Asianet News BanglaAsianet News Bangla

হাতে আর মাত্র কয়েক দিন, দেখে নিন আয়কর রিটার্ন ফাইলের স্ল্যাব-সহ যাবতীয় তথ্য

আপনি যদি একজন বেতনভোগী ব্যক্তি হন এবং গত আর্থিক বছরে অর্থাৎ ২০২১-২২ অর্থবছরে চাকরি পরিবর্তন করেন, তাহলে কীভাবে এর জন্য আয়কর রিটার্ন ফাইল করবেন অথবা নতুন অর্থবর্ষের স্ল্যাবের কি পরিবর্তন হয়েছে জা জেনে নিন-
 

Income tax slabs 2022-23 Budget for Income Tax Slabs including Salary Tax Calculator BDD
Author
Kolkata, First Published Jun 27, 2022, 3:59 PM IST

হাতে আর মাত্র কয়েকদিন, ২০২১-২২ আর্থিক বছরের জন্য আয়কর রিটার্ন দাখিলের শেষ তারিখ ৩১ জুলাই। ব্যক্তিগত করদাতাদের ৩১ জুলাইয়ের মধ্যে আয়কর রিটার্ন দাখিল করতে হবে। আপনি যদি একজন বেতনভোগী ব্যক্তি হন এবং গত আর্থিক বছরে অর্থাৎ ২০২১-২২ অর্থবছরে চাকরি পরিবর্তন করেন, তাহলে কীভাবে এর জন্য আয়কর রিটার্ন ফাইল করবেন অথবা নতুন অর্থবর্ষের স্ল্যাবের কি পরিবর্তন হয়েছে জা জেনে নিন-

ফর্ম 16 এর প্রয়োজন হবে-
আপনি নিশ্চয়ই জানেন যে ফর্ম 16 কোম্পানি দ্বারা নিয়োগকৃত লোকেদের জারি করা হয়। আপনি যদি চাকরি পরিবর্তন করে থাকেন, তাহলে ITR ফাইল করার জন্য আপনার উভয় কোম্পানির (নতুন এবং পুরাতন) ফর্ম 16 প্রয়োজন হবে। আপনাকে পুরানো কোম্পানি থেকে আপনার ফর্ম 16 পেতে হবে এবং নতুন কোম্পানি থেকে ফর্ম 16 নিতে হবে। 

আপনি যদি পুরানো কর ব্যবস্থা নিয়ে থাকেন তাহলে এই বিষয়গুলো মাথায় রাখুন
উভয় কোম্পানি থেকে প্রাপ্ত মোট বেতন যোগ করুন এবং HRA-LTA-এর পরিমাণও যোগ করুন। এর সঙ্গে 80C এবং 80D-এর অধীনে ছাড় দাবি করুন। 
আপনাকে শুধুমাত্র একবারে ৫০ হাজার টাকার স্ট্যান্ডার্ড ডিডাকশন দাবি করতে হবে।
আপনার মোট করযোগ্য আয়ের মধ্যে বেতন আয়, ব্যাঙ্ক অ্যাকাউন্টের সুদ, শেয়ার থেকে লভ্যাংশও অন্তর্ভুক্ত থাকবে। 
মোট করযোগ্য আয় গণনা করুন- পরবর্তী কর দায় গণনা করুন। 
আগে ও পেমেন্ট করার পরেও আপনার প্যানে যোগ করা সমস্ত ট্যাক্স কেটে নিন।

টিডিএসের পরিমাণ ফর্ম 16-এর অংশ A-তে পাওয়া যাবে।
সমস্ত ট্যাক্স দায় চেক করুন এবং ট্যাক্স জেনারেট হলে তা রিটার্নে উল্লেখ করা হবে।
যদি আপনার করের দায় তৈরি না হয় এবং নিয়োগকর্তা বা নিয়োগকর্তা ইতিমধ্যেই ট্যাক্স কেটে ফেলেছেন, তাহলে আপনাকে ITR ফাইল করার পরে ফেরতের জন্য অপেক্ষা করতে হবে।
এইভাবে দেখা গেলে, আপনাকে প্রথমে উভয় কোম্পানির ফর্ম 16 নিতে হবে। যদি কোম্পানি ফর্ম 16 না দেয়, তাহলে আপনি বেতন স্লিপের মাধ্যমে আয়কর রিটার্নও ফাইল করতে পারেন।

Income tax slabs 2022-23 Budget for Income Tax Slabs including Salary Tax Calculator BDD

আর্থিক বছর ২০২১-২২ এবং মূল্যায়ন বছরের ২০২২-২৩ এর জন্য নতুন আয়কর স্ল্যাব

২০২০-এ দেশ যে সংকটের মুখোমুখি হয়েছিল, তার কারণে কেন্দ্রীয় সরকার ২০২০-২১ আর্থিক বছরের জন্য আয়কর স্ল্যাবে কোনও পরিবর্তন না করার এবং নতুন FY 2021-22-এ এটি বহন করার সিদ্ধান্ত নিয়েছে।
তবে, নতুন স্ল্যাবের দিকে একটি ছাড় দেওয়া হয়েছিল। এই অনুসারে, ৭৫ বছরের বেশি বয়সী প্রবীণ নাগরিক যারা তাদের পেনশনের পাশাপাশি আয়ের অংশের উপর নির্ভরশীল তাদের ট্যাক্স রিটার্ন পূরণ করা থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। তাদের ক্ষেত্রে, ব্যাঙ্কগুলি স্বয়ংক্রিয়ভাবে TDS (ট্যাক্স ডিডাক্টেড অফ সোর্স) কেটে নেবে।

আরও পড়ুন- পয়লা জুলাই থেকে কার্যকর হতে পারে নতুন শ্রম আইন, বড় পরিবর্তন আসছে কাজের সময়, বেতন ও পিএফে

আরও পড়ুন- Biggest Bank Fraud: ১৭ ব্যাঙ্কের গোষ্ঠীর কাছ থেকে ৩৪৬১৫ কোটি টাকার ঋণ, কোথায় অর্থ সরাল

আরও পড়ুন- আচমকা টাকার দরকার? সঙ্গে সঙ্গে সাহায্য করবে আপনার হোয়াটসঅ্যাপ

২০২২-২০২৩ সালের প্রস্তাবিত বাজেট অনুযায়ী, মাসিক বেতন ৫০ হাজার টাকা বার্ষিক ৬ লক্ষ টাকা আয়কর থেকে অব্যাহতি পাবে। পাশাপাশি যাদের বেতন মাসে ১ লক্ষ টাকা ও বছরে ১২ লক্ষ টাকা তাদের ৩০ হাজার টাকা কর দিতে হবে, নির্ধারিত সময়ের আগে দিলে ১০০ টাকা ছার মিলবে সে ক্ষেত্রে তাঁদের ২৯,৯০০ টাকা কর দিতে হবে। একই ভাবে যাদের মাসিক আয় ১ লাখ ৫০ হাজার টাকা বার্ষিক ১৮ লক্ষ টাকা তাদের ৯০ হাজার টাকা কর দিতে হবে, নির্ধারিত সময়ের আগে দিলে ৪২ হাজার টাকা ছার মিলবে সে ক্ষেত্রে তাঁদের ৪৮ হাজার টাকা কর দিতে হবে। যাদের মাসিক আয় ২ লক্ষ টাকা বার্ষিক ২৪ লক্ষ টাকা তাদের ১ লক্ষ ৮০ হাজার টাকা কর দিতে হবে, নির্ধারিত সময়ের আগে দিলে ৮৪ হাজার টাকা ছার মিলবে সে ক্ষেত্রে তাঁদের ৯৬ হাজার টাকা কর দিতে হবে। 

Follow Us:
Download App:
  • android
  • ios