধি গোলমরিচের,৫ শতাংশ দাম বেড়ে কজি প্রতি দাম হয়েছে ৫১১ টাকা

দীর্ঘ ৪ বছর পর দাম বাড়ল গোলমরিচের। গত এক সপ্তাহে গোলমরিচের দাম প্রায় ৫ শতাংশ বেড়ে এখন কেজি প্রতি দাম হয়েছে ৫১১ টাকা। 

Black pepper touches Rs 500 per kg after a gap of 4 years
Author
Kolkata, First Published Nov 20, 2021, 7:42 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

দীর্ঘ কয়েক বছর পর চলতি বছরেই ১ টাকা দাম বেড়েছে দেশলাই বাক্সের। এবার সেই তালিকায় যুক্ত হল একটি খাদ্যপণ্য। দীর্ঘ ৪ বছর(4 Years later) পর দাম বাড়ল গোলমরিচ(Black pepper) বা কালামির্চের। এক ধাক্কায় ৫ শতাংশ(5% price Hike) দাম বেড়ে একেবারে আগুণ ঝাঁঝ গোলমরিচের দামে। গত এক সপ্তাহে গোলমরিচের দাম প্রায় ৫ শতাংশ(5% price Hike of Black pepper) বেড়ে প্রতি কেজির দাম পৌঁছেছে ৫১১ টাকায়। এ প্রসঙ্গে বিশেষজ্ঞরা মনে করছেন, এবারের উৎসবের মরসুম এবং করোনার বিধিনিষেধ শিথিল হতেই গোলমরিচের(Black paper) চাহিদা বেড়েছে। তারই প্রভাব পড়েছে দামেও। গোলমরিচ ব্যবসায়ীরা মনে করছেন, আগামী বছরের শুরু পর্যন্ত এই দামই বজায় থাকতে পারে। তবে দাম যে আরও বৃদ্ধি পাবে না সেই বিষয়টা কিন্তু একেবারেই নিশ্চিত নয়।  এই গোলমরিচ(Black pepper) কাটা শুরু হয় ডিসেম্বর মাস থেকে। মোটামুটি মার্চ মাস পর্যন্ত এই ফসল কাটা হয়। আগামী বছর নাকি আবহাওয়া খারাপ থাকতে পারে তাই অনেকে বলছেন এর ফলেও গোলমরিচের দাম আরও বেড়ে যেতে পারে। একটি মসলা কোম্পানির তরফে জানানো হয়েছে, এই মুহুর্তে ক্যাটারার, হোটেল, বিয়েবাড়িতে গোলবাড়িতে ব্যাপক চাহিদা রয়েছে। কোম্পানিটি আরও জানিয়েছে, বিশেষ করে হরিয়ানা, গুজরাট ও রাজস্থানে গোলমরিচের(Black pepper) ব্যাপক চাহিদা বেড়েছে।

একদিকে দেশে যেমন গোলমরিচের চাহিদা বেড়েছে। তেমনই  আন্তর্জাতিক বাজারেও বেড়েছে গোলমরিচের দর। জুন মাস থেকেই আন্তর্জাতিক বাজারে গোলমরিচের চাহিদা বেড়েছে। কারণ, গোলমরিচ উৎপাদনকারী হিসেবে প্রথমেই উঠে আসে ভিয়েতনামের নাম। সেখানে উৎপাদন অনেকটাই কমে গিয়েছে। অন্যদিকে চিনও প্রচুর পরিমাণে গোলমরিচ কিনতে শুরু করেছে। ফলে বাজারে গোলমরিচের একটা সংকটদেখা দিয়েছে তা বলাই বাহুল্য।। বিভিন্ন সংবাদমাধ্যম দাবি করেছে, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া ও ব্রাজিলে গোলমরিচের দাম টন প্রতি ৪৩০০ থেকে ৪৫০০ ডলারে পৌঁছে গিয়েছে, যা গত বছরের তুলনায় প্রায় দ্বিগুণ বেশি। অন্যদিকে, আন্তর্জাতিক বাজারে ভারতীয় গোলমরিচের দাম হয়েছে  টন প্রতি ৬৭৮০ ডলার। 

আরও পড়ুন-Oil Price Today-একটানা ১৫ দিন অপরিবর্তিত পেট্রল ও ডিজেলের দাম,জেনে নিন আজকের দাম

আরও পড়ুন-TRAI Report-স্বমহিমায় ফিরেছে জিও-র 4G ডাউনলোড স্পিড,4G চার্টের ডাউনলোড স্পিডের শীর্ষে জিও, বলছে TRAI

অনেকেরই মনে হতে পারে গোলমরিচ কোনও প্রধান খাদ্যশস্য নয়, তবু এর এত চাহিদা কেন...আসলে গোলমরিচের একাধিক গুণ রয়েছে। উল্লেখ্য, অতিমারি করোনা পরিস্থিতিতে শারীরীক সমস্যা দূর করতে গোলমরিচের ভূমিকা ছিল অপরিহার্য। এর সু-স্বাস্থ্য গুণও রয়েছে ভরপুর। অনেক রান্নায় আলাদা মাত্রা এনে দেয় এক চিমটি গোলমরিচ। এছাড়াও বাটার টোস্টে একটু অন্য স্বাদ এনে দেয় এই গোলমরিচ।  সব মিলিয়ে বহুল ব্যবহার রয়েছে গোলমরিচের। গোলমরিচে থাকে পিপেরিন। এই পিপেরিন শরীরের বিপাকীয় হার বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। ফলে অনেকেই স্লিম ফিগার বানাতে এই গোলমরিচের সাহায্য নেন। তবে মনে রাখা দরকার খুব বেশি পরিমাণে গোলমরিচ খেলে পেট গরম হতে পারে। 


Follow Us:
Download App:
  • android
  • ios