ফের মূল্য বৃদ্ধির আঁচ, সোমবার থেকেই দুধের দাম বাড়াল মাদার ডেয়ারি, কত খরচ বাড়ল? জানুন

| Nov 21 2022, 11:43 AM IST

Mother Dairy

সংক্ষিপ্ত

মাত্র কয়েকমাস আগেই দুধের দাম বাড়িয়েছিল দিল্লির এই সর্ববৃহৎ দুধ ও দুগ্ধজাত দ্রব্য সরাবরাহকারী সংস্থা। তার আগেও ২০২২ সালে আরও তিন দফায় দাম বেড়েছিল দুধের।

ফের দাম বাড়ল মাদার ডেয়ারি দুধের। দিল্লি-এনসিআরে মাদার ডেয়ারি টোকেন দুধ এবং ফুল ক্রিম দুধের বেশ খানিকটা বাড়ল। সোমবার থেকেই নতুন দাম কার্যকর হয়েছে। চলতি বছরে এই নিয়ে চারবার বৃদ্ধি পেল দুধের দাম। মাত্র কয়েক মাসের ব্যবধানে ফের একবার দুধের দাম বাড়ায় চাপ বাড়ছে আমজনতার। মূলত উৎপাদন মূল্য বেড়ে যাওয়ার কারণেই এই সিদ্ধান্ত বলে যানা যাচ্ছে। দুধ উৎপাদনের বাড়তি খরচ সামাল দিতেই দাম বাড়ানো হয়েছে বলে সংস্থার তরফে দাবি। মাদার ডেয়ারির টোকেন দুধের দাম লিটারপিছু ২ টাকা এবং ফুল ক্রিম দুধের ১ টাকা দাম বেড়েছে।

মাত্র কয়েকমাস আগেই দুধের দাম বাড়িয়েছিল দিল্লির এই সর্ববৃহৎ দুধ ও দুগ্ধজাত দ্রব্য সরাবরাহকারী সংস্থা। তার আগেও ২০২২ সালে আরও তিন দফায় দাম বেড়েছিল দুধের। মাত্র কয়েক মাসের ব্যবধানে দুধের মত নিত্যপ্রয়োজনীয় জিনিসের মূল্যবৃদ্ধি নিঃসন্দেহে আমপক্ষে বেশ চাপের হয়েই দাঁড়াচ্ছে। সংস্থার তরফে জানানো হয়েছে মাদার ডেয়ারির ফুল ক্রিম দুধের দাম লিটারপিছু ১ টাকা বাড়ায় নতুন দাম হয়েছে ৬৪ টাকা এবং টোকেন দুধের দাম ২ টাকা বেড়ে লিটার প্রতি দাম হল ৫০ টাকা।

Subscribe to get breaking news alerts

সোমবার থেকে কত হল দুধের দাম?

  • মাদার ডেয়ারি টোকেন দুধ - ৫০ টাকা
  • মাদার ডেয়ারির ফুল ক্রিম দুধ - ৬৪ টাকা

প্রসঙ্গত, কয়েকমাস আগেই দাম বাড়িয়েছিল আর এক ডেয়ারি কোম্পানি আমূলও। এর আগে আমূল ও মাদার ডেয়ারি দুধের দাম বেড়েছে লিটার প্রতি ২ টাকা করে। অর্থাৎ নতুন মূল্য হচ্ছে, আমূল গোল্ডের ৫০০ml-এর প্যাকেটের দাম বেড়ে হচ্ছে ৩১ টাকা। আমূল তাজার ৫০০ml-এর প্যাকেটের দাম বেড়ে হচ্ছে ২৫ টাকা, আমূল শক্তির ৫০০ml-এর প্যাকেটের দাম হবে ২৮ টাকা। মাদার ডেয়ারিত ক্রিম-দুধের দাম বেড়ে দাঁড়াচ্ছে ৬১ টাকায়, যা আগে ছিল ৫৯ টাকা। টোনড দুধের দামে রেকর্ড বৃদ্ধি। দাম বেড়ে হচ্ছে প্রায় দ্বিগুন। অর্থাৎ ৪৫ টাকা থেকে দাম বেড়ে হচ্ছে ৫১ টাকা। দিল্লি-NRC চত্বরে ইতিমধ্যেই বেড়েছে দুধের দাম।

অগ্নিমূল্য বাজারে একেই নিত্যপ্রয়োজনীয় জিনিসের দামে হাত পুড়ছে সাধারণ মানুষের। তার উপর ফের একবার দুধের দাম বাড়ায় উপরি চাপ বাড়ল আম আদমির কাঁধে। একে মুদ্রাস্ফীতির দাপটে দাম বেড়েছে বাজার থেকে যাতায়াত, ওষুধপত্র সব কিছুরই। তার উপর আবার একই বছরে তিন বার দাম বাড়ল দুধের। এবার কি তবে আমজনতার হেঁসেলে টান পড়বে দুধ, ঘি, মাখনের?

 

null