আধার কার্ড থেকে রেশন কার্ড সবকিছুই এখন স্মার্ট। বর্তমানে বৈধ পরিচয়পত্র হিসেবেও আধার কার্ড ব্যবহার করা হয়। বর্তমানে সমস্ত জায়গায় প্রামাণ্য দলিল হিসেবে এই আধার কার্ড ব্যবহার করা হয়। প্রতিটা ক্ষেত্রেই বাধ্যতামূলক করা হয়েছে আধার কার্ড। ফের আধার কার্ড নিয়ে বড় সিদ্ধান্ত নিল ইউআইডিএআই। এবার ঘরে বসেই যেমন আপডেট করে নিতে পারবেন আপনার প্রয়োজনীয় আধার কার্ড। তেমনই এবার থেকে বায়োমেট্রিক্স আপ টু ডেট করার জন্য দিতে হবে অতিরিক্ত চার্জ।

 

আরও পড়ুন-এলপিজি গ্যাস বুকিং করলেই মিলবে ৫০ টাকা ছাড়, মানতে হবে বিশেষ শর্ত...

আরও পড়ুন-বড়সড় রদবদল, ১ লা সেপ্টেম্বর থেকে সরাসরি কোপ পড়তে পারে মধ্যবিত্তের পকেটে...


সম্প্রতি ইউআইডিএআই টুইটে জানিয়েছে, এবার থেকে এক বা একাধিক আধার কার্ডের আপ টু ডেট করার জন্য কার্ড প্রতি  ১০০ টাকা করে দিতে হবে। কিন্তু বর্তমানে আধারের ডেমোগ্রাফিক আপডেটের জন্য ৫০ টাকা চার্জ নেওয়া হয়। আধার কার্ড আপ টু ডেট করার জন্য কি কি ডকুমেন্টের প্রয়োজন।

প্রথমত আপনার নাম, ঠিকানা বা জন্মের তারিখ পরিবর্তন করতে গেলে আপনাকে আবেদনপত্র ও ফি সহ বৈধ কাগজপত্র জমা করতে হবে।

ইউআইডিএআই পরিচয়পত্রের প্রমাণ হিসেবে ৩২ টি নথি গ্রহণ করে। এবং ঠিকানা প্রমাণ হিসেব ৪৫ টি নথি এবং জন্মের তারিখের প্রমাণ হিসেবে ১৫ টি নথি গ্রহণ করে।

এর পাশাপাশি আধার কার্ডের সঙ্গে নিজের মোবাইল নম্বর আপডেট করতে হলে এর জন্য কোনও নথি দেওয়ার প্রয়োজন নেই। এমনকী বায়োমেট্রিক ও লিঙ্গ পরিবর্তন করতে হলেও কোনও প্রমাণপত্র লাগে না।

আধার কার্ড সংক্রান্ত কোনও কিছু পরিবর্তন করতে হলে আধার সেন্টারে গিয়ে যোগাযোগ করতে হবে। 

 

 

আধার সেন্টারে গিয়ে আবেদন করলে বৈধ প্রমাণপত্র দিয়ে আধার কার্ড সংক্রান্ত ভুল থাকলে তা সঠিক করে নিতে পারবেন।

এবার থেকে আধার কার্ডে আপনার নিজের  ফটোগ্রাফ, লিঙ্গ, বায়োমেট্রিক, মোবাইল নম্বর, ই-মেল আইডি আপডেট করার জন্য কোনও রকমের ডকুমেন্টই আর লাগবে না । 

তবে এগুলি আপডেট করার জন্য আগে থেকে অ্যাপয়েন্টমেন্ট নিতে হবে এবং আধারের কপি নিয়ে নিকটবর্তী আধার কেন্দ্রে যেতে হবে। এবং সেখানে গেলেই আপনি যা যা আপডেট করতে  চান সেটিও করে দেওয়া হবে।