Asianet News BanglaAsianet News Bangla

Online Payment: ১ জানুয়ারি ২০২২ থেকে বদলে যাচ্ছে Google অনলাইন পেমেন্টের নিয়ম, জেনে নিন বিস্তারিত

২০২২ সালের ১ জানুয়ারি থেকে গুগল পে- এর কিছু নিয়মের বদল হতে চলেছে। কারণ পেমেন্ট এগ্রিগেটর এবং পেমেন্ট গেটওয়ে এর জন্য Google-কে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক নির্দেশিকা অনুসরণ করতে হবে।

From 1 January 2022 Google online payment rules are changing BDD
Author
Kolkata, First Published Dec 2, 2021, 1:02 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

গুগল (Google) তার গ্রাহকদের জানিয়েছে যে, ২০২২ সালের ১ জানুয়ারি থেকে গুগল পে (G-Pay)- এর কিছু নিয়মের বদল হতে চলেছে। এটির বর্তমান ফর্ম্যাটে কার্ড নম্বর এবং মেয়াদ শেষ তারিখের মতো গ্রাহক কার্ডের বিশদ সংরক্ষণ করতে পারবে না। এর কারণ হল পেমেন্ট এগ্রিগেটর (PAs) এবং পেমেন্ট গেটওয়ে (PGs) এর জন্য Google-কে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) নির্দেশিকা অনুসরণ করতে হবে।
এই পরিবর্তনটি প্রয়োজনীয় কারণ অনেক গ্রাহকের মেম্বারশিপ-ভিত্তিক পরিষেবাগুলির জন্য মাসিক অর্থপ্রদান করতে তাদের Google Work অ্যাকাউন্টে বা Google Play অ্যাকাউন্টে একটি কার্ড নম্বর সংরক্ষিত থাকে৷ রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI) নতুন কার্ড স্টোরেজ নিয়মের কারণে এই পরিবর্তন এসেছে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) নির্দেশ দিয়েছে যে কার্ড ইস্যুকারী এবং কার্ড নেটওয়ার্ক ব্যতীত অন্য কোনও সত্তা বা ব্যাবসায়ীকে ১ জানুয়ারি, ২০২২ থেকে কার্ডের বিবরণ - বা কার্ড-অন-ফাইল (CoF) - সংরক্ষণ করা উচিত যাবে না।
RBI একটি সার্কুলারে বলেছিল, "১ জানুয়ারি, ২০২২ থেকে কার্যকর, কার্ড ইস্যুকারী এবং কার্ড নেটওয়ার্ক ব্যতীত কার্ড লেনদেন বা পেমেন্ট চেইনের কোনও সত্তা, প্রকৃত কার্ড ডেটা সংরক্ষণ করবে না। ইতিমধ্যে সংরক্ষিত এই ধরনের কোন তথ্য বিশুদ্ধ করা হবে।” নতুন নিয়মগুলির মানে হল যে অনেক গ্রাহক তাদের মাসিক পুনরাবৃত্ত অর্থ প্রত্যাখ্যান বা বাতিল হতে দেখেছেন।
নির্দেশিকা অনুসারে, অনেক ব্যবসার জন্য বিভ্রান্তি তৈরি করেছে। এটি গ্রাহকদের জন্য নতুন সমস্যা তৈরি করতে পারে যারা Google One সাবস্ক্রিপশন বা তাদের Google ক্লাউড ওয়ার্ক অ্যাকাউন্টের জন্য অর্থ প্রদানের জন্য তাদের কার্ডের বিবরণ সংরক্ষণ করেছিলেন। যাইহোক, Google বলেছে যে গ্রাহকর অনুমোদনের সঙ্গে, তারা "কার্ডের বিশদ একটি পূর্বরূপ সংরক্ষণ করতে পারে যা RBI নিয়ম মেনে চলে এবং সংবেদনশীল কার্ডের বিশদ সংরক্ষণ করে।"
গুগল অ্যাকাউন্টে কার্ডের বিবরণের জন্য কী করতে হবে-
Google বলছে যে ৩১ ডিসেম্বর, ২০২১-এর পরে পেমেন্ট করার জন্য একই ভিসা বা মাস্টারকার্ড-প্রদত্ত ডেবিট বা ক্রেডিট কার্ড ব্যবহার চালিয়ে যেতে, তাদের তাদের কার্ডের বিশদ বিবরণ পুনরায় লিখতে হবে এবং ২০২১ সালের শেষের আগে থেকে কম। অন্তত একটি ক্রয় বা ম্যানুয়াল পেমেন্ট করতে হবে। এছাড়া সংস্থার তরফ থেকে আরও জানানো হয়েছে যে- "আপনি যদি এটি না করেন, আপনার কার্ডটি আপনার অ্যাকাউন্টে দৃশ্যমান হবে না এবং এটিকে আবার ব্যবহার করার জন্য আপনাকে আপনার কার্ডের বিশদটি পুনরায় দিতে হবে," 
ইতিমধ্যে, RuPay, American Express, Discover বা Diners কার্ড গ্রাহকদের জন্য, কোম্পানি উল্লেখ করেছে, “কার্ড নেটওয়ার্কে কার্ড স্টোরেজের জন্য নতুন প্রিভিউ অনুসারে ৩১ ডিসেম্বর, ২০২১-এর পরে কার্ডের তথ্য সংরক্ষণ করবে না। সমর্থনও করে না। জানুয়ারি ১, ২০২২ পর্যন্ত, যখনই কোনও গ্রাহক ম্যানুয়াল পেমেন্ট করবেন তখন তার কার্ডের বিশদ বিবরণ দিতে হবে।
টোকেনাইজেশন বলতে "টোকেন" নামক একটি ঐচ্ছিক কোড দিয়ে প্রকৃত কার্ডের বিবরণ প্রতিস্থাপন করা বোঝায়, যা কার্ড, টোকেন অনুরোধকারী এবং ডিভাইসের কম্বোতে আপডেট করা হবে। এটি কার্ড নম্বর এবং সিভিভির মতো কার্ডের বিশদ ভাগ করে জালিয়াতি কমায়৷ টোকেনটি পয়েন্ট-অফ-সেল টার্মিনাল, দ্রুত প্রতিক্রিয়া এবং কোড পেমেন্টে যোগাযোগহীন মোডে কার্ড লেনদেন করার জন্য ব্যবহার করা হয়।

আরও পড়ুন-Indian Railway: চালু হতে চলেছে ‘ভারত গৌরব’ট্রেন, চালাবে বেসরকারি সংস্থা

আরও পড়ুন-ধেয়ে আসছে ঘূর্ণিঝড় গুলাব, দিঘা পর্যটকশূন্য করার নির্দেশ প্রশাসনের

আরও পড়ুন-Tata Motors VS Maruti Suzuki-১০ বছরে প্রথম ইতিহাস গড়ল টাটা মোটরস, টেক্কা দিল মারুতি সুজুকিকে

Follow Us:
Download App:
  • android
  • ios