Asianet News BanglaAsianet News Bangla

Fuel Prices Fall- কমল জ্বালানির জ্বালা, দীপাবলিতে পেট্রেোল-ডিজেলের দামে পতন,জানুন কোথায় কত দাম

দিওয়ালির দিনই কেন্দ্রীয় সরকারের তরফে ঘোষণা করা হয়েছে, জ্বালানির উৎপাদন শুল্ক কমিয়ে পেট্রোলের দাম লিটার প্রতি করা হয়েছে ৫ টাকা ও ডিজেলের দাম হয়েছে ১০ টাকা প্রতি লিটার অন্যদিকে কিছু রাজ্য এই দুই জ্বালানি তেলের উপর ভ্যাট কম করে সাধারণ মানুষকে স্বস্তি দিয়েছে

Fuel Prices Fall In This Diwali
Author
Kolkata, First Published Nov 6, 2021, 1:46 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আকাছোঁয়া জ্বালানির দামে(Petrol, Diesel Price Hike) জনজীবন একপ্রকার জ্বলে হয়ে যাওয়ার উপক্রম হয়েছিল। জ্বালানির দাম যখন সেঞ্চুরি করে ফেলল তখন প্রত্যক্ষ ও পরোক্ষভাবে বিপন্ন হয়েছিল দৈনন্দিন জীবন। প্রতিবাদে সামিল হয়েছিল পেট্রোল পাম্পের কর্মীরা। কিন্তু দীপাবলি উৎসবের মরশুমে কিছুটা স্বস্তি দিয়েছে জ্বালানির বর্দ্ধিত দামের পতন। দিওয়ালির উৎসবের মরশুমে(Diwali) কেন্দ্রীয় সরকার(Central Govt) পেট্রোল ও ডিজেলের(Petrol and Diesel) উৎপাদন শুল্ক (Excise Duty on Petrol) অনেকটাই কমিয়ে দিয়েছে। অন্যদিকে কিছু রাজ্য(States) এই দুই জ্বালানি তেলের(Fuel) উপর ভ্যাট (VAT)কম করে সাধারণ মানুষকে স্বস্তি দিয়েছে। শুক্রবার(Friday) দিনই বিভিন্ন রাজ্যে ভ্যাটের(VAT) পরিমান বেশ খানিকটা কমিয়ে দিয়েছে।

বিশেষজ্ঞদের মতে, পেট্রোল ডিজেলের(Petrol and Diesel) অতিরিক্ত মূল্যবৃদ্ধি হওয়ার পিছনে রয়েছে গোটা বিশ্বের অপিরশোধিত তেলের বাড়তি দাম। তবে বর্তমানে জ্বালানির শুল্ক (Excise Duty on Petrol) কমায় কিছুটা হলেও স্বস্তির নিঃশ্বাস ফেলছে সাধরণ মানুষ। বলা বাহুল্য, জ্বালানির দাম কমায় হাঁফ ছেড়ে বেঁচেছে বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোও। দিওয়ালির(Diwali) দিনই কেন্দ্রীয় সরকারের তরফে ঘোষণা করা হয়েছে, জ্বালানির উৎপাদন শুল্ক কমিয়ে পেট্রোলের দাম লিটার প্রতি(Per Liter) করা হয়েছে ৫ টাকা ও ডিজেলের দাম হয়েছে ১০ টাকা প্রতি লিটার। একদিকে কেন্দ্রীয় সরকারের(Central Govt) তরফে যখন এই সিদ্ধান্ত জানানো হয়েছে তখন অন্যদিকে ওড়িশা(Odisha), অরুণাচলপ্রদেশ(Arunachalpradesh), মধ্যপ্রদেশ(Madhyapradesh), নাগাল্যান্ড(Nagaland), হিমাচলপ্রদেশ(Himachalpradesh), কর্ণাটক(Karnatack), মিজোরাম(Mizoram), হরিয়ানা(Hariyana), উত্তরপ্রদেশ(Uttarpradesh), গুজরাত(Gujrat) ও বিহারে(Bihar)জ্বালানির ওপর ভ্যাটেও কাঁচি চলেছে। স্বাভাবিকভাবেই সেই সব রাজ্যে সাধারণ মানুষের মুখে এখন খুশির হাসি।

Petrol-Diesel Price: দেশের একাধিক রাজ্যে ১০০-র নীচে পেট্রোল, কেন কমেনি বাংলায়, সরব হতে চলেছে BJP

কেন্দ্রীয় সরকারের(Central Govt) সিদ্ধান্তের পর বর্তমানে দিল্লিতে এক লিটার পেট্রোলের দাম হয়েছে ১০৩.৯৭ টাকা আর মুম্বইতে হয়েছে ১০৯.৯৮ টাকা। কলকাতায় লিটার প্রতি পেট্রোলোর দাম হয়েছে ১০৪.৬৭ টাকা আর চেন্নাইতে এক লিটার পেট্রোল পাওয়া যাচ্ছে ১০১.৫১ টাকায়। অন্যন্য শহরের মধ্যে ব্যাঙ্গালুরুতে এক লিটার পেট্রোলের দাম ১০০.৫৮ টাকা, গুরুগ্রামে পেট্রোলের দাম অনেকটাই কমেছে, লিটার প্রতি ৯৫.৯০  টাকা। নয়ডাতে দাম হয়েছে ৯৫.২৮ টাকা। পেট্রোলের সঙ্গে পাল্লা দিয়েছে কমেছে ডিজেলের দামও। দিল্লিতে লিটার প্রতি ডিজেলের দাম হয়েছে ৮৬.৬৭ টাকা, কলকাতায় ৮৯.৭৯ টাকা, মুম্বইতে ৯৪,১৪ টাকা ও চেন্নাইতে দাম হয়েছে ৯১.৫৩ টাকা। গত এক মাসে এই প্রথমবার ব্যঙ্গালুরু, নয়ডা, গুরুগ্রাম ও লক্ষ্নৌতে ৯০ টাকার নীচে নেমেছে প্রতি লিটার ডিজেলের দাম। বিশেষজ্ঞদের মতে, জ্বালানির বর্তমান দাম পুরোপুরি চিন্তার ভাঁজ দূর করবে না ঠিকই, তবে কিছুটা হলেও স্বস্তি দেবে।

Follow Us:
Download App:
  • android
  • ios