আধারই আপনার নাগরিকত্বের পরিচয়। প্রতিটা ক্ষেত্রেই বাধ্যতামূলক করা হয়েছে আধার কার্ড। যত দিন যাচ্ছে আধার কার্ডের গুরুত্ব বাড়ছে। ভারতকে ডিডিটাল করার লক্ষ নিয়ে এক বড় পদক্ষেপ নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। স্মার্ট করার তাগিদে সব কিছুই এখন স্মার্ট। আধার কার্ড থেকে রেশন কার্ড সবকিছুই এখন স্মার্ট। বর্তমানে বৈধ পরিচয়পত্র হিসেবেও আধার কার্ড ব্যবহার করা হয়। বর্তমানে সমস্ত জায়গায় প্রামাণ্য দলিল হিসেবে এই আধার কার্ড ব্যবহার করা হয়। লকডাউনের মধ্যেও কীভাবে এই আধার কার্ড পাওয়া যেতে পারে, জেনে নিন বিশদে।

আরও পড়ুন-লকডাউনে বারতি ওজন নিয়ে চিন্তা, শিল্পার টোটকাতেই রইল নিয়ন্ত্রণে রাখার সহজ উপায়...

লকডাউনের মধ্যে কীভাবে বাড়িতে বসেই এই আধার কার্ড ডাউনলোড করা যায় তার জন্যই নয়া সুবিধা আনা হয়েছে। প্রথমে 'ইউআইডিএআই'-এর ওয়েবসাইটে গিয়ে অর্ডার আধার রিপ্রিন্ট অপশনে যেতে হবে। তারপর  আধার কার্ডের  নম্বর বা ভিআইডি নম্বর দিয়ে এই আধার ডাউনলোড করতে পারবেন। কিন্তু  ডাউনলোড করার সময়  মোবাইল নম্বরও দিতে হবে। তারপর  সিকিউরিটি কোড ও দিতে হবে। তারপরে দিতে হবে নিজের মোবাইল নম্বর । এবার মোবাইলে একটি ওটিপি আসবে সেটা দিতে হবে। ফাইনালে  সব তথ্য ঠিক রয়েছে কিনা তা দেখে নিতে হবে। তারপরে পেমেন্ট অপশনে ক্লিক করতে হবে।

আরও পড়ুন-'ঘরে থাকুন খেলতে থাকুন', ঘরবন্দি মানুষদের জন্য ফিরল গুগলের জনপ্রিয় কিড কোডিং গেম...

 ডেবিট বা ক্রেডিট কার্ড বা অনলাইন ব্যাঙ্কিং-এর সাহায্যেও এই পেমেন্ট করতে পারবেন গ্রাহকেরা। সেখান থেকে পিডিএফ করে ডাউনলোড করে নিতে পারবেন এই আধার কার্ড। সেটি পাসওয়ার্ড সুরক্ষিত হিসেবে ফোনে থাকবে। তবে কেবল মোবাইল নম্বর নয় তাছাড়াও একাধিক উপায়েও অনলাইনে আধার কার্ড ডাউনলোড করা যায়। তবে লকডাউনের মধ্যে ঘরে বসেই এই সহজ উপায়ে আধার কার্ড ডাউনলোড করে নিতে পারবেন। কিন্তু ডাউনলোড করার আগে নিজের মোবাইল নম্বর একবার নয়, একাধিকবার খতিয়ে দেখে নিন।