ব্যাঙ্কের সঙ্গে নতুন গ্রাহকদের যোগাযোগ এখন আরও সহজ। এর জন্য ভিডিও যোগাযোগের মাধ্যমে ব্যাঙ্কের সঙ্গে কথা বলার সুযোগ দিচ্ছে আইসিআইসিআই ব্যাঙ্ক। যাঁরা নতুন সেভিংস অ্যাকাউন্ট কিংবা স্যালারি অ্যাকাউন্ট খুলতে চান, অথবা পার্সোনাল লোন নিতে চান, শুরুতে সেই সব নতুন গ্রাহকেরা এই সুযোগ পাবেন। ক্রেডিট কার্ড বা অ্যামাজন পে আইসিআইসিআই ব্যাঙ্ক ক্রেডিট কার্ডের জন্য যারা আবেদন করবেন, তাঁরাও কেআইসির নতুন সুযোগ পাবেন। এছাড়া ব্যাঙ্ক খুব শিগগরিই অন্যান্য ধরনের ক্রেডিট কার্ড, হোম লোন এবং অন্যান্য খুচরো পণ্যের জন্য ‘ভিডিও কেওয়াইসি’চালু করবে বলে জানা গিয়েছে।

নতুন স্যালারি অ্যাকউন্ট খোলা এবং পার্সোনাল লোন নেওয়ার জন্য ভিডিও কেওয়াইসির সুযোগ ব্যাঙ্কিং ক্ষেত্রে সর্বপ্রথম চালু করছে আইসিআইসিআই ব্যাঙ্ক। এতে মাত্র কয়েক মিনিটের মধ্যে ডিজিটাল প্রক্রিয়ায় কেওয়াইসি প্রক্রিয়া শেষ করা যাবে। করোনা ভাইরাস অতিমারীর সময় এই সুবিধার খুবই গুরুত্বপূর্ণ। কারণ সামাজিক দূরত্ব বজায় রেখে ডিজিটাল উপায়ে নতুন গ্রাহকেরা তাঁদের কেওয়াইসি প্রক্রিয়া সেরে ফেলতে পারবেন সহজেই। কেওয়াইসির এই নতুন নিয়ম চালু করা হয়েছে এবিষয়ে আরবিআইয়ের নতুন নির্দেশিকার ভিত্তিতে। 

ডিজিটাল ডিভাইস, প্যান কার্ড, একটা পেন আর একটা কাগজ, এই দিয়েই একজন  গ্রাহক তাঁর বাড়ি থেকে কয়েক মিনিটের মধ্যে কেওয়াইসি প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন। অ্যাকাউন্ট খোলা, পার্সোনাল লোন ও ক্রেডিট কার্ড পেতে আমরা যে ‘ভিডিও কেওয়াইসি’ সম্পন্ন করার ব্যবস্থা রয়েছে।, তাতে পুরো বিষয়টা গ্রাহকদের কাছে হবে সহজ ও নিরাপদ। এই প্রক্রিয়ায় নতুন গ্রাহকের সেভিংস/স্যালারি অ্যকাউন্ট কয়েক ঘন্টার মধ্যেই পুরোপুরি চালু হয়ে যাবে। 

এই সুযোগ কাজে লাগাতে হলে ব্যাঙ্কের যেকোনও শাখার আধিকারিক কিংবা রিলেশনশিপ ম্যানেজারের সঙ্গে ফোনে যোগাযোগ করতে পারেন। ভিডিও কেওয়াইসি প্রক্রিয়া চলার সময়, সম্ভাব্য গ্রাহকের কেওয়াইসি সংক্রান্ত নথি ও স্বাক্ষর ব্যাঙ্কের কোনও অফিসার ভিডিও কলে রেকর্ড করবেন, ফলে গ্রাহককে সশরীরে আর ব্রাঞ্চে যেতে হবে না। এই প্রক্রিয়ায় গ্রাহকের সময়ও অনেক বাঁচবে।