এরপর হোয়াটসঅ্যাপ কলের জন্য দিতে হতে পারে টাকা, মাথায় হাত পড়তে পারে গ্রাহকদের

| Sep 25 2022, 04:02 PM IST

এরপর হোয়াটসঅ্যাপ কলের জন্য দিতে হতে পারে টাকা, মাথায় হাত পড়তে পারে গ্রাহকদের

সংক্ষিপ্ত

ভারতীয় টেলিকমিউনিকেশন বিল ২০২২, যার খসড়া সম্পূর্ণরূপে প্রস্তুত করা হয়েছে। এতে টেলিকম সম্পর্কিত অনেক পরিবর্তন রয়েছে, যার মধ্যে ইন্টারনেট কলিংও একটি। 

হোয়াটসঅ্যাপ কলিং নেটের খরচ বাদ দিলে, বিনামূল্যে করা যেত। এমন অনেক মানুষ আছেন যাঁরা নেটের রিচার্জ শেষ হয়ে গেলে মাসের শেষের দিকের বাকি ২-৩ দিন হোয়াটসঅ্যাপ কলিং দিয়ে চালিয়ে নিতেন। তবে এই সুবিধাও বোধহয় যেতে বসেছে! আগামী সময়ে এমন হতে পারে যে আপনাকে ইন্টারনেট কলিংয়ের জন্য অর্থ প্রদান করতে হতে পারে। 

মনে করা হচ্ছে সরকার একটি নতুন বিল আনছে, ভারতীয় টেলিকমিউনিকেশন বিল ২০২২, যার খসড়া সম্পূর্ণরূপে প্রস্তুত করা হয়েছে। এতে টেলিকম সম্পর্কিত অনেক পরিবর্তন রয়েছে, যার মধ্যে ইন্টারনেট কলিংও একটি। এটি হতে পারে যে আপনাকে সোশ্যাল মিডিয়া অ্যাপের মাধ্যমে করা কলগুলির জন্য অর্থ প্রদান করতে হবে। আসুন এই সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক-

ইন্টারনেট কলের টাকা খরচ কত হবে?
ভারতীয় টেলিকমিউনিকেশন বিল ২০২২-এর খসড়া অনুসারে, হোয়াটসঅ্যাপ, স্কাইপ, জুম এবং টেলিগ্রামের মতো প্ল্যাটফর্মগুলি, যা কলিং এবং মেসেজিং সুবিধা প্রদান করে, এখন ভিন্নভাবে কাজ করবে। এই প্ল্যাটফর্মগুলিকে ভারতে কাজ করার জন্য টেলিকম সংস্থাগুলির মতো লাইসেন্স নিতে হবে। এই কারণে, এই অ্যাপগুলি থেকে কল করার জন্য ব্যবহারকারীদের অর্থ ব্যয় করতে হতে পারে বলে, কথা বলা হচ্ছে। 

Subscribe to get breaking news alerts

আরও পড়ুন- পুজোর আগে পকেট মানি চাই, মোবাইল আর নেট কানেকশন থাকলেই আয় করতে পারবেন কয়েক হাজার টাকা

আরও পড়ুন- দেশের ভবিষ্যত প্রজন্মের প্রযুক্তিশিক্ষায় এক অভাবনীয় উদ্যোগ, ভারতে শুরু হল 

আরও পড়ুন- এলন মাস্কের পরেই গৌতম আদানি, বিশ্বের দ্বিতীয় ধনীতম ব্যক্তি

হোয়াটসঅ্যাপ কল আর বিনামূল্যে নয়-
বর্তমানে, হোয়াটসঅ্যাপ কলিং বিনামূল্যে, এর মানে হল যে আমরা অ্যাপে কল করার জন্য কোনও অর্থ প্রদান করি না তবে ডেটা খরচ হিসাবে প্রদান করা হয়। কিন্তু, এখন যদি এই বিল পাস হয় এবং লাইসেন্সের বিধান আসে, তাহলে এমন হতে পারে যে ব্যবহারকারীদের ইন্টারনেট ফি সহ অ্যাপগুলির জন্য অর্থ প্রদান করতে হতে পারে। আমরা আপনাকে বলি যে বর্তমানে এই বিষয়ে কিছুই নিশ্চিত করা হয়নি। 

এই বিলের অধীনে টেলিকম অপারেটররা যে নিয়মগুলি অনুসরণ করে, অ্যাপগুলিকেও এই নিয়মগুলি অনুসরণ করতে হবে। আমরা আপনাকে বলি যে এই বিলে OTT প্ল্যাটফর্মের জন্যও নতুন নিয়ম আসতে পারে।