Asianet News BanglaAsianet News Bangla

Nykaa: শেয়ার বাজারে প্রবেশ করতেই বাজিমাত, ১ লক্ষ কোটি টাকারও বেশি বাজার মূলধন সংগ্রহ করল Nykaa

শেয়ার বাজারে প্রবেশ করতেই বাজিমাত প্রসাধনী ই-কমার্স জায়ান্ট নায়িকা-র (Nykaa)। বুধবার ১ লক্ষ কোটি টাকারও বেশি বাজার মূলধন সংগ্রহ করে ফেলেছে সংস্থাটি। এই মুহূর্তে নায়িকা (Nykaa) শেয়ার প্রায় ৮২ শতাংশ প্রিমিয়াম সহ, ২,০১৮ টাকায় লিস্টেড হয়েছে।

Bumper debut of nykaa market cap cross 1 lack
Author
Kolkata, First Published Nov 10, 2021, 6:26 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শেয়ার বাজারে প্রবেশ করতেই বাজিমাত প্রসাধনী ই-কমার্স জায়ান্ট নায়িকা-র (Nykaa)। বুধবার ১ লক্ষ কোটি টাকারও বেশি বাজার মূলধন সংগ্রহ করে ফেলেছে সংস্থাটি। এই মুহূর্তে নায়িকা (Nykaa) শেয়ার প্রায় ৮২ শতাংশ প্রিমিয়াম সহ, ২,০১৮ টাকায় লিস্টেড হয়েছে। যা ব্রিটানিয়া (Britania), গোদরেজ (Godrej) এবং ইন্ডিগো (Indigo)-র মতো পুরনো বড় সংস্থার সমতুল্য। শেয়ারে বাজিমাত করেছে, এফএসএন ই-কমার্স ভেঞ্চার্স, নায়িকা (Nykaa) এবং নায়িকা ফ্যাশন (Nykaa Fashion) চেনের অপারেটর। 

বম্বে স্টক এক্সচেঞ্জে (bombay stock exchange) ২,০০১ টাকা এবং ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে ২,০১৮ টাকায় তালিকাভুক্ত হয়েছে সংস্থাটির শেয়ার। নায়িকার (Nykaa) ৫,৪০০ কোটি টাকার আইপিও ৮১.৮ বার ওভার সাবস্ক্রাইব হয়েছে। এর ২.৬৪ কোটি ইক্যুইটি শেয়ারের জন্য ২১৬.৫৯ কোটি ইক্যুইটি শেয়ারের জন্য বিড করা হয়েছিল।  

আরও পড়ুন: Oil Price Today-তেলের দাম অপরিবর্তিত,কলকাতাসহ শহরগুলিতে পেট্রল-ডিজেলের দামের তালিকা

নায়িকার (Nykaa) সিইও ফাল্গুনী নায়ার (Falguni Nayar) এই মুহূর্তে ভারতের ধনীতম মহিলাদের মধ্যে একজন। তিনি একটি ইনভেস্টমেন্ট ব্যাঙ্কের (Investment Bank) শীর্ষ পদে ছিলেন। পরে সেই চাকরি ছেড়ে নায়িকার খোলেন। সে সময় তিনি মেয়েদের চাহিদার কথা মাথায় রেখে এই সংস্থা চালু করেছিলেন। কারণ, বিভিন্ন ধরনের ব্র্যান্ডের (Brand) মেকআপের চাহিদা সারা বছরই থাকে। আর স্থানীয় দোকানগুলিতে সব ধরনের ব্র্যান্ডের প্রোডাক্ট (Products) পাওয়া সম্ভব হয় না। আর এই চাহিদার করা মাথায় রেখেই তিনি ২০১২ সালে  এই সংস্থা খোলেন। প্রথমে শুধু মাত্র নানা ধরনের বিউটি প্রোডাক্টস বিক্রি করত সংস্থাটি। ধীরে ধীরে ব্যবসা বৃদ্ধি হয়েছে। এখন বিদেশি কোম্পানির বিউটি প্রোডাক্টস (Beauty Products) পাওয়া যাই এই সাইটে। সঙ্গে বাজারে এসেছে নায়িকা ফ্যাশন (Nykaa Fashion)। বিভিন্ন ব্র্যান্ডের পোশাকের সঙ্গে সঙ্গে ডিজাইনার (Designer) পোশাকও পাওয়া যায় নায়িকাতে। বর্তমানে সব ধরনের ক্রেতাদের কাছে পৌঁছে গিয়েছে নায়িকা (Nykaa)। 

আরও পড়ুন: Bumper offer : মাত্র ১ টাকা বিনিয়োগেই পাবেন ১৫ লক্ষ টাকা,বড় ঘোষণা এই সরকারি সংস্থার

২৮ অক্টোবর সাবস্ক্রিপশনের জন্য খুলেছিল এবং ১ নভেম্বর আইপিও বন্ধ হয় প্রসাধনী সংস্থাটির। তারপরই শেয়ার বাজারে পা রাখে নায়িকা (Nykaa)। আর আজ ই-কমার্স সংস্থাটির মার্কেট ক্যাপিট্যাল তথা বাজাপমূল্য পের হল ১ কোটি টাকা। জানা গিয়েছে, নায়িকার (Nykaa) অর্ধেক মালিকানা ফাল্গুনী নায়ার। যার বাজার মূল্য ৪৮ হাজার কোটি টাকা। ১০ বছরের এই বিউটি ও ফ্যাশন সংস্থাটি ২০২০- ২০২১ অর্থবর্ষে ১৬.১৯ কোটি টাকার নিট লাভ করেছে। ৩১ অগস্ট পর্যন্ত ৪০টি শহরে ৮০টি দোকান খুলেছে। আর এই অ্যাপটি ৫.৫৮ কোটি বার ডাউনলোড (Downlod) হয়েছে।   
 

Follow Us:
Download App:
  • android
  • ios