Asianet News BanglaAsianet News Bangla

Amazon Fined-এবার তথ্য গোপনের অভিযোগ আমাজনের বিরুদ্ধে,২০০ কোটি আর্থিক জরিমানা করল CCI

ফিউচার গ্রুপের সঙ্গে ৩ বছরের পুরনো চুক্তি আমাজনের। চুক্তিতে আমাজনের বিরুদ্ধে তথ্য গোপন অভিযোগ আনল  কম্পিটিশন কমিশন অফ ইন্ডিয়া। শুক্রবার ৫৭ পাতার নির্দেশিকা জারি করেছে সিসিআই।
 

CCI Fines 200 Cr Amazon Against 3 Years Old Deal With Future Group
Author
Kolkata, First Published Dec 18, 2021, 11:53 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আমাজনের(Amazon) ঘরে ক্রমশ ঘণীভূত হচ্ছে কালো মেঘের ছায়া। একের পর এক অভিযোগের তীর এই জনপ্রিয় ই-কমার্স সাইট (Onlone shopping site)আমাজেনর(Amazon) দিকে। কিছুদিন আগেই আমাজন মারফত গাঁজা বিক্রির অভিযোগে কাঠাগোড়য় দাঁড়িয়েছে এই সংস্থা। সেই রেশ কাটতে না কাটতেই ফের নয়া অভিযোগ উঠেছিল আমাজনের বিরুদ্ধে। সংস্থা তার প্রভাব খাটিয়ে  আমাজনের সাইটে স্বাধীন বিক্রেতাদের সঙ্গে দ্বিচারিতা করার জন্য ইউরোপিয়ান ইউনিয়ান মোটা অঙ্কের টাকা জরিমানা করেছিল। এবার আরও একটি নতুন অভিযোগের তীর এই জনপ্রিয় অনলাইন ই-কমার্স সাইটের বিরুদ্ধে। তথ্য গোপনের অভিযোগ উঠেছে আমাজনের বিরুদ্ধে। আর সেই ঘটনার জেরে কম্পিটিশন কমিশন অফ ইন্ডিয়া (Competition Commission of India)-র তরফে ২০২ কোটি টাকা আর্থিক জরিমানা করা হল আমাজনকে। প্রসঙ্গত, ঘটনার সুত্রপাত আজ থেকে প্রায় ৩ বছর আগে। অর্থাৎ ২০১৯ সাল। 

উল্লেখ্য, ২০১৯ সালে  ফিউচার গ্রুপের সঙ্গে চুক্তিবদ্ধ হয় আমেরিকার এই ই-কর্মাস সাইট আমাজন। কিন্তু কম্পিটিশন কমিশন অফ ইন্ডিয়ার থেকে সেই চুক্তির ছাড়পত্র পাওয়ার সময়ই তথ্য গোপন করে বলে অভিযোগ অনলাইন শপিং সাইট আমাজনের বিরুদ্ধে।  অ্যামাজন ২০১৯ সালের অগাস্ট মাসে ফিউচার কুপনস প্রাইভেট লিমিটেডের  (Future Coupons Pvt Ltd)৪৯ শতাংশ শেয়ার কিনেছিল। অন্যদিকে আবার ফিউচার কুপনের কাছে ফিউচার রিটেলের ১০ শতাংশ শেয়ার রয়েছে। এর জন্য ফিউচার গ্রুপের সঙ্গে আমাজনের ২৫ হাজার কোটি টাকার চুক্তিও স্বাক্ষর হয়। সেই চুক্তি অনুযায়ী, অ্যামাজনের সম্মতি ছাড়া ফিউচার রিটেল তার ব্যবসা অন্য কোনও পক্ষের কাছে বিক্রি করতে পারবে না। কিন্তু, ২০২০ সাল থেকে রিলায়েন্সকে নিজেদের অ্যাসেট বিক্রি করতে চাইছে ফিউচার গ্রুপ। সেখানেই গলার কাঁটা হয়ে দাঁড়ায় আমাজন। তখনই আমাজনের বিরুদ্ধে ফিউচার কুপনের তরফে অভিযোগ জানান হয়। সেই অভিযোগে দাবি করা হয় চুক্তিতে তথ্য গোপন করেছে আমাজন। 

আরও পড়ুন-Amazon Fined-ফের কাঠগড়ায় আমাজন, ইউরোপিয়ান ইউনিয়ন ১.১৩ বিলিয়ান জরিমানা করল এই সংস্থাকে

আরও পড়ুন-Amazon Marijuana-দোড়গোড়ায় গাঁজা ডেলিভারি আমাজনের, সংস্থার ইডির বিরুদ্ধে মামলা মধ্যপ্রদেশ পুলিশের

২০২১ সালের জুলাই মাসে আমাজনের বিরুদ্ধে নোটিশ জারি করেছিল কম্পিটিশন কমিশন অফ ইন্ডিয়া।শুক্রবার ৫৭ পাতার নির্দেশিকায় কম্পিটিশন কমিশন অফ ইন্ডিয়া (Competition Commission of India) জানিয়েছে, আমাজন ফিউচার গ্রুপের সঙ্গে চুক্তিতে ইচ্ছাকৃতভাবে তথ্য গোপন করেছে এই জনপ্রিয় ই-কমার্স সংস্থা। তবে কম্পিটিশন কমিশন অফ ইন্ডিয়ার সেই ৫৭ পাতার নির্দেশ নিয়ে এখনও কোনও মন্তব্য করেনি আমাজন। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios