Asianet News BanglaAsianet News Bangla

ডেবিট-ক্রেডিট কার্ডহোল্ডারদের জন্য বড় খবর, পয়লা অক্টোবর থেকে বদলে যাচ্ছে ব্যবহারের নিয়ম

কার্ড টোকেনাইজ করার জন্য কার্ডধারীকে কোনো ফি দিতে হবে না। আপনি যদি আপনার কার্ডটিকে একটি টোকেনে রূপান্তর করেন, তাহলে আপনার কার্ডের তথ্য যেকোনো শপিং ওয়েবসাইট বা ই-কমার্স ওয়েবসাইটে টোকেনে সংরক্ষণ করা যেতে পারে।

Debit card, credit cards rules changing from October 1.Here are key things you must know bpsb
Author
First Published Sep 15, 2022, 3:10 PM IST

যারা ক্রেডিট এবং ডেবিট কার্ড ব্যবহার করেন তাদের জন্য বড় খবর। বর্তমান সময়ে প্রায় প্রত্যেকেই ডেবিট কার্ড বা ক্রেডিট কার্ড ব্যবহার করছে। এমন পরিস্থিতিতে, কোনও পরিবর্তন হওয়ার আগে, আপনার এটি সম্পর্কে জানা উচিত। ১ অক্টোবর থেকে কার্ডের নিয়মে বড়সড় পরিবর্তন আনতে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক।

১ অক্টোবর থেকে নতুন নিয়ম কার্যকর হবে
আপনাদের জানিয়ে রাখি, ১ অক্টোবর থেকে ব্যাঙ্কিং সেক্টর সংক্রান্ত নিয়মে বড় ধরনের পরিবর্তন হতে চলেছে। আরবিআইও এর জন্য নির্দেশ জারি করেছে। রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে যে প্রথম দিন থেকে কার্ড-অন-ফাইল টোকেনাইজেশন (CoF কার্ড টোকেনাইজেশন) নিয়ম আনছে।

কার্ডধারীরা অনেক সুবিধা পাবেন
রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া জানিয়েছে যে টোকেনাইজেশন সিস্টেমে পরিবর্তনের পরে, কার্ডধারীরা আরও সুবিধা এবং সুরক্ষা পাবেন। কার্ডধারীদের অর্থ প্রদানের অভিজ্ঞতা ব্যাপকভাবে উন্নত হবে।

জালিয়াতির ঘটনা কম ঘটবে
রিজার্ভ ব্যাঙ্কের দেওয়া তথ্য অনুযায়ী, নতুন নিয়মের উদ্দেশ্য হল ক্রেডিট এবং ডেবিট কার্ডের মাধ্যমে পেমেন্ট আগের থেকে আরও নিরাপদ করা। গত কয়েকদিন ধরে ক্রেডিট-ডেবিট কার্ড নিয়ে প্রতারণার অনেক খবর পাওয়া গেলেও নতুন নিয়ম কার্যকর হওয়ার পর গ্রাহকরা অনলাইন, পয়েন্ট অফ সেল (পিওএস) বা অ্যাপে ডেবিট বা ক্রেডিট কার্ড দিয়ে লেনদেন করবেন। বিশদ বিবরণ এনক্রিপ্ট করা কোডে সংরক্ষণ করা হবে।

কার্ড-অন-ফাইল টোকেনাইজেশন কী?
CoF বলতে বোঝায় ক্রেডিট বা ডেবিট কার্ডের তথ্য যা পেমেন্ট গেটওয়ে এবং ব্যবসায়ীরা ভবিষ্যতের লেনদেন প্রক্রিয়া করার জন্য সংরক্ষণ করে। একটি টোকেন তৈরি করতে, কার্ড-ধারকদের প্রতিটি ই-কমার্স ওয়েবসাইটে তাদের সমস্ত কার্ডের জন্য একটি রেজিস্ট্রেশন প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে। কার্ডের বিশদ বিবরণ দেওয়ার পরে তা সেভ করা হয়। সেখান থেকেই একটি টোকেন তৈরি হবে। 

কার্ড টোকেনে পরিবর্তন করা যেতে পারে
নতুন টোকেন সিস্টেমের অধীনে, ডেবিট এবং ক্রেডিট কার্ডের সম্পূর্ণ ডেটা 'টোকেন'-এ রূপান্তরিত হবে। এটি একটি ডিভাইসে আপনার কার্ডের তথ্য লুকিয়ে রাখবে। যদি কেউ টোকেন ব্যাঙ্কে একটি অনুরোধ করে, তবে কার্ডটিকে টোকেনে রূপান্তর করতে পারে। কার্ড টোকেনাইজ করার জন্য কার্ডধারীকে কোনো ফি দিতে হবে না। আপনি যদি আপনার কার্ডটিকে একটি টোকেনে রূপান্তর করেন, তাহলে আপনার কার্ডের তথ্য যেকোনো শপিং ওয়েবসাইট বা ই-কমার্স ওয়েবসাইটে টোকেনে সংরক্ষণ করা যেতে পারে।

'ইন্ডিয়াস বিগেস্ট পাপ্পু' লেখা টি-শার্ট পরে সংসদে ডেরেক, অভিষেকের 'বাণী' তৃণমূলের নতুন স্লোগান

বিদেশে রফতানি করা গাড়িতে ৬ আর দেশের ৪, এয়ারব্যাগ নিয়ে কেন্দ্রীয় মন্ত্রীর প্রশ্ন গাড়ি নির্মাতা সংস্থাগুলিকে

ভারতের সাহায্য তৈরি হবে বাংলাদেশের সবথেকে বড় বিদ্যুৎ কেন্দ্র, মোদী-হাসিনা স্বাক্ষর করলেন ৭টি মউতে

Follow Us:
Download App:
  • android
  • ios