Asianet News BanglaAsianet News Bangla

Premium Increase-আগামী বছর থেকে ভারি হবে জীবন বিমা পলিসি,প্রায় ৪০ শতাংশ পর্যন্ত বাড়ছে প্রিমিয়াম

২০২২ থেকে জীবন বিমা ইন্সিওরেন্স কোম্পানিগুলো বাড়িয়ে দেবে প্রিমিয়াম। প্রায় ২০ থেকে ৪০ শতাংশ পর্যন্ত বাড়তে পারে প্রিমিয়াম।

Life Insurance Premium May Increase Upto 40% From Next Year,2022
Author
Kolkata, First Published Nov 20, 2021, 5:17 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

জীবন বিমা(Life Insuarance) মানুষের জীবনের একটি অপরিহার্য অঙ্গ। স্বল্প আয় হোক বা মোটা উপার্জন,জীবন বিমা পলিসি(Life Insuarance policy) করিয়ে রাখেন প্রায় ৯০ শতাংশ মানুষ। বিপদের দিনে এই বিমাই ব্যাক সাপোর্টের মত কাজ করে থাকে। তবে আগামী বছর থেকে বেশ কিছুটা ভারী হওয়ার সম্ভবনা রয়েছে লাইফ ইন্সিওরেন্স পলিসি বা জীবন বিমার(Life Insuarance Policy)। আরেকটু পরিষ্কার করে বললে বিষয়টা যেমন দাঁড়ায় সেটা হল,ইন্সিওরেন্স কোম্পানিগুলো তাদের প্রিমিয়ামের পরিমান বেশ কিছুটা বাড়িয়ে দেবে। প্রায় ২০ থেকে ৪০ শতাংশ(20-40%) পর্যন্ত বাড়তে পারে প্রিমিয়াম(Premiums)। সুতরাং আপনার লাইফ ইনসিওরেন্সের প্রিমিয়াম (Life Insurance Premiums) আগামী বছর অর্থাৎ ২০২২ থেকে বাড়ার সম্ভবনা রয়েছে। একটি রিপোর্ট অনুযায়ী, রিইন্সিওরেন্স কোম্পানিগুলি (Insurance companies)আগামী বছর থেকে নিজেদের শুল্ক বাড়াতে চলেছে, যার বোঝা জীবন বিমা কোম্পানিগুলি নিজেদের গ্রাহকদের উপর চাপাতে পরে।

প্রসঙ্গত, রিইনসিওরেন্স জীবন বিমা কোম্পানিগুলিরই এক ধরনের ইনসিওরেন্স প্ল্যান। জীবন বিমা কোম্পানিগুলি নিজেদের বিভিন্ন রিস্ক কম করার জন্যই রিইনসিওরেন্স কোম্পানিগুলিকে শুল্ক দিয়ে থাকে। প্রিমিয়ামের (health insurance premium) প্রিমিয়াম বাড়ানোর ফলে ইনসিওরেন্স কোম্পানিগুলির মুনাফা হয়তো বাড়তে পারে তবে এর ফলে পলিসির চাহিদা কম হওয়ারও সম্ভবনা রয়েছে বহুলাংশে। বিশেষজ্ঞদের মতে, গত ৬ মাস ধরে প্রিমিয়াম বাড়ানোর কথাবার্তা চলছিল। এবার সেটা কার্যকর হওয়ার পালা। করোনার কারণে বেশ কিছুদিন ধরেই ইন্সিওরেন্স ক্লেমের সংখ্যাটা বেড়েছে, যার ফলে ইনসিওরেন্স কোম্পানিগুলোর কিছুটা লোকসান হয়েছে তাই এখন তারা নিজেদের শুল্ক বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। 

আরও পড়ুন-LIC-র দারুণ প্ল্যান , একবার প্রিমিয়াম দিলেই সারা জীবন পাবেন ১২ হাজার টাকা

আরও পড়ুন-অবাককাণ্ড, পাকিস্তান থেকে ৩ লক্ষ টাকার জীবন বিমা করেছিল তালিবান জঙ্গি

ইনসিওরেন্স প্রিমিয়ামের দাম একলাফে ২০ থেকে ৪০ শতাংশ পর্যন্ত বাড়িয়ে দেওয়ার কারণ হল রিইনসিওরেন্স কোম্পানিগুলি গত কয়েক মাস ধরে বেশি সংখ্যায় ইনসিওরেন্স ক্লেম পাচ্ছিল, যার ফলে তাদের লোকসানের পরিমানও বেড়েছে। এই অবস্থায় ফের ঘুরে দাঁড়ানোর জন্য একমাত্র হাতিয়ার নিজেদের প্রিমিয়াম বাড়ানো। একদিকে যখন বেশকিছু কোম্পানি আগেই বিমা নিয়ন্ত্রক ও উন্নয়ন কর্তৃপক্ষের (Insurance Regulatory and Development Authority of India) বা (IRDAI)কাছে শুল্ক বাড়ানোর অনুমতি চেয়েছে তখন অন্যদিকে কিছু কোম্পানি এই শুল্কবৃদ্ধিকে যতটা সম্ভব কম করার জন্য গ্লোবাল ইনসিওরেন্স কোম্পানিগুলির সঙ্গে কথাবার্তাও বলছে। প্রিমিয়ামের দাম বাড়লে অফলাইন আর অনলাইন দুই মাধ্যমেই পলিসি বিক্রির উপর প্রভাব পড়তে পারে। এক লাইফ ইন্সিওরেন্স কোম্পানির সিইও প্রিমিয়াম বাড়ার বিষয়টি নিশ্চিত করে বলেছেন যে, তারা প্রিমিয়ামের টাকা বাড়ানোর জন্য IRDAI-এর কাছে আবেদন করেছেন আর খুব শীঘ্রই প্রোডাক্টগুলির উপর এই শুল্কবৃদ্ধি চালু হয়ে যাবে। 

Follow Us:
Download App:
  • android
  • ios