'বাজেট' শব্দের উৎপত্তি থেকে প্রচলন- একনজরে দেখুন সেরা ১০ টি চমকপ্রদ ঘটনা

| Feb 01 2023, 11:05 AM IST

BUDGET

সংক্ষিপ্ত

কেন্দ্রীয় বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। তিনি হাতে তুলে নিয়েছেন ট্যাবলেট। তবে তাঁর আগের অর্থমন্ত্রীরা কেউ ব্যবহার করতেন ব্যাগ, কেউ আবার ব্রিফকেস।

 

আজ বেলা ১১টায় সংসদে বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। বর্তমানে স্মার্ট হয়েছে দেশের বাজেট। ব্রিফকেসের পরিবর্তে অর্থমন্ত্রীর হাতে উঠেছে। কিন্তু বাজেটের সঙ্গে ব্রিফকেসের একটি গাড় সম্পর্ক রয়েছে। তাই ব্রিফকেস সশরীরে উপস্থিত না থাকলেও থেকে অঙ্গাঙ্গীভাবে জ়ড়িয়ে রয়েছে বাজেটের সঙ্গে। জানুন তারই ১০টি পয়েন্ট।

১. বাজেট শব্দটি এসেছে ফরাসি শব্দ বুগেট থেকে। যার অর্থ চামড়ার ব্রিফকেস।

২. বাজেট কেশ ঐতিহ্যটি শুরু হয়েছিল ১৮ শতকে। চ্যান্সেলর অফ দ্য এক্সচেকার বা ব্রিটেনের বাজেট প্রধানকে তার বার্ষিক বিবৃতি উপস্থাপন করার সময় 'বাজেট খুলতে' বলা হয়েছিল।

৩. ১৮৬০ সালে তৎকালীন ব্রিটিশ বাজেট প্রধান উইলিয়াম ই গ্ল্যাডস্টোন তার কগজপত্রগুলি একটি লাল স্যুটকেসে নিয়ে এসেছিলেন। সেই স্যুটকেসেই ছিল রানির সোনার মনোগ্রাম। সেই থেকেই ব্রিফকেশের প্রচলন।

৪. উইলিয়াম গ্ল্যাডস্টোনকে কাগজপত্র বহন করার জন্য একটি স্যুটকেস ব্যবহার করতে হয়েছিল। তাঁর বক্তৃতা ছিল প্রচন্ড বড়। প্রচুর কাগজে তিনি তা যত্নসহকারে লিখে আনতেন। প্রচুর কাজগ তিনি ব্যবহার করতেন। সেগুলি নিয়ে যাওয়া আসার জন্যই স্যুটকেশের প্রয়োজন হয়েছিল। সেই স্যুটকেসই পরবর্তীকালে ব্রিফকেসে পরিণত হয়।

৫.ভারতের অর্থমন্ত্রীরা আগে ব্রিটিশ পথ ধরে ব্রিফকেসেই নিয়ে আসতেন বাজেটের নথি। আগের অর্থমন্ত্রীরা লাল, কালো, বাদামী বিভিন্ন রঙের ব্রিফকেস ব্যবহার করতেন।

৬. ভারতের প্রথম অর্থমন্ত্রী আরকে শানমুখন চেট্টি ১৯৪৭ সালে প্রথম বাজেট পেশ করেন। সেই সময় তিনি একটি চামড়ার পোর্টফোলিও ব্যবহার করেছিলেন নথি নিয়ে যাওয়ার জন্য ১৯৫০ সালে টিটি কৃষ্ণমাচারি এমন একটি বস্তু ব্যবহার করেছিলেন যা দেখতে ছিল অনেকটা ফাইলের মত।

৮. অর্থমন্ত্রী হিসেবে মনমোহন সিং ১৯৯১ সালে উদারীকরণের আইকনিক প্রস্তাব পেশ করেছিলেন। সেই সময় তিনি বাজেট নথি বহন করেছিলেন একটি কালো ব্যাগে। কিন্তু পরবর্তী অর্থমন্ত্রী প্রণব মুখোপাধ্যায় ব্রিটিশ আমলে ফিরে যান। তিনি গ্ল্যাডস্টোনের মতই একটি লালরঙের ব্রিফকেস নিয়ে যান।

৯. ভারতের অর্থমন্ত্রীরা বাজেটের দিন সংসদের বাইরে দাঁড়িয়ে ব্যাগ বা ব্রিফকেস হাতে পোজ দেন। আর ব্রিটিশ চ্যান্সেলর অফ দ্য এক্সচেকার বাজেট বক্তৃতার আগে ১১ ডাউনিং স্ট্রিটের সামনে তার স্যুটকেস নিয়ে পোজ দেন।

১০.তবে ২০১৯ সাল থেকে বাজেট পেশের পর নির্মলা বলেছিলেন তিনি বইখাতা ব্যবহার করেছেন। কারণ তিনি ব্রিটিশ ঔপনিবেশিক উত্তরাধিকার থেকে বিরতি চেয়েছিলেন। তিনি বলেছিলেন বাজেটের নথির জন্য তিনি কোনও ব্যাগ ব্যবহার করেননি। কিন্তু তার আগেই অর্থমন্ত্রীরাও কেউ কেউ ব্রিটিশ ঐতিহ্যের ছক ভেঙে দিয়েছিলেন।

 
Read more Articles on