রান্নার গ্যাসের হোম ডেলিভারিতে বদলে যাচ্ছে সমগ্র নিয়ম। জানা গিয়েছে,  ১ নভেম্বর থেকেই চালু হবে এই নয়া নিয়ম। এই নতুন নিয়মের নাম দেওয়া হয়েছে DAC। যার অর্থ হল ডেলিভারি অথেন্টিকেশন কোড ৷ মানে ১ নভেম্বর থেকে যখনই আপনি রান্নার গ্যাস বুক করবেন তা ডেলিভারি দেওয়ার সময় সংযুক্ত মোবাইল নম্বরে একটি ডেলিভারি অথেন্টিকেশন কোড জেনারেট হবে। এই কোড ডেলিভারি বয়কে দিলে তবেই আপনি রান্নার গ্যাস পাবেন।

আরও পড়ুন- মাত্র ১ টাকা জমা দিয়ে স্মার্টফোন কেনার সুযোগ দিচ্ছে Xiaomi, বিক্রি শুরু হবে ১৬ অক্টোবর থেকে

অন্যদিকে এই কোড ছাড়া ডেলিভারি বয় আপনার বুকিং করা গ্যাস অন্য কোনও গ্রাহক-কে দিতে পারবে না। রান্নার গ্যাসের কালোবাজারি রুখতেই এই DAC সিস্টেম চালু করা হয়েছে বলে মনে করা হচ্ছে। নতুন এই নিয়মের ফলে গ্রাহকদের বুকিং করা গ্যাস পেতে আর কোনও অসুবিধা হবে না। এখনও পর্যন্ত এই সিস্টেম ১০০টির মত শহরে চালু হবে। ধীরে ধীরে সমগ্র দেশে এই নিয়ম চালু করা হবে।

 

এই DAC-এর ক্ষেত্রে সবচেয়ে জরুরি হল গ্রাহকের মোবাইল নম্বর ডিস্ট্রিবিউটারের কাছে রেজিস্টার করা। যদি কোনও গ্রাহকের মোবাইল নম্বর রেজিস্টার করা না থাকে সেক্ষেত্রে ডেলিভারি বয়ের কাছে অ্যাপলিকেশন। যার সাহায্যে গ্রাহক তার নিজের মোবাইল নম্বর কোড জেনারেটের মাধ্যমে নিজের মোবাইল নম্বর ডিস্ট্রিবিউটারের কাছে রেজিস্টার করিয়ে নিতে পারবেন। তবে বর্তমানে এই পরিষেবা শুধুমাত্র ডোমেস্টিক সিলিন্ডারের ক্ষেত্রে প্রযোজ্য কর্মাশিয়াল সিলিন্ডারের ক্ষেত্রে এই নিয়ম এখনই চালু করা হবে না।