Asianet News BanglaAsianet News Bangla

Unreserved Ticketing Services-কম টাকায় রেল যাত্রার সুযোগ, ৩১ টি ট্রেনে ফিরল আনরিজার্ভড টিকিট পরিষেবা

৩১ টি ট্রেনে কম ভাড়াতে যাতায়ত করার সুযোগ পাচ্ছেন রেল যাত্রীরা। এই ট্রেনগুলিতে আনরিজার্ভড টিকিট পরিষেবা ফিরিয়ে এনেছে ভারতীয় রেল। 

Indian Railways Has Decided To Bring Back Unreserved Ticketing Services On 31 Trains
Author
Kolkata, First Published Dec 11, 2021, 12:58 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

করোনা পরবর্তী পরিস্থিতিতে ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে রেলওয়ে পরিষেবা(Railway service)। অফিস টাইমে ছুটছে প্রায় প্রায় সমস্ত লোকাল ট্রেন। পুরোম দমে চালু হয়ে গিয়েছে দূরপাল্লার ট্রেন পরিষেবাও। বিশেষ কিছু ট্রেনে মিলছে খাবারের সুবিধা আবার বেশ কয়েকটি ট্রেনে থাকছে বিমান সেবিকার মত রেল সেবিকা। এছাড়াও দাম কমেছে প্ল্যাটফর্ম টিকিটের। সর্বোপরি সম্প্রতি রেলের পুরনো যন্ত্রাংশ বিক্রি করে মোটা টাকা লাভ করেছে পূর্ব রেল। সব মিলিয়ে রেলওয়ে পরিষেবা(Railway Service) নিয়ে এসেছে একগুচ্ছ সুখবর। রেল যাত্রীদের(passengers) জন্য ভারতীয় রেলের ঝুলিতে রয়েছে আরও একটি খুশির খবর। এবার থেকে বেশ কয়েকটি ট্রেনে সফরের জন্য লাগবে কম ভাড়া। অর্থাৎ কম দামে টিকিট কেটে নির্দিষ্ট কয়েকটি ট্রেনে যাত্রা করার সুবিধা পাবেন রেলযাত্রীরা। উল্লেখ্য, ১০ ডিসেম্বর(10th Dec) থেকেই চালু হয়ে গিয়েছে এই পরিষেবা। ৩১ টি ট্রেনে কম ভাড়াতে যাতায়ত করার সুযোগ পাচ্ছেন রেল যাত্রীরা(Service Started in 31 trains)। প্রসঙ্গত, প্রাক করোনা কালের মতই পুরনো ছন্দে রেল পরিষেবাকে ফিরিয়ে আনতে মরিয়া হয়ে উঠেছে রেল কতৃপক্ষ। আর ঠিক সেই কারনেই ৩১ টি ট্রেনে আনরিজার্ভড টিকিট পরিষেবা(Unreserved Ticketing Services) ফিরিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রেল(Indian railway)। 

অতিমারি করোনার আতঙ্ক এখনও পিছু ছাড়েনি। ওমিক্রন ভ্যারিয়েন্টে আগামী দিনে কোন দিকে মোড় নেয় সেই বিষয়টি  নিয়ে চিন্তিত সব মহল। কোভিডের প্রথম পর্যায়ের দাপটে রেলের তরফে ৩১ টি ট্রেন থেকে আনরিজার্ভড টিকিট পরিষেবা সরিয়ে ফেলা হয়েছিল। সেগুলোই এবার ধীরে ধীরে ফিরিয়ে আনছে রেল। বলা বাহুল্য, আনরিজার্ভড টিকিটের দাম রিজার্ভেশনের থেকে কম হওয়ায় বেশ খানিকটা ভাড়া কম গুনতে হয় যাত্রীদের। কোভিড পরিস্থিতি কিছুটা শিথিল হওয়ায় ফের এই সুবিধা উপভোগ করতে পারবে যাত্রীরা। তবে রেলওয়ে মন্ত্রকের তরফে  বারবার করোনা বিধি মেনে চলার নির্দেশ দেওয়া হয়েছে। করোনা কালে বেশ কিছু স্পেশাল ট্রেন চালাচ্ছিল ভারতীয় রেল। তবে ধীরে ধীরে কোভিড ভীতি কাটিয়ে ট্র্যাকে ফিরেছে প্রায় ৯৫ শতাংশ ট্রেন। সেই সঙ্গে শুরু হয়েছে অন্য পরিষেবাগুলিও। 

আরও পড়ুন-Platform Ticket-রেলযাত্রীদের জন্য সুখবর,একধাক্কায় প্ল্যাটফর্ম টিকিটের দাম কমল তিনগুণ

আরও পড়ুন-Indian Railway: আগামী ৭ দিন ৬ ঘণ্টা বন্ধ থাকবে টিকিট সংরক্ষণ,জেনে নিন কখন টিকিট কাটা যাবে না

আরও পড়ুন-IRCTC Veg Meal-তীর্থকেন্দ্রগামী ট্রেনকে সাত্ত্বিক তকমা,পাওয়া যাবে বিশুদ্ধ নিরামিষ আহার,উদ্যোগ IRCTC-র

আপাতত ১০ ডিসেম্বর থেকে মোট ৩১ টি ট্রেনে আনরিজার্ভড টিকিটে ভ্রমণ করতে পারছেন যাত্রীরা। সব ট্রেনে কবে থেকে এই পরিষেবা শুরু হবে সেই বিষয় এখনও কোনোও স্পষ্ট ধারনা দেয়নি ভারতীয় রেল। তাহলে এক নজরে দেখে নেওয়া যাক ৩১ টি ট্রেনের তালিকার অন্তর্ভুক্ত করা হয়েছে কোন ট্রেনগুলিকে। 

হেমকুন্ত এক্সপ্রেস
দেহরাদুন অমৃতসর এক্সপ্রেস- দেহরাদুন এক্সপ্রেস
জম্মুতাই-বারাণসী - জম্মু এক্সপ্রেস
তাওয়াই এক্সপ্রেস- হোশিয়ারপুর-দিল্লি-হোশিয়ারপুর
চণ্ডীগড়- প্রয়াগরাজ সংগম -চণ্ডীগড় এক্সপ্রেস
ফাজিলকা - দিল্লি জংশন - ফাজিলকা এক্সপ্রেস
উনছাহার এক্সপ্রেস
অমৃতসর - নিউ দিল্লি - অমৃতসর
দৌলতপুর চক- দিল্লি জংশন - দৌলতপুর
বরেলি - নিউ দিল্লি - বরেলি ইন্টারসিটি
বরেলি - বারাণসী - বরেলি ইন্টারসিটি- বরেলি
প্রয়াগরাজ সংগম - বরেলি প্যাসেঞ্জার
দেহরাদুন- দিল্লি জংশন - দেহরাদুন মুসৌরি এক্সপ্রেস
দিল্লি জংশন - প্রতাপগড় জংশন - দিল্লি জংশন পদ্মাবত এক্সপ্রেস
জলন্ধর সিটি - নিউ দিল্লি - জলন্ধর সিটি এক্সপ্রেস
নিউ দিল্লি - লোহিয়া খাস জংশন - নিউ দিল্লি সরবত দ্য ভালা এক্সপ্রেস
মোগা ইন্টারসিটি
প্রয়াগরাজ নাউচান্ডি এক্সপ্রেস
বারাণসী জংশন - লখনউ - বারাণসী জংশন সুপারফাস্ট শাটেল এক্সপ্রেস

Follow Us:
Download App:
  • android
  • ios