লকডাউনের মধ্যেও সুখবর।  এবার থেকে ইউপিআই অনলাইন পেমেন্টের গ্রাহকদের জন্য সুখবর। এবার থেকে ডিজিটাল  লেনদেনের ক্ষেত্রে কাটা হবে না কোনও ডিসকাউন্ট চার্জ।  সমস্ত ব্যাঙ্ককে এমনই পরামর্শ দিল কেন্দ্রীয় অর্থমন্ত্রক। সম্প্রতি গতকালই একটি বিবৃতিতে, 'সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্স' এর তরফে জানানো হয়েছে, ইউপিআইয়ের মাধ্যমে লেনদেনের ক্ষেত্রে বেশ কয়েকটি ব্যাঙ্ক বাড়তি চার্জ নিচ্ছে বলে জানা গিয়েছিল। 'পেমেন্ট অ্যান্ড সেটেলমেন্ট সিস্টেম অ্যাক্ট' লঙ্ঘন করেই নির্দিষ্ট সংখ্যা পেরিয়ে যাওয়ার পর প্রতিটি লেনদেনের উপর চার্জ চাপাচ্ছিল সেই ব্যাঙ্কগুলি।

আরও পড়ুন-ওটিপি দিলেই এবার তোলা যাবে রেশন, নয়া নিয়ম চালু গোটা বাংলায়...

এবার থেকে সেই চার্জ আর নেওয়া যাবে না বলে জানিয়ে দিয়েছে কেন্দ্র। এমনকী ১লা জানুয়ারি ২০২০-র পর কোনও গ্রাহকের থেকে এই চার্জ কাটা হয়ে থাকলে তা ব্যাঙ্কগুলিকে ফেরতের নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্রের পক্ষ থেকে। গতকালই কেন্দ্রীয় সংস্থা সিবিডিটি-র পক্ষ থেকে নির্দেশিকা জারি করে জানানো হয়েছে, এবার থেকে ইউপিআই-এর মাধ্যমে পেমেন্ট করলে আরও কোনও চার্জ কাটা হবে না। 

 

 

আরও পড়ুন-সস্তার সোনা কেনার সুযোগ দিচ্ছে কেন্দ্রীয় সরকার, নয়া স্কিমে রয়েছে আকর্ষণীয় সুযোগ...

ডিজিটাল লেনদেন বাড়ানোর উদ্দেশ্যেই এই সিদ্ধান্ত নেওয়া হল। নির্দেশিকায় জানানো হয়েছে,  নির্দিষ্ট কিছুবার ডিজিটাল লেনদেনের পর মার্চেন্ট ডিসকাউন্ট চার্জ কাটছিল বেশ কিছু ব্যাঙ্ক। যা একদমই নিয়মবিরুদ্ধ। এবার থেকে সরকারের জারি হওয়া নয়া নিয়ম না মানলেই আইনি ব্যবস্থা নেওয়া হয়েছে। অনলাইনে টাকা লেনদেন করতে আর কোনও ঝামেলা পোহাতে হবে না। ফোন পে, ভীম, গুগল পে, পেটিএম-এর মতো অ্যাপের মাধ্যমে পেমেন্ট করতে পারেন। সাধারণ নিয়ম অনুসারে ইউপিআই-এর মাধ্যমে সর্বোচ্চ ১ লাখ টাকা পর্যন্ত ট্রান্সফার করা যায়। তবে সব ব্যাঙ্কের নিয়ম কিন্তু কখনওই এক নয়।  এবার থেকে ভবিষ্যতে অনলাইন লেনদেনের ক্ষেত্রে কোনও বাড়তি চার্জ নেওয়া হবে না।