Asianet News BanglaAsianet News Bangla

IRCTC: যুক্ত হল RedBus এবং IRCTC, এখন অতিরিক্ত চার্জ ছাড়াই বুক হবে ট্রেনের টিকিট

IRCTC এর সহযোগিতায় একটি রেল টিকিট বুকিং পরিষেবা RedRail চালু করেছে। এখন, RedBus-এর অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা মোবাইল অ্যাপ্লিকেশনের সাহায্যে বাসের টিকিট এবং ট্রেনের টিকিট দুটোই বুক করতে পারবেন। 

IRCTC and RedBus join hands now booking train tickets without extra charge BDD
Author
Kolkata, First Published Nov 30, 2021, 5:20 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ভারতের বৃহত্তম অনলাইন বাস টিকেটিং প্ল্যাটফর্ম RedBus সম্প্রতি ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন (IRCTC) এর সহযোগিতায় একটি রেল টিকিট বুকিং পরিষেবা RedRail চালু করেছে। এখন, RedBus-এর অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা মোবাইল অ্যাপ্লিকেশনের সাহায্যে বাসের টিকিট এবং ট্রেনের টিকিট দুটোই বুক করতে পারবেন। শীঘ্রই এই পরিষেবাটি ডেস্কটপ, মবওয়েব এবং আইওএস-এ উপলব্ধ হবে। ইতিমধ্যে বিশ্বের বৃহত্তম অনলাইন বাস টিকিট এগ্রিগেটর, এটি এখন যাত্রীদের ট্রেনের টিকিটও বুক করা যাবে।
ভারতীয় রেলের লক্ষাধিক যাত্রী RedBus অ্যাপে RedRail-এর মাধ্যমে নির্বিঘ্ন এবং দ্রুত ট্রেনের টিকিট বুকিং করতে পারবেন। বাসের যাত্রীদের মতো তৎকাল বাসের টিকিট বুক করতে ব্যবহার করা হয়। IRCTC-এর সমস্ত নির্ধারিত ট্রেন পরিষেবা, যার মধ্যে প্রায় ৯০ লক্ষ দৈনিক আসন রয়েছে, এখন RedBus অ্যাপেও বুকিংয়ের জন্য উপলব্ধ থাকবে।
কি কি সুবিধা পাবে যাত্রীরা
রেডরেল দাবি করে যে, যাত্রীদেরকে একটি শ্রেনী-নেতৃস্থানীয় গ্রাহক সহায়তা ব্যবস্থা সহ, ট্রেনের টিকিট বুক করা থেকে শুরু করে ট্রেনে চড়া পর্যন্ত, যাত্রীদের রিজার্ভেশন বা রেল ভ্রমণ সংক্রান্ত যে কোনও প্রশ্নের উত্তর দেওয়ার জন্য একটি অন্যতম টিকিট বুকিং অভিজ্ঞতা দেবে।
টিকিট বাতিল হলে তাৎক্ষণিক ফেরত সহ পাঁচটি ভিন্ন আঞ্চলিক ভাষায় গ্রাহক সহায়তাও অন্তর্ভুক্ত রয়েছে। RedRail এই পরিষেবার জন্য কোনও চার্জ বা পেমেন্ট গেটওয়ে চার্জ ধার্য করবে না।
RedBus-এর সিইও প্রকাশ সঙ্গমের মতে, সারা দেশে প্রায় ১০ মিলিয়ন ট্রেনের দৈনিক যাত্রীদের অনলাইনে দ্রুত, নিরাপদ এবং খুব সুবিধাজনক উপায়ে ট্রেনের টিকিট বুকিং দেওয়ার জন্য ভারতীয় রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশনের সঙ্গে অংশীদারিত্ব করতে পেরে কোম্পানিটি খুশি।
ট্রেনে ভ্রমণকারী যাত্রীরা IRCTC-এর অফিসিয়াল ওয়েবসাইট, irctc.co.in-এ গিয়ে টিকিট বুক করতে পারেন। এর জন্য IRCTC ওয়েবসাইট বা অ্যাপে নিবন্ধন করতে হবে। আপনি যদি ইতিমধ্যে নিবন্ধিত হন তবে আপনাকে নিবন্ধন করার দরকার নেই।
IRCTC ওয়েবসাইটে যান বা অ্যাপটি খুলুন। এখন বুক ইওর টিকিট অপশনে যান। আপনার ভ্রমণের তারিখ নির্বাচন করুন। কোচ ক্লাস নির্বাচন করুন এবং সাবমিটে ক্লিক করুন। ক্যাপচা পূরণ করুন এবং জমা দিন।
এর পরে একটি নতুন পৃষ্ঠা খুলবে যেখানে আপনি দেখতে পাবেন আপনার ট্রেনে আসন পাওয়া যায় কি না। যদি আসন পাওয়া যায় তাহলে এখনই বুক এ ক্লিক করুন। এর পর যাত্রীর বিবরণ পূরণ করতে হবে। আপনার মোবাইল নম্বর এবং ক্যাপচা লিখুন।
আপনার পেমেন্ট মোড, ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড, নেট ব্যাঙ্কিং বা UPI ব্যবহার করে টিকিটের জন্য অর্থ প্রদান করুন৷ পেমেন্ট করার সাথে সাথে টিকিট বুক করা হবে এবং টিকিটের তথ্য আপনার ফোন এবং ইমেলে আসবে।

আরও পড়ুন-Indian Railway: চালু হতে চলেছে ‘ভারত গৌরব’ট্রেন, চালাবে বেসরকারি সংস্থা

আরও পড়ুন-ধেয়ে আসছে ঘূর্ণিঝড় গুলাব, দিঘা পর্যটকশূন্য করার নির্দেশ প্রশাসনের

আরও পড়ুন-Tata Motors VS Maruti Suzuki-১০ বছরে প্রথম ইতিহাস গড়ল টাটা মোটরস, টেক্কা দিল মারুতি সুজুকিকে

Follow Us:
Download App:
  • android
  • ios