করোনা মহামারির জেরে ধ্বস নেমেছে ভারতীয় অর্থনীতিতে। বেশিরভাগ ব্যবসায় মন্দা চলছে দেশ জুড়ে। এমন পরিস্থিতিতে ভারতীয় অর্থনীতি চাঙ্গা করতে সাহায্যের হাত বাড়াতে প্রস্তুতি নিচ্ছে গুগল পে। বৃহস্পতিবার গুগল-এর তরফ থেকে ঘোষনা করা হয়েছে যে ভারতীয় ক্ষুদ্র ব্যবসায়ীকে ঋণ দিতে চায় গুগল সংস্থা। গুগল পে-এর মাধ্যমে দেশের ক্ষুদ্র ব্যবসায়ীদের ঋণ দিতে ইচ্ছা প্রকাশ করেছে গুগল।

২০১৯ সালে লঞ্চ হয়েছিল গুগল পে-এর বিজনেস অ্যাপ। এই অ্যাপে এখনও পর্যন্ত প্রায় ৩০ লক্ষ ব্যবসায়ীর নাম নথিভুক্ত করা হয়েছে। এই সংখ্যাটি আরও খানিকটা বাড়ানোর ইচ্ছাপ্রকাশ করেছে সংস্থা। গুগলের তরফ থেকে জানানো হয়েছে, ভারতে প্রায় ৬ কোটি ক্ষুদ্র ও অতিক্ষুদ্র ব্যবসায়ীক সংস্থা রয়েছে। প্রতিটি প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করা হবে গুগলের তরফ থেকে। যাতে সরাসরি গুগল-এর তরফ থেকে ব্যবসায়ীদের হাতে প্রয়োজনীয় ঋণের টাকা তুলে দেওয়া যায়।

 

গুগল শুধু ঋণ দেবে এই নয়। পাশাপাশি এই ক্ষুদ্র ব্যবসায়ীক প্রতিষ্ঠানগুলি নিজেদের ব্র্যান্ডের প্রমোশনও করতে পারবে। যাতে গুগল ব্যবহারকারীরা সরাসরি এই ক্ষুদ্র প্রতিষ্ঠানগুলির সঙ্গে সরাসরি অংশগ্রহণ করতে পারবে। মে মাসেই গুগল নিয়ারবাই স্টোর ফিচারটি চালু করেছিল। এই ফিচারের ফলে গ্রাহকরা স্থানীয় ব্যবসায়ীক প্রতিষ্ঠানগুলির সঙ্গে যোগাযোগ করতে সক্ষম হবে। তাই করোনার জেরে পিছিয়ে পড়া ভারতীয় অর্থনীতি গুগল পে-এর জেরে কিছুটা অগ্রগতি পেতে পারে বলে আশাবাদী ক্ষুদ্র ব্যবসায়ী সংস্থাগুলি।