Asianet News BanglaAsianet News Bangla

Oil Price Today-প্রায় ১ মাস অপরিবর্তিত পেট্রল ও ডিজেলের দাম,দিল্লিতে কমল পেট্রোলের দাম,জেনে নিন আজকের দাম

কিছুটা স্বস্তি দিল জ্বালানির দাম। ১ মাস  গোটা ভারত জুড়ে পেট্রলের দামে কোনও পরিবর্তন করা হয় নি। তবে পেট্রোলের দামে ভ্যাট কমিয়েছেন দিল্লি সরকার। 
 

Diesel petrol prices kept unchanged on Monday, Last 1 Month Fuel Price Remain unchanged
Author
Kolkata, First Published Dec 6, 2021, 1:31 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আন্তর্জাতিক বাজারে এখনও সস্তাই রয়েছে অপরিশোধিত তেল। কিন্তু কবে দেশে দাম কমবে, সেদিকেই তাকিয়ে জনসাধারণ। উল্লখ্য, প্রায় ১ মাসের বেশী সময় জ্বালানির দাম অপরিবর্তিতই রয়েছে। কলকাতা, মুম্বইয়ের মত বড় শহর গুলিতে আপাতত দাম বাড়েনি জ্বালানির(Unchanged Fuel Price)। তবে গত সপ্তাহে দিল্লিতে জ্বালানির দাম বেশ কিছুটা কমেছে। জ্বালানির দামে দিল্লি সরকারের ভ্যাট কম(Vat Cut By Delhi Govt On petrol Price) করার ঘোষণার পরই লিটার প্রতি পেট্রলের দাম কমেছে ৮.৫৬ টাকা। জ্বালানির দামে ভ্য়াট ৩০ শতাংশ থেকে কমিয়ে ১৯ শতাংশ করেছে দিল্লি সরকার। তবে ডিজেলের দামে কোনও পরিবর্তন আসেনি। অপরদিকে পেট্রোল ও ডিজেলের উপর ভ্যাট কমাতে ঝাড়খণ্ডে (Jharkhand)বিজেপি(BJP) ও কংগ্রেসের(Congress) মধ্যে রাজনৈতিক উত্তাপ অব্যাহত রয়েছে। ঝাড়খণ্ড ডিলারস পেট্রোলিয়াম অ্যাসোসিয়েশন, ভ্যাট ২২ শতাংশ থেকে ১৭ শতাংশে কমানোর দাবিতে ২১ ডিসেম্বর একদিনের জন্য ধর্মঘট(Strike On 21st Dec) ঘোষণা করেছে। উল্লেখ্য, করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনে(Omicron)র কেস প্রকাশ্যে আসতেই  আন্তর্জাতিক বাজারে তেলের দাম সস্তা হচ্ছে।   আন্তর্জাতিক বাজারে অপরিষোধিত তেলের দাম ব্যারেল প্রতি ৭০ ডলারের নিচে নেমে গিয়েছে।

জ্বালানির দাম সেঞ্চুরির ঘর থেকে না নামলেও, দাম অপরিবর্তিত থাকার দরুণ নতুন করে অস্বস্তিতে পড়তে হয়নি আমজনতাকে। বেশ কিছু শহরে (Metro City)সপ্তাহের প্রথম দিন সোমবারেও অপরিবর্তিত রইল জ্বালানির দাম (Fuel Price)। প্রতিদিন পেট্রল ডিজেলের দামে হাত পুড়েছে মধ্যবিত্তের । আকাছোঁয়া জ্বালানির দামে(Petrol, Diesel Price Hike) জনজীবন একপ্রকার জ্বলে হয়ে যাওয়ার উপক্রম হয়েছিল। জ্বালানির দাম যখন সেঞ্চুরি করে ফেলল তখন প্রত্যক্ষ ও পরোক্ষভাবে বিপন্ন হয়েছিল দৈনন্দিন জীবন। প্রতিবাদে সামিল হয়েছিল পেট্রোল পাম্পের কর্মীরা। কিন্তু দীপাবলি উৎসবের মরশুমে কিছুটা স্বস্তি দিয়েছিল জ্বালানির বর্ধিত দামের পতন। দিওয়ালির উৎসবের মরশুমে(Diwali) কেন্দ্রীয় সরকার(Central Govt) পেট্রোল ও ডিজেলের(Petrol and Diesel) উৎপাদন শুল্ক (Excise Duty on Petrol) অনেকটাই কমিয়ে দিয়েছিল। অন্যদিকে কিছু রাজ্য(States) এই দুই জ্বালানি তেলের(Fuel) উপর ভ্যাট (VAT)কম করে সাধারণ মানুষকে স্বস্তি দিয়েছে। দিওয়ালির(Diwali) দিনই কেন্দ্রীয় সরকারের তরফে ঘোষণা করা হয়েছে, জ্বালানির উৎপাদন শুল্ক কমিয়ে পেট্রোলের দাম লিটার প্রতি(Per Liter) করা হয়েছে ৫ টাকা ও ডিজেলের দাম হয়েছে ১০ টাকা প্রতি লিটার। ৬ ডিসেম্বর পর্যন্ত প্রায় দিন ১ মাস পরও  জ্বালানির দামে কোনও পরিবর্তন করা হয় নি। শুধু পেট্রলই নয়,দাম অপরিবর্তিত রয়েছে ডিজেলের ক্ষেত্রেও।তবে দু-একটি ডিজেলের দামে পরিবর্তন করা হয়েছিল। যেমন চেন্নাইতে ৯৪.১৪ টাকা প্রতি ডিজেলের দাম কমে হয়েছিল ৯১.৪৩ টাকা।  

আরও পড়ুন-Oil Price Today: আজ পেট্রোল-ডিজেলের কী দাম কলকাতায়, ভ্যাট কমাতে ধর্মঘটের ডাক ঝাড়খন্ডে

আরও পড়ুন-Oil Price Today-অপরিবর্তিত তেলের দাম, দেখুন বিভিন্ন শহরের তালিকা

আরও পড়ুন-Oil Price Today: আজ পেট্রোল-ডিজেলের কী দাম কলকাতায়, দিল্লি সহ সারা দেশে কত দাম জ্বালানীর

তাহলে এক নজর দেখে নিন কোন শহরে পেট্রল ডিজেলের কত দাম দাঁড়িয়েছে। 

মুম্বই

পেট্রল - ১০৯.৯৮ টাকা প্রতি লিটার

ডিজেল - ৯৪.১৪ টাকা প্রতি লিটার

দিল্লি

পেট্রল  - ৯৪.৪১  টাকা প্রতি লিটার

ডিজেল - ৮৬.৬৭ টাকা প্রতি লিটার

কলকাতা

পেট্রল- ১০৪.৬৭ টাকা প্রতি লিটার

ডিজেল- ৮৯.৭৯ টাকা প্রতি লিটার

চেন্নাই

পেট্রল-১০১.৪০ টাকা প্রতি লিটার

ডিজেল-৯১.৪৩ টাকা প্রতি লিটার

ভূপাল-

পেট্রল-১০৭.২৩ টাকা প্রতি লিটার

ডিজেল-৯০.৮৭ টাকা প্রতি লিটার

হায়দরাবাদ-

পেট্রল-১০৮.২০ টাকা প্রতি লিটার

ডিজেল-৯৪.৬২ টাকা প্রতি লিটার

ব্যাঙ্গালুরু-

পেট্রল-১০০.৫৮ টাকা প্রতি লিটার

ডিজেল-৮৫.০১ টাকা প্রতি লিটার

চণ্ডিগড়-

পেট্রল-১০০.১২ টাকা প্রতি লিটার

ডিজেল-৮৬.৪৬ টাকা প্রতি লিটার

গুয়াহাটি-

পেট্রল-৯৪.৫৮ টাকা প্রতি লিটার

ডিজেল-৮১.২৯ টাকা প্রতি লিটার

লক্ষ্নৌ-

পোট্রল-৯৫.২৮ টাকা প্রতি লিটার

ডিজেল-৮৬.৮০ টাকা প্রতি লিটার

গান্ধীনগর-

পেট্রল-৯৫.৩৫ টাকা প্রতি লিটার

ডিজেল-৮৯.৩৩ টাকা প্রতি লিটার

তিরুঅনন্তপুরম

পেট্রল-১০৬.৩৬ টাকা প্রতি লিটার

ডিজেল-৯৩.৪৭ টাকা প্রতি লিটার

বলা বাহুল্য, মার্চ মাস থেকে মে মাসের মধ্যে পেট্রল এবং ডিজেলের দাম লিটার প্রতি যথাক্রমে ১৩ টাকা এবং ১৬ টাকা করে বেড়েছিল। কেন্দ্রের তরফে তেলের দাম ধার্য করার পর তার উপর ভ্যাট চাপায় রাজ্য সরকার। সেই কারণে রাজ্য ভিত্তিতে তেলের দাম পরিবর্তিত হয়। এদিকে কেন্দ্রীয় সরকার পেট্রল এবং ডিজেলের উপর আবগারি শুল্ক কমানোর পর অনেক রাজ্যের সরকারও তাদের নিজস্ব স্তরে দাম কমিয়েছে। কিন্তু, পশ্চিমবঙ্গে দাম কমানো হয়নি।  
 

Follow Us:
Download App:
  • android
  • ios